shono
Advertisement

খোলা বাজারে বিকোচ্ছেই কচ্ছপ! গাঁটের কড়ি খরচ করে উদ্ধার কলেজ ছাত্রীর

প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ।
Posted: 09:17 AM Jul 13, 2023Updated: 09:17 AM Jul 13, 2023

সুমন করাতি, হুগলি: খোলা বাজারে বিকোচ্ছে কচ্ছপ। অভিনব কায়দায় বন্যপ্রাণকে উদ্ধার করলেন হুগলির এক কলেজ ছাত্রী। খোলা বাজারে কচ্ছপের মাংস বিক্রি হতে দেখে দু’টি কচ্ছপ বাড়িতে কিনে এনেছিলেন তিনি। পরে তা বনদপ্তরের হাতে তুলে দেন। তারা কচ্ছপ দু’টিকে নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিয়েছে।

Advertisement

কলেজ থেকে বাড়ি ফেরার পথে উত্তরপাড়ায় রাস্তার পাশে কচ্ছপ বিক্রি হতে দেখেন ওই কলেজ ছাত্রী। মাংস হিসাবে বিক্রির জন্য রাখা ছিল বন্যপ্রাণ দু’টি। লুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপ দেখে তিনি দু’টিকে বাড়িতে কিনে আনেন। এরপর প্রথমে নিরাপদ স্থানে প্রাণী দু’টিকে ছেড়ে দিতে উদ্যোগী হন। ভেবেছিলেন গঙ্গায় ছেড়ে দেবেন। কিন্তু সেখানে জেলেদের জালে ধরা পড়ে আবার প্রাণ সংশয়ের সম্ভাবনা তৈরি হতে পারে তাদের। তাই বনদপ্তরের নম্বর জোগার করে কচ্ছপের কথা জানান।

[আরও পড়ুন: ত্রিপুরেশ্বরী‌ মন্দির লাগোয়া দিঘি থেকে উদ্ধার নরকঙ্কাল! তদন্তে পুলিশ]

ওই ছাত্রী জানিয়েছেন, বাড়িতে অ্যাকোরিয়াম আছে। সেখানেই কচ্ছপ দু’টিকে রেখে দিয়েছিলাম। একটা একটু জখম ছিল। তার চিকিৎসার ব্যবস্থা করি। সঙ্গে তাঁর প্রশ্ন, বেআইনি জেনেও কচ্ছপের মত লুপ্তপ্রায় প্রাণী হাটেবাজারে বিক্রি হয় কী করে? কেন প্রশাসন ব্যবস্থা নেয়? বুধবার রাতের দিকে বনদপ্তরের হাতে দুটি কচ্ছপ তুলে দেন ওই ছাত্রী।

[আরও পড়ুন: ত্রিপুরেশ্বরী‌ মন্দির লাগোয়া দিঘি থেকে উদ্ধার নরকঙ্কাল! তদন্তে পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement