shono
Advertisement
Rohit Sharma

'বিশ্বকাপটা তোমার প্রাপ্য ছিল', বিদায়ী কোচ দ্রাবিড়ের জন্য আবেগঘন চিঠি রোহিতের

'তুমি ক্রিকেটের মহীরুহ', দ্রাবিড়ের কাছে কৃতজ্ঞ ভারত অধিনায়ক।
Published By: Arpan DasPosted: 04:18 PM Jul 09, 2024Updated: 04:59 PM Jul 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুজনের জুটি বহুদিন পর বিশ্বকাপ ফিরিয়ে নিয়ে এসেছে ভারতে। তার পর আলাদা হয়ে গিয়েছে রোহিত শর্মা (Rohit Sharma) আর রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) পথ। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন রোহিত। আর জাতীয় দলের কোচিংয়ের দায়িত্ব ছেড়েছেন রাহুল। কিন্তু পারস্পরিক শ্রদ্ধা কমার কোনও অবকাশ নেই। সেটাই প্রকাশ পেল রোহিত শর্মার সাম্প্রতিক ইন্সটাগ্রাম পোস্টে। যেখানে 'প্রিয় রাহুল ভাই'কে খোলা চিঠি লিখেছেন রোহিত।

Advertisement

বিশ্বকাপ জয়ের পর নিজের শান্ত মেজাজ ছেড়ে উল্লাসে ফেটে পড়েন দ্রাবিড়। আবেগে ভেসে গিয়েছিলেন ভারত অধিনায়ক। এদিনের পোস্ট যেন কদিন আগের সেই স্মৃতি ফের উসকে দিল। রোহিত লিখেছেন, "আমার অনুভূতি ভাষায় প্রকাশ করার সঠিক শব্দ নেই। সেটা কখনও করতে পারব বলে মনে হয় না। তাই এখানে সেই চেষ্টাটাই করছি।"

[আরও পড়ুন: ইউরোর সেমিতে মুখোমুখি স্পেন-ফ্রান্স, একনজরে দুদলের শক্তি-দুর্বলতা]

কী সেই চেষ্টা? টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের আগেও যে দীর্ঘসময় ব্যর্থতা অপেক্ষা করেছিল। সেখান থেকে দুজনের জুটিতে কামব্যাক। সেই সাফল্যের কাহিনি বলার সময় যেন ছোটবেলায় ফিরে গেলেন হিটম্যান। তাঁর ভাষায়, "ছোটবেলা থেকে তোমার খেলা দেখে বড় হয়েছি। যেভাবে লক্ষ লক্ষ মানুষ তোমার খেলা দেখেছে। কিন্তু আমি ভাগ্যবান যে তোমার সঙ্গে এত কাছ থেকে কাজ করার সুযোগ পেয়েছি। তুমি ক্রিকেটের মহীরুহ সমান। কিন্তু তোমার সমস্ত কৃতিত্ব আর সাফল্যকে দূরে সরিয়ে রেখেই কোচ হিসেবে জাতীয় দলের ড্রেসিংরুমে এসেছিলে। আর আজ তুমি এমন একটা জায়গায় চলে এসেছ, যেখানে তোমার সম্বন্ধে প্রকাশ্যে কিছু বলতে আমাদের অসুবিধা হয় না।"

এটাই সম্ভবত কোচ রাহুলের সবচেয়ে বড় প্রাপ্তি। প্রজন্মের পর প্রজন্মকে অনুপ্রেরণা জুগিয়েছেন। কিন্তু কখনও বিশ্বকাপ ট্রফি ছুঁয়ে দেখা হয়নি। সেই কথা মনে করিয়ে হিটম্যানের সংযোজন, "এটাই তোমার উপহার। ক্রিকেটের জন্য তোমার ভালোবাসার জন্য এটা তোমার প্রাপ্য ছিল। তোমার থেকে অনেক কিছু শিখেছি। অনেক দারুণ মুহূর্ত কাটিয়েছি। আমার স্ত্রী বলে, তুমি আমার কাজের জগতের স্ত্রী। আমি নিজেও গর্বিত, তোমাকে সেই কাছের মানুষ মনে করতে পেরে।"

[আরও পড়ুন: ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য সুখবর! কোপার শেষ পর্ব হয়তো দূরদর্শনে]

ইনস্টাগ্রামে দুজনের যে ছবি দিয়েছেন, সেখানে হাতে রয়েছে বিশ্বকাপ। পিছনে জাতীয় পতাকা। দুজনেরই বহুকাঙ্খিত ফ্রেম। ভারতবাসীও এই ছবিটাই দেখতে চেয়েছিল। রোহিত লিখেছেন, "তোমার সাফল্যের ভাণ্ডারে এই একটা জিনিসেরই অভাব ছিল। আমি গর্বিত যে একসঙ্গে সেটা অর্জন করতে পেরেছি। রাহুল, আমার প্রাপ্তি এটাই যে তোমাকে বিশ্বাস করতে পেরেছি। তোমাকে কোচ হিসেবে পেয়েছি। সবচেয়ে বড় কথা তোমার মতো বন্ধু পেয়েছি।" ভারতীয় ক্রিকেটে এর পর আরও অনেক জুটি তৈরি হবে। নিশ্চয়ই তাঁরাও সাফল্যের রাস্তা দেখাবেন। কিন্তু বিশ্বকাপের সাফল্যের সঙ্গে রোহিত-দ্রাবিড়ের জুটিও অমর হয়ে থাকবে ক্রিকেটপ্রেমীদের মনে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দুজনের জুটি বহুদিন পর বিশ্বকাপ ফিরিয়ে নিয়ে এসেছে ভারতে।
  • ইনস্টাগ্রামে দুজনের যে ছবি দিয়েছেন, সেখানে হাতে রয়েছে বিশ্বকাপ। পিছনে জাতীয় পতাকা।
  • বিশ্বকাপের সাফল্যের সঙ্গে রোহিত-দ্রাবিড়ের জুটিও অমর হয়ে থাকবে ক্রিকেটপ্রেমীদের মনে। 
Advertisement