shono
Advertisement

‘কাশ্মীর ভারতের অধিকৃত’, কংগ্রেসের বুকলেট ঘিরে বিতর্ক

ছাপার ভুল বলে সাফাই কংগ্রেসের। The post ‘কাশ্মীর ভারতের অধিকৃত’, কংগ্রেসের বুকলেট ঘিরে বিতর্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 02:43 PM Jun 04, 2017Updated: 09:13 AM Jun 04, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীরের কথা শুনেছে ভারতবাসী। কিন্তু ভারতের অধিকৃত কাশ্মীর এমন কথা আজ পর্যন্ত কখনও শোনা যায়নি। যে কাশ্মীর ভারতেরই অবিচ্ছেদ্য অংশ, তাই নাকি দখল করে রেখেছে ভারত। অন্তত কংগ্রেসের বুকলেটের দাবি সেরকমই। আর তা ঘিরেই জমেছে ঘোর বিতর্ক।

Advertisement

[ মানব মস্তিষ্ক নিয়ে জন্মাল গরু, দেবতা ভেবে পুজো দিলেন গ্রামবাসীরা ]

মোদি সরকারের তিন বছরের ব্যর্থতা তুলে ধরতেই এই বুকলেটের প্রকাশ। লখনউয়ে এই বুকলেটের উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ, বর্ষীয়ান কংগ্রেস নেতা রাজ বব্বর প্রমুখ। এই বুকলেটেই ভারতের যে মানচিত্র প্রকাশ করা হয়েছে, তাতে কাশ্মীর অংশে লেখা হয়েছে, ‘ইন্ডিয়ান অকুপায়েড কাশ্মীর’ বা ভারতীর অধিকৃত কাশ্মীর। কিন্তু কেন ভারতেরই অঙ্গরাজ্যকে ভারতের অধিকৃত বলা হল? তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন তুলেছে বিজেপিও। সনিয়া গান্ধীকে এ কারণে ক্ষমা চান, এমন দাবিও তোলা হয়েছে। যে কাশ্মীর সমস্যাকে সারিয়ে তোলার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, যে কাশ্মীরকে পাক কবজা থেকে মুক্ত করতে প্রাণ বিসর্জন দিচ্ছেন জওয়ানরা, তাকে এভাবে অধিকৃত তকমা দেওয়া স্বাভাবিকভাবেই বিতর্কের ঝড় উঠেছে।

বিচ্ছিন্নতাবাদীদের ডেরায় NIA হানায় উদ্ধার দেড় কোটি টাকা ]

ভুল বুঝতে পেরেই সাফাই দেওয়া শুরু কংগ্রেসের। তাদের দাবি, এটা নেহাতই ছাপার ভুল। কিন্তু তাতে বানানের হেরফের হতে পারে, দৃষ্টিভঙ্গির এতবড় পরিবর্তন কী করে হয়, প্রশ্ন বিভিন্ন মহলের। কং নেতা অজয় মাকেনের অবশ্য দাবি, ২০১৪ সালে একই ভুল করেছিল বিজেপি। এই লেবেল-সহই এই মানচিত্র বর্তমান শাসকদলের ওয়েবসাইটে প্রকাশ হয়েছিল বলে দাবি তাঁর। তাঁর আরও দাবি, কংগ্রেস ভুলের জন্য ক্ষমা চেয়েছে। কিন্তু বিজেপি আজ পর্যন্ত সে রাস্তায় হাঁটেনি।

এমআরআই মেশিনে আটকে গেল মন্ত্রীমশাইয়ের অনুগত নিরাপত্তারক্ষীর বন্দুক ]

এদিকে কাশ্মীর নিয়ে সুর চড়িয়েছেন রাহুল গান্ধীও। তাঁর দাবি, যে কাশ্মীর ভারতের শক্তি হতে পারত, তাইই দূর্বলতা হয়ে উঠেছে বর্তমান শাসকদলের জমানায়। কংগ্রেস সহ-সভাপতির দাবি, মাস কয়েক আগে বর্তমান প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির সঙ্গে তাঁর দেখা হয়েছিল। তাঁকে কাশ্মীর নিয়ে নিজের উদ্বেগের কথা জানান রাহুল। যদিও জেটলি তা মেনে নেননি। বরং দাবি করেন, কাশ্মীর শান্তই আছে। রাহুলের অভিযোগ, বর্তমান শাসকদল কাশ্মীরকে দেশের দূর্বলতা করে তুলেছে। কিন্তু এই অগ্নিগর্ভ পরিস্থিতি সম্পর্কে তিনি আগেই সতর্ক করলেও তাতে কর্ণপাত করা হয়নি।

The post ‘কাশ্মীর ভারতের অধিকৃত’, কংগ্রেসের বুকলেট ঘিরে বিতর্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement