shono
Advertisement

একমাস পর ফের বাজল স্কুলের ঘণ্টা, করোনাবিধি মেনেই শিক্ষাঙ্গনে পড়ুয়ারা

স্কুল খুলতেই সরস্বতী পুজোর প্রস্তুতি শুরু।
Posted: 11:50 AM Feb 03, 2022Updated: 03:26 PM Feb 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে ফের বাজল স্কুলের ঘণ্টা। মাস খানেক পর বৃহ্স্পতিবার ফের খুলল স্কুল। চেনা ছন্দে ফিরল রাজ্যের স্কুলগুলি (School Reopen)। সরস্বতী পুজোর হাতে মাত্র একদিন, তাই স্কুল খুলতেই পুজো নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে পড়ুয়ারা।

Advertisement

ছবি: শুভ্ররূপ বন্দ্যোপাধ্যায়।

২০২০ সালে রাজ্যে থাবা বসিয়েছিল মারণ ভাইরাস। পড়ুয়াদের স্বার্থে প্রথমেই বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। পরে শুরু হয়েছিল অনলাইন ক্লাস। বাড়িতে বসেই পড়াশোনা চালিয়েছে পড়ুয়ারা। পরবর্তীতে করোনা পরিস্থিতি একটু আয়ত্তে আসতেই ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে খুলেছিল স্কুল। কিন্তু সেক্ষেত্রে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চলছিল অফলাইনে ক্লাস। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে ফের বন্ধ করে দেওয়া হয় স্কুল।

ছবি: শুভ্ররূপ বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: রাজ্য বিজেপির অন্তর্কলহের মধ্যেই আরএসএসের দ্বারস্থ অমিতাভ চক্রবর্তী, সাক্ষাৎ মোহন ভগবতের সঙ্গে]

শেষে গতবছরের নভেম্বরে ফের খুলেছিল স্কুল। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের দাপট বাড়তেই ফের বন্ধ হয়ে যায় স্কুল। রাজ্যে জারি হয় কড়া বিধিনিষেধ। সংক্রমণ খানিকটা আয়ত্তে আসতেই শিথিল হতে থাকে নিষেধাজ্ঞা। সেই সময় থেকে স্কুল খোলার দাবি উঠেছিল বিভিন্ন মহল থেকে। পরবর্তীতে ৩ ফেব্রুয়ারি থেকে স্কুল খোলার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

ছবি: শুভ্ররূপ বন্দ্যোপাধ্যায়।

সেই মতোই বৃহস্পতিবার থেকে খুলে গেল রাজ্যের স্কুলগুলি। বহুদিন পর ফের সহপাঠীর পাশে বসে লেখাপড়া করছে পড়ুয়ারা। স্বাভাবিকভাবেই পুরনো জীবনে ফিরতে পেরে খুশি সকলে। তবে প্রত্যেককে কঠোরভাবে মানতে হচ্ছে করোনা বিধি। মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। উল্লেখ্য, আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে অফলাইনে। কলেজ-সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই নিয়ম। তবে পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ক্লাস হবে পাড়ায় শিক্ষালয়ে। আর প্রাথমিক স্তরের পড়ুয়াদের ক্ষেত্রে এখনও চলছে অনলাইন ক্লাস।

 

[আরও পড়ুন: ‘ভয় করি না ঈশ্বরকে’, পুলিশি জেরায় আজব সাফাই মূর্তি চোরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার