shono
Advertisement
Shakib Al Hasan Retirement

টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসর, চ্যাম্পিয়ন্স ট্রফির পর ওয়ানডে থেকেও সরছেন শাকিব

কানপুরে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নামার আগেই বড় ঘোষণা শাকিবের।
Published By: Arpan DasPosted: 02:20 PM Sep 26, 2024Updated: 03:57 PM Sep 26, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: রাত পোহালেই ভারতের বিরুদ্ধে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট। কিন্তু তার আগেই যেন বিস্ফোরণ ঘটালেন শাকিব আল হাসান (Shakib Al Hasan)। জানিয়ে দিলেন দেশের হয়ে ইতিমধ্যেই শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলে ফেলেছেন। অর্থাৎ আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে ফেলেছেন তিনি। সেই সঙ্গে ঘোষণা করে দিলেন টেস্ট থেকে অবসরের (Retirement) খবরও। 

Advertisement

শাকিব চাইছেন, মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলে অবসর নিতে। তাঁর বক্তব্য, "বাংলাদেশ ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে। আমি চাই এই ফরম্যাটে আমার শেষটা ঘরের মাটিতেই হোক।" কিন্তু সেখানে অনেক যদি-কিন্তু রয়েছে। বাংলাদেশে পালাবদলের পর অনেক প্রশ্নের মুখে পড়েছেন শাকিব। কিন্তু সেটা যদি না হয়, তাহলে কানপুরেই হতে পারে বাংলাদেশি অলরাউন্ডারের শেষ টেস্ট। তিনি জানাচ্ছেন, "মিরপুরে আমি শেষ টেস্ট খেলার ইচ্ছাপ্রকাশ করেছি। যদি সেটা না হয়, তাহলে কানপুরে ভারতের বিরুদ্ধে টেস্টই আমার শেষ টেস্ট হবে।"

এ তো গেল টেস্ট ও টি-টোয়েন্টির কথা। কিন্তু ওয়ানডে ক্রিকেট থেকে কবে বিদায় নেবেন তিনি। জানা যাচ্ছে, আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিই হতে পারে দেশের হয়ে তাঁর শেষ অভিযান। দীর্ঘদিন ধরেই শাকিবের ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছে। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টেও সফল হতে পারেননি। সব মিলিয়ে প্রবল সমালোচনা ধেয়ে আসছে তাঁকে ঘিরে।

২০০৬ সালে বাংলাদেশের জার্সিতে অভিষেক ঘটে শাকিবের। দেশের হয়ে ১২৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ওয়ানডে ম্যাচের সংখ্যা ২৪৭। টেস্ট খেলেছেন ৬৬টি। দীর্ঘদিন দেশকে নেতৃত্ব দিয়েছেন। সব ধরনের ক্রিকেটে একই সময়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থানে ওঠার কৃতিত্ব রয়েছে তাঁর নামে। কেরিয়ারে নানা বিতর্কে জড়িয়েছেন তিনি। কখনও সেটা মাঠে, কখনও-বা মাঠের বাইরে। অবশেষে থামার মুখে সেই দীর্ঘ যাত্রা। বাংলাদেশের ক্রিকেটে শেষ হতে চলেছে শাকিব-যুগ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাত পোহালেই ভারতের বিরুদ্ধে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট।
  • কিন্তু তার আগেই যেন বিস্ফোরণ ঘটালেন শাকিব আল হাসান।
  • জানিয়ে দিলেন দেশের হয়ে ইতিমধ্যেই শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলে ফেলেছেন।
Advertisement