shono
Advertisement
ICC T20 World Cup 2024

'খেলোয়াড় হিসাবে পারিনি', অপ্রাপ্তির যন্ত্রণা ভুলে 'তৃপ্ত' কোচ দ্রাবিড়

টিম ইন্ডিয়ার বিদায়ী হেডকোচ আশাবাদী, আগামী দিনে আরও বহু ট্রফি জিতবে ভারত। তিনি বলছেন, "এখন ভারতীয় দলে যে ক্রিকেটারেরা খেলছে, তারা দারুণ প্রতিভাবান। ওদের আত্মবিশ্বাস, লড়াই করার ক্ষমতা অসাধারণ।"
Published By: Subhajit MandalPosted: 02:14 PM Jun 30, 2024Updated: 03:16 PM Jun 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদায়বেলায় তিনি আরও একবার রাঙিয়ে দিয়ে গেলেন ভারতীয় ক্রিকেটকে। খেলোয়াড় হিসাবে প্রায় দেড় দেশক জাতীয় দলের হয়ে নিজেকে নিংড়ে দিয়েছেন। কখনও লাইমলাইট ছুঁয়ে গিয়েছে। আবার কখনও নিস্তব্ধতার অন্ধকারে হারিয়ে গিয়েছে তাঁর বহু অবদান। খেলোয়াড় হিসাবে বিশ্বজয়ের স্বপ্ন কে না দেখেন! রাহুল দ্রাবিড়ও দেখেছিলেন। কিন্তু পারেননি। কোচ হিসাবে সেই অধরা মাধুরী ছুঁতে পেরে নিজের অপ্রাপ্তির আক্ষেপ ভুলে তৃপ্ত শোনাল ভারতীয় দলের হেডস্যরকে।

Advertisement

বিশ্বজয়ের পর সাংবাদিক বৈঠকে এসে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) বলে গিয়েছেন, "নিজের সেরাটা দিলেও খেলোয়াড় হিসাবে একটা ট্রফি জেতার সৌভাগ্য আমার হয়নি। আমি ভাগ্যবান এই দলের কোচ হওয়ার সুযোগ পেয়েছি। একঝাঁক দুর্দান্ত ক্রিকেটার আমার বিশ্বকাপ জেতার স্বপ্ন বাস্তবায়িত করেছে।" তবে একই সঙ্গে টিম ইন্ডিয়ার বিদায়ী হেডকোচ স্পষ্ট করে দিয়েছেন, এই জয়টা তাঁর ব্যক্তিগত সাফল্যের জন্য নয়। তিনি বলছেন, "আমি কোনও যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য কাজ করিনি। শুধু নিজের কাজটা করার চেষ্টা করেছি। সত্যিই দুর্দান্ত একটা সফর শেষ হল।"

[আরও পড়ুন: পালিয়ে বিয়ে, মদের আসরে ডেকে জামাইকে খুন করালেন শ্বশুর!]

২০০৭ বিশ্বকাপের (৫০ ওভারের বিশ্বকাপ) আসর বসেছিল লয়েড-স্যর ভিভের ওয়েস্ট ইন্ডিজে। রাহুল দ্রাবিড়ের হাতেই ছিল অধিনায়কের আর্মব্যান্ড। গুরু গ্রেগ ভারতীয় দলের কোচের হট সিটে। টিম ইন্ডিয়ার ধারণা তখনও শাখাপ্রশাখা বিস্তার করেনি। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) খেলতে যাওয়ার আগে ভারতীয় ক্রিকেটে কত ঘটনাই না ঘটেছে! মেগা মঞ্চে বিপর্যয় ঘটে দ্রাবিড়-সভ্যতার। তারও আগে দ্রাবিড়ের বিশ্বজয়ের স্বপ্ন ভেঙেছে ২০০৩ সালে। ২০১১ পর্যন্ত সীমিত ওভারের ক্রিকেটে খেলার সুযোগ হয়নি। আক্ষেপ তো একটা ছিলই। সেই আক্ষপ মিটিয়ে দিলেন বিরাট-রোহিতরা।

[আরও পড়ুন: ১৭ বছর পর ফের টি-২০র বিশ্বসেরা, রোহিতদের কীর্তিতে উচ্ছ্বসিত ২০০৭-এর বিশ্বজয়ীরা]

শনিবার ভারতীয় ক্রিকেটে শেষ হয়েছে দ্রাবিড়ীয় যুগ। দীর্ঘ ক্রিকেট জীবনে কোচ হিসাবে বিশ্বকাপ জয়টাই তাঁর একমাত্র বিশ্বজয়ের অনুভূতি। তবে টিম ইন্ডিয়ার বিদায়ী হেডকোচ আশাবাদী, আগামী দিনে আরও বহু ট্রফি জিতবে ভারত (Team India)। তিনি বলছেন, "এখন ভারতীয় দলে যে ক্রিকেটারেরা খেলছে, তারা দারুণ প্রতিভাবান। ওদের আত্মবিশ্বাস, লড়াই করার ক্ষমতা অসাধারণ। আমি নিশ্চিত আগামী ৫-৬ বছরে ভারত আরও অনেক ট্রফি জিতবে।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিদায়বেলায় তিনি আরও একবার রাঙিয়ে দিয়ে গেলেন ভারতীয় ক্রিকেটকে।
  • খেলোয়াড় হিসাবে বিশ্বজয়ের স্বপ্ন কে না দেখেন! রাহুল দ্রাবিড়ও দেখেছিলেন। কিন্তু পারেননি।
  • কোচ হিসাবে সেই অধরা মাধুরী ছুঁতে পেরে নিজের অপ্রাপ্তির আক্ষেপ ভুলে তৃপ্ত শোনাল ভারতীয় দলের হেডস্যরকে।
Advertisement