shono
Advertisement
Copa America 2024

'ফেভারিট নই', কোপা যুদ্ধে কলম্বিয়ার বিরুদ্ধে নামার আগে স্বীকার ব্রাজিল কোচের

এক পয়েন্ট পেলেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে ব্রাজিল।
Published By: Arpan DasPosted: 03:18 PM Jul 02, 2024Updated: 04:32 PM Jul 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দরকার এক পয়েন্ট। তা হলেই এবারের কোপা আমেরিকার (Copa America 2024) কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে ব্রাজিল। কিন্তু বুধবার ভোরে গ্রুপের শেষ ম‌্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগে ড্রয়ের কথা মাথাতেই আনছে না সাম্বাবাহিনী। কোনওভাবেই তারা ছন্দ হারাতে চাইছে না। এবং তাদের ভরসা ভিনিসিয়াস জুনিয়র। প‌্যারাগুয়ের বিরুদ্ধে তাঁর দুরন্ত ফুটবল গোটা বিশ্বকেই মুগ্ধ করেছে। ব্রাজিল (Brazil Football) শিবিরের আশা, কলম্বিয়ার বিরুদ্ধেও তিনি একইরকমভাবে জ্বলে উঠবেন।
প্রথম ম‌্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে হতশ্রী পারফরম‌্যান্সের পর পাঁচবারের বিশ্বচ‌্যাম্পিয়নরা তুমুল সমালোচনার মুখে পড়েছিল। সমালোচিত হয়েছিল ব্রাজিলিয়ান কোচ ডোরিভাল জুনিয়রের পরিকল্পনা। তবে দ্বিতীয় ম‌্যাচেই যাবতীয় সমালোচনাকে দূরে ঠেলে দারুণভাবেই প্রতিযোগিতায় ফিরে এসেছে ব্রাজিল। যে ব্রাজিলকে ফুটবলপ্রেমীরা দেখতে অভ‌্যস্ত, সেই ছন্দেই প‌্যারাগুয়ের বিরুদ্ধে দেখা গিয়েছে। কলম্বিয়ার বিপক্ষেও সেই ধারাবাহিকতা বজায় রাখতে ব্রাজিল বদ্ধপরিকর। কলম্বিয়া ইতিমধ্যেই দু’টি ম‌্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে। তাদেরও লক্ষ‌্য গ্রুপের শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে এড়ানো। তারজন‌্য তাদের এক পয়েন্ট পেলেই চলবে। কিন্তু ব্রাজিলকে শীর্ষস্থান পেতে হলে জিততেই হবে।
অঙ্ক যাই হোক, ব্রাজিলের কাছে এই ম‌্যাচের গুরুত্বটা অন‌্যখানে। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার জুনিগার মারাত্মক ট‌্যাকেলে ব্রাজিলিয়ান তারকা নেমারের কোমরের হাড় ভেঙে গিয়েছিল। কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন তিনি। সেমিফাইনালে জার্মানির বিরুদ্ধে নেমার খেলতে পারেননি। যার ফল, জার্মানির কাছে কুৎসিত হার। যা এখনও ভুলতে পারেননি ব্রাজিলিয়ান ফুটবলাররা।

Advertisement

[আরও পড়ুন: অভিনব উদ্য়োগ, ভারতের অলিম্পিক দলে ‘স্লিপ সায়েন্টিস্ট’]

এমনিতে কোপায় ব্রাজিল চিরকালই ফেভারিটের তকমা নিয়ে মাঠে নেমেছে। কিন্তু এবারই তার ব‌্যতিক্রম হয়েছে। ব্রাজিল কোচ ডোরিভাল বলেছেন, “যতদূর মনে হচ্ছে, এই প্রথমবার ব্রাজিল কোপা আমেরিকায় খেলতে এসেছে ফেভারিটের তকমা না নিয়ে। কিন্তু তাতে অবাক হওয়ার কিছুই নেই। এটাই বাস্তব। আমাদের তার মুখোমুখি হতে হবে।”
কলম্বিয়ার বিরুদ্ধে মাঠে নামার আগে অনুশীলনে নিজেদের অস্ত্রে শান দিয়েছে ব্রাজিল। ডোরিভাল এই ম‌্যাচের জন‌্য কিছু ট‌্যাকটিকাল পরিবর্তন আনতে পারেন বলে শোনা যাচ্ছে। কোস্টা রিকার বিরুদ্ধে অসংখ‌্য সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি ব্রাজিল। সেই খরা কেটেছে প‌্যারাগুয়ে ম‌্যাচে। একইসঙ্গে দুই ম‌্যাচে ব্রাজিল গোল হজম করেছে মাত্র একটি। যা দলের পক্ষে ইতিবাচক। তবে ডোরিভালের চিন্তা বাড়িয়ে দিয়েছে একাধিক ফুটবলারের হলুদ কার্ড দেখা। দলের ভরসা ভিনিসিয়াস, এডের মিলিতাও, লুকাস পাকেতা এবং ওয়েন্ডেল একটি করে কার্ড দেখেছেন।‌ কলম্বিয়া ম‌্যাচে যদি তাঁরা ফের কার্ড দেখেন, তাহলে দল কোয়ার্টার ফাইনালে গেলেও তাঁদের পাওয়া যাবে না। এই বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে ডোরিভালকে।

[আরও পড়ুন: বিশ্বজয়ের পর কেন পিচের মাটি খেয়ে সেলিব্রেশন? কারণ জানালেন খোদ অধিনায়ক রোহিত]

ব্রাজিল অবশ‌্য জোর দিচ্ছে সংঘবদ্ধ ফুটবলে। এদিন ব্রুনো গুইমারেস জানিয়ে গেলেন, তাঁরা প‌্যারাগুয়ের বিরুদ্ধে যে ফুটবল খেলেছেন, সেটাই খেলতে চান। গত ম‌্যাচে পাকেতা প্রথমবার পেনাল্টি থেকে গোল করতে পারেননি। দ্বিতীয় পেনাল্টিতে অবশ‌্য গোল করেছিলেন। তবে গুইমারেস বলেন, “এই ধরনের ঘটনা যেকোনও ফুটবলারের সঙ্গেই ঘটতে পারে। আমরা সবাই পাকেতার পাশেই আছি। আমরা ঐক‌্যবদ্ধ খেলায় বিশ্বাসী। শেষ ম‌্যাচটায় আমরা ভালো খেলেছি। সেই ধারাবাহিকতাই বজায় রাখতে চাই।” শুরুতেই ব্রাজিলের পারফরম‌্যান্স দেখে তুমুল সমালোচনা হয়েছিল। চাপও বেড়ে গিয়েছিল প্রচুর। গুইমারেস বলছিলেন, “ব্রাজিলের জার্সি গায়ে যখনই মাঠে নামবেন, সবসময়ই এই চাপটা থাকবে। কলম্বিয়া ম‌্যাচটা আমাদের জিততেই হবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দরকার এক পয়েন্ট। তা হলেই এবারের কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে ব্রাজিল।
  • প্রথম ম্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে হতশ্রী পারফরম্যান্সের পর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা তুমুল সমালোচনার মুখে পড়েছিল।
  • দ্বিতীয় ম্যাচেই যাবতীয় সমালোচনাকে দূরে ঠেলে দারুণভাবেই প্রতিযোগিতায় ফিরে এসেছে ব্রাজিল।
Advertisement