shono
Advertisement

ওমিক্রনের নতুন উপপ্রজাতির হানায় বাড়ছে উদ্বেগ, দেশে একদিনে আক্রান্ত দেড় হাজারের বেশি

গত ২৪ ঘণ্টায় বেড়েছে আক্রান্তের সংখ্যা।
Posted: 10:13 AM Oct 30, 2022Updated: 10:13 AM Oct 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের শেষে করোনা থেকে মুক্তির যে আশা দেখা যাচ্ছিল, সে আশা যেন ক্রমশ ক্ষীণ হচ্ছে। উলটে ওমিক্রনের নয়া উপপ্রজাতি XBB-র হানা বাড়িয়ে দিচ্ছে আশঙ্কা। মহারাষ্ট্রে এই XBB উপরূপে আক্রান্তের সংখ্যা ৩৬-এ ঠেকেছে। এই নতুন স্ট্রেনটি আগের মতো বিপজ্জনক না হলেও সংক্রমক। যদিও সার্বিকভাবে দৈনিক করোনা গ্রাফ এখনও নিয়ন্ত্রণের মধ্যেই আছে। সংখ্যাটা আগের দিনের থেকে সামান্য বাড়লেও তাতে বিশেষ উদ্বেগের কারণ নেই।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬০৪ জন। শনিবারের তুলনায় যেটা সামান্য বেশি। গতকালই দেশের দৈনিক আক্রান্ত ছিল দেড় হাজারের খানিক বেশি। সংক্রমণ বাড়লেও গত ২৪ ঘণ্টায় কমেছে অ্যাকটিভ কেস। দেশের সক্রিয় করোনা রোগী বর্তমানে ১৮ হাজার ৩১৭ জন। যা মোট আক্রান্তের মাত্র ০.৪ শতাংশ।

[আরও পড়ুন: ১০ লক্ষ চাকরি দেওয়ার প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র, ফের প্রতিশ্রুতি মোদির]

স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ভারতে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৮ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৯ হাজার ১৬ জন। মারণ ভাইরাসের সঙ্গে লড়াইয়ে দেশজুড়ে বাড়ছে সুস্থতার হার। শুধু গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৮১ জন। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ৪১ লক্ষ ৪ হাজার ৯৩৩ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৮.৭৭ শতাংশ। অর্থাৎ সার্বিকভাবে দেশের পরিসংখ্যানে স্বস্তি মিলেছে।

[আরও পড়ুন: মহিলার সঙ্গে ঘনিষ্ঠতা, মধুচক্রে ফেঁসেই আত্মহত্যা কর্ণাটকের লিঙ্গায়েত ধর্মগুরুর, উঠছে প্রশ্ন ]

এদিকে মহামারীকে নির্মূল করার লক্ষ্যে টিকাকরণ চলছে জোরকদমেই। ইতিমধ্যে দেশে করোনা টিকার (Corona vaccine) ২১৯ কোটি ৬৩ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৩৯ হাজার পাঁচশোর বেশি ডোজ পেয়েছেন দেশবাসী। তবে সম্প্রতি জনতার মধ্যে বুস্টার বা প্রিকশন ডোজ নেওয়ার আগ্রহ কমছে বলেও লক্ষ্য করেছে কেন্দ্র। এদিকে উৎসবের মধ্যে করোনা পরীক্ষার হার তলানিতে ঠেকলেও এদিন সেটা খানিকটা বেড়ে হয়েছে ১ লক্ষ ৫৭ হাজার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement