shono
Advertisement
Harry Brook

ভাঙল শেহওয়াগের ট্রিপল সেঞ্চুরির রেকর্ড, পাঁচ নজির গড়ে ইতিহাসের পাতায় ব্রুক

ডবল সেঞ্চুরি করে নয়া রেকর্ড জো রুটেরও।
Published By: Anwesha AdhikaryPosted: 08:32 PM Oct 10, 2024Updated: 08:32 PM Oct 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩২২ বলে ৩১৭ রান। ঝোড়ো ব্যাটিং করে হইচই ফেলে দিলেন হ্যারি ব্রুক। কেবল পাকিস্তানের বোলিং লাইন আপই নয়, ব্রুকের তাণ্ডবে ভাঙল বীরেন্দ্র শেহওয়াগের ২০ বছর আগের রেকর্ডও। আরেক ইংরেজ ব্যাটার জো রুটও ডবল সেঞ্চুরি হাঁকালেন এই ম্যাচেই। ২০ হাজার রানের গণ্ডিও পেরিয়ে গেলেন রুট।

Advertisement

কয়েকদিন আগে বাংলাদেশের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হতে হয়েছে। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও হতশ্রী দশা পাকিস্তানের। ৫৫৬ রান তুললেও পালটা ৮২৩ রান তুলে দিয়েছেন জো রুটরা। মুলতান টেস্টে একের পর এক রেকর্ড গড়েছে ইংল্যান্ড। তার মূল কারিগর হলেন তরুণ তারকা হ্যারি ব্রুক। আগ্রাসী মেজাজে ব্যাটিং করে ভাঙলেন ২০ বছরের পুরনো শেহওয়াগের রেকর্ড।

কী রেকর্ড ছিল বিস্ফোরক ভারতীয় ওপেনারের ঝুলিতে? ২০ বছর আগে মুলতানে ৩০৯ রানের ইনিংস এসেছিল শেহওয়াগের ব্যাট থেকে। পাকিস্তানের এই মাঠে এত দিন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিল এটাই। কিন্তু ব্রুকের দাপটে ভাঙল সেই নজির। ৩১৭ রান হাঁকিয়ে শেহওয়াগকে পিছনে ফেললেন তিনি। এছাড়াও ৩৪ বছর পর প্রথম ইংরেজ ব্যাটার হিসাবে ট্রিপল সেঞ্চুরির নজির গড়লেন ব্রুক। শেষবার ইংরেজ ব্যাটার হিসাবে ত্রিশতরান করেছিলেন গ্রাহাম গুচ। ১৯৯০ সালে লর্ডসে ভারতের বিরুদ্ধে ৩৩৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

ব্যক্তিগত জোড়া নজিরের পাশাপাশি দলের তিনটি রেকর্ডেও শামিল ব্রুকের নাম। ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ পার্টনারশিপ গড়েছেন তিনি। রুটের সঙ্গে জুটি বেঁধে তুলেছেন ৪৫৪ রান। এছাড়াও টেস্ট ক্রিকেটে নিজেদের তৃতীয় সর্বোচ্চ রান তুলল ইংল্যান্ড। পাশাপাশি ইংল্যান্ডের ক্রিকেটারদের ব্যক্তিগত সর্বোচ্চ টেস্ট ইনিংসের তালিকায় পঞ্চম স্থানে উঠে এলেন ব্রুক। অন্যদিকে, ২৬২ রান করে ২০ হাজার রানের গণ্ডি পেরলেন রুট। খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে একমাত্র বিরাট কোহলির এই নজির রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েকদিন আগে বাংলাদেশের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হতে হয়েছে। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও হতশ্রী দশা পাকিস্তানের।
  • ২০ বছর আগে মুলতানে ৩০৯ রানের ইনিংস এসেছিল শেহওয়াগের ব্যাট থেকে। পাকিস্তানের এই মাঠে এত দিন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ছিল এটাই।
  • ২৬২ রান করে ২০ হাজার রানের গণ্ডি পেরলেন রুট। খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে একমাত্র বিরাট কোহলির এই নজির রয়েছে।
Advertisement