shono
Advertisement

দেশে করোনার দৈনিক সংক্রমণ বাড়ল ২২ শতাংশ, একদিনে মৃত্যু ৮১৭ জনের

এখনও পর্যন্ত দেশে করোনা টিকা পেয়েছেন ৩৩ কোটি ২৮ হাজারেরও বেশি মানুষ।
Posted: 09:36 AM Jun 30, 2021Updated: 09:43 AM Jun 30, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০২ দিন পর দেশের দৈনিক করোনা গ্রাফে বড়সড় পতন ঘটেছিল। একধাক্কায় সংক্রমণ নেমে যায় ৪০ হাজারের নিচে। কিন্তু এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জেতা যে একেবারেই সহজ নয়, তা-ই ফের স্পষ্ট হল। কারণ গত ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী কোভিড আক্রান্তের সংখ্যা। তবে কমল দৈনিক মৃত্যু।

Advertisement

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৫ হাজার ৯৫১ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের চেয়ে ২২ শতাংশ বেশি। তবে দিল্লি, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটকে আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৩ লক্ষ ৬২ হাজার ৮৪৮। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৮১৭ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৩ লক্ষ ৯৮ হাজার ৪৫৪ জন।

[আরও পড়ুন: ফের জম্মুর আকাশে সন্দেহভাজন ড্রোন, নিশানায় ভারতীয় সেনঘাঁটি!]

তবে মানুষ নতুন করে গৃহবন্দি হওয়ায় ধীরে ধীরে কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে হল ৫ লক্ষ ৩৭ হাজার ৬৪ জন। সেই সঙ্গে করোনার বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৬০ হাজার ৭২৯ জন। এখনও পর্যন্ত দেশে ২ কোটি ৯৪ লক্ষ ২৭ হাজার ৩৩০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। ইতিমধ্যেই মডার্না টিকার জরুরি ব্যবহারে মিলেছে ছাড়পত্র। পাশাপাশি করোনার তৃতীয় ঢেউকে রুখে দিতে ১৮ বছরের কম বয়সিদেরও যাতে ভ্যাকসিন দেওয়া যায়, তার জন্য জোরকদমে চলছে ট্রায়াল। এখনও পর্যন্ত ভারতে টিকা পেয়েছেন সাড়ে ৩৩ কোটি ২৮ লক্ষের বেশি মানুষ। তবে টিকাকরণের কারণে রোগী চিহ্নিত করতে যেন টেস্টিংয়ের পরিমাণ না কমে, তা ICMR-কে নিশ্চিত করতে বলা হয়েছে। ICMR-এর রিপোর্ট বলছে, গতকাল ১৯ লক্ষ ৬০ হাজার ৭৫৭টি নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে বেড়েই চলেছে উদ্বেগ, চলতি বছর প্রাণ হারিয়েছেন ৭৯৮ চিকিৎসক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement