shono
Advertisement
WTC Final

৩৬ বছর পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের কাছে হার, কতটা জটিল ভারতের WTC ফাইনালের অঙ্ক?

ভারতের হাতে এখনও সাতটি টেস্ট রয়েছে।
Published By: Arpan DasPosted: 04:22 PM Oct 20, 2024Updated: 04:22 PM Oct 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় ইনিংসে পন্থ-সরফরাজদের লড়াই সত্ত্বেও বেঙ্গালুরু টেস্টে হারতে হয়েছে ভারতকে। ঘরের মাঠে ৩৬ বছর পর নিউজিল্যান্ডের কাছে টেস্ট ম্যাচ হারল টিম ইন্ডিয়া। সেই সঙ্গে রয়েছে ৪৬ রানে অল আউটের লজ্জাও। সেসব ছাড়াও একটা জটিল হিসাব রোহিত শর্মাদের ধাওয়া করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য।

Advertisement

আগের সিরিজেই বাংলাদেশকে সিরিজে হোয়াইটওয়াশ করেছিলেন রোহিত শর্মারা। স্বাভাবিকভাবেই এই সিরিজেও জয় দিয়েই অভিযান শুরু করবে ভারত, এমনটাই আশা করেছিলেন ভক্তরা। সেই আশা ধাক্কা খেয়েছে। জটিল হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের অঙ্কও। বাংলাদেশ সিরিজের পর ভারতের পয়েন্ট শতাংশ ছিল ৭৪.২৪। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে সেটা এক ধাক্কায় নেমে এল ৬৮.০৬ পয়েন্ট শতাংশে।

ইতিমধ্যেই ১২টি টেস্ট খেলা হয়ে গিয়েছে ভারতের। জিতেছে ৮টি, হেরেছে তিনটি। ড্র করেছে একটি টেস্ট। হাতে এখনও সাতটা টেস্ট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট ছাড়াও আছে বর্ডার গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি টেস্ট। অস্ট্রেলিয়া রয়েছে দ্বিতীয় স্থানে। তাদের পয়েন্ট শতাংশ ৬২.৫০। ফলে ভারতের হারে অজিদের সুবিধাই হল। অন্যদিকে নিউজিল্যান্ডও ৪৪.৪৪ পয়েন্ট শতাংশ নিয়ে উঠে এল চতুর্থ স্থানে।

দৌড়ে আছে শ্রীলঙ্কাও। তাদের পয়েন্ট শতাংশ ৫৫.৫৬। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা দুটি দলই খেলেছে ৯টি করে ম্যাচ। শ্রীলঙ্কার হাতে মাত্র দুটি টেস্ট রয়েছে। কিন্তু নিউজিল্যান্ডের কাছে রয়েছে এখনও পাঁচটি টেস্ট। ফলে তারাও প্রবলভাবে লড়াইয়ে ফিরতে পারে। খাতায়-কলমে ভারত এখনও এগিয়ে আছে ঠিকই তবে কাজটা তুলনামূলকভাবে কঠিন হয়ে গেল। এখন নজর থাকবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাকি দুটি টেস্ট ও বর্ডার গাভাসকর ট্রফির দিকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘরের মাঠে ৩৬ বছর নিউজিল্যান্ডের কাছে টেস্ট ম্যাচ হারল টিম ইন্ডিয়া।
  • সেই সঙ্গে রয়েছে ৪৬ রানে অল আউটের লজ্জাও।
  • সেসব ছাড়াও একটা জটিল হিসাব রোহিত শর্মাদের ধাওয়া করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য।
Advertisement