shono
Advertisement

যাদবপুরের সমাবর্তনকে বেআইনি ঘোষণা রাজ্যপালের, প্রশ্নের মুখে পড়ুয়াদের ভবিষ্যৎ!

যাদবপুরের উপাচার্যকে সরানো প্রসঙ্গেও মুখ খুললেন রাজ্যপাল।
Posted: 06:28 PM Dec 26, 2023Updated: 02:11 PM Dec 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাদবপুরের সমাবর্তন নিয়ে ফের মুখ খুললেন রাজ্যপাল। সিভি আনন্দ বোসের দাবি, এই সমাবর্তন পুরোপুরি বেআইনি। ফলে হিসেব বলছে ওই ডিগ্রির কোনও মূল্য নেই। তবে পড়ুয়াদের যাতে কোনও সমস্যা না হয় সেই কারণে আইনজীবীর সঙ্গে পরামর্শ করবেন বলেও জানিয়েছেন রাজ্যপাল।

Advertisement

রাজ্যপালই নিয়োগ করেছিলেন যাদবপুরের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউকে। আবার রাজভবনের তরফেই শনিবার উপাচার্যকে অপসারণের নির্দেশ দেওয়া হয়। তার পর থেকেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তবে টানাপোড়েনের মাঝে রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কোর্টের বৈঠক হয়। নির্ধারিত সময়ের বেশ কিছুটা পরে শুরু হয় শংসাপত্র প্রদান অনুষ্ঠান। রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর উপস্থিতিতে সহ-উপাচার্য অমিতাভ দত্ত পড়ুয়াদের হাতে শংসাপত্র তুলে দেন।

[আরও পড়ুন: একা শুভেন্দু-সুকান্ততে ভরসা নেই! বিজেপির ‘শাহী’ নির্বাচনী কমিটিতে গুরুত্ব দিলীপ-সহ পুরনোদের]

এদিন রাজ্যপালের তরফে সাফ জানানো হল, ওই সমাবর্তন বেআইনি। এদিন সি ভি আনন্দ বোস বলেন, অনুমতি ছাড়াই সমাবর্তন করা হয়েছে। সেখান থেকে সার্টিফিকেট দেওয়া হয়েছে। কিন্তু সমাবর্তন বেআইনি হলে অনুষ্ঠান থেকে দেওয়া সার্টিফিকেট অর্থাৎ ডিগ্রির কোনও মূল্য নেই। যা স্বাভাবিকভাবেই পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে। যদিও রাজ্যপাল জানিয়েছেন, পড়ুয়াদের যাতে কোনও সমস্যা না হয় সেদিকে নজর রয়েছে তাঁর। সেই কারণে আইনজীবীর পরামর্শ নেবেন বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি, এদিন উপাচার্যকে সরানোর সিদ্ধান্তের কারণও জানিয়েছেন তিনি। রাজ্যপালের দাবি, বুদ্ধদেব সাউয়ের বিরুদ্ধে একাধিক অভিযোগ জমা পড়ছিল, যে কারণেই এই পদক্ষেপ।

[আরও পড়ুন: ‘সাগরের বুক চিরে খুঁজে বের করব’, গর্জন রাজনাথ সিংয়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement