shono
Advertisement
IPL auction

ক্রিকেটে বড় বিনিয়োগের পথে সৌদি, আইপিএলের নিলাম হতে পারে রিয়াধে

সৌদি আরব ক্রিকেটে বড়সড় বিনিয়োগ করতে চাইছে। সেই লক্ষ্যে প্রথম ধাপ সে দেশে নিলামের আয়োজন করা।
Published By: Subhajit MandalPosted: 03:21 PM Oct 02, 2024Updated: 03:21 PM Oct 02, 2024

আলাপন সাহা: ২০২৫ আইপিএলের নিলাম যে বিদেশে হতে চলেছে, সেটা আগেই জানা গিয়েছিল। এবার আরও বড় চমক দেওয়ার পথে বিসিসিআই। সব ঠিক থাকলে প্রথমবার আইপিএলের নিলাম হতে চলেছে সৌদি আরবের রিয়াধে। প্রথমবার মধ্যপ্রাচ্যের কোনও দেশে এই মেগা টুর্নামেন্টের নিলাম পর্ব আয়োজিত হতে চলেছে।

Advertisement

গত বছর আইপিএলের নিলামের আসর বসেছিল দুবাইয়ে। তবে সেটা ছিল মিনি অকশন। এবার রীতিমতো মেগা নিলাম পর্ব আয়োজিত হতে। সেটারই আয়োজন হবে সৌদির রিয়াধে। আসলে সৌদি আরব সরকারই আইপিএলের নিলাম পর্ব নিজেদের দেশে আয়োজন করার জন্য আগ্রহ প্রকাশ করেছে। বোর্ড সূত্রের খবর, রিয়াধেই নিলাম পর্ব সম্পন্ন হবে, সেটা মোটামুটি নিশ্চিত। নিতান্তই যদি সেটা লজিস্টিক কারণে বা কোনও জটিলতার জন্য না হয়, তাহলে নিলাম হবে দুবাইয়ে।

আসলে সৌদি আরব ক্রিকেটে বড়সড় বিনিয়োগ করতে চাইছে। আইপিএলের বিরাট ব্যবসা দেখে সৌদি সরকার সেদেশে একটি মেগা লিগ আয়োজনের চিন্তাভাবনা করছে। তাতে বিনিয়োগ করবে খোদ সৌদি আরব সরকার। এর আগে ফর্মুলা ওয়ানে সরাসরি বিনিয়োগ করেছে সৌদি সরকার। ফুটবলেও ক্লাবগুলির পিছনে টাকা ঢালছে তারা। গত আইপিএলে সেদেশের পর্যটন বিভাগ স্পনসর হিসাবেও এসেছে। আর এ সবটাই ক্রিকেটে বড়সড় বিনিয়োগের পরিকল্পনা নিয়ে করা হচ্ছে। সৌদি ক্রিকেট বোর্ড চাইছে, আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি সৌদির প্রস্তাবিত লিগে গিয়ে বিনিয়োগ করুক। তাতে আইপিএলের জনপ্রিয়তাকে কাজে লাগানো যাবে। সেই লক্ষ্যে প্রথম ধাপ সে দেশে নিলামের আয়োজন করা।

এখনও নিলামের দিনক্ষণ চূড়ান্ত না হলেও শোনা যাচ্ছে নভেম্বরের শেষের দিকেই নিলাম পর্ব মিটবে। চলতি মাসের শেষেই ফ্র্যাঞ্চাইজিগুলিকে রিটেনশনের তালিকা দিয়ে দিতে হবে। ইতিমধ্যেই রিটেনশনের নিয়মও বলে দেওয়া হয়েছে। তাতে একাধিক চমকও থাকছে। তবে সবচেয়ে বড় চমকটি সম্ভবত হবে রিয়াধে নিলামের আয়োজন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৫ আইপিএলের নিলাম যে বিদেশে হতে চলেছে, সেটা আগেই জানা গিয়েছিল।
  • এবার আরও বড় চমক দেওয়ার পথে বিসিসিআই।
  • সব ঠিক থাকলে প্রথমবার আইপিএলের নিলাম হতে চলেছে সৌদি আরবের রিয়াধে।
Advertisement