shono
Advertisement

শীতের পথে অন্তরায় ‘পাবুক’, উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

শনিবার আন্দামানে আছড়ে পড়বে ‘পাবুক’।
Posted: 12:02 PM Jan 04, 2019Updated: 12:02 PM Jan 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের পথে ফের বাধা। এবার ভিলেন ‘পাবুক’। ঘূর্ণিঝড়ের প্রভাবে আন্দামানে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। আর এই ‘পাবুক’-এর প্রভাবেই পরের সপ্তাহে বাড়তে পারে কলকাতা-সহ শহরতলির তাপমাত্রা। এদিকে আগামী ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, শুক্র ও শনিবার উত্তরবঙ্গে বৃষ্টি হতে পারে। দার্জিলিং-সহ ৫টি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই এই বৃষ্টিপাত। পাশাপাশি পূর্ব ও উত্তর সিকিমে হবে তুষারপাত। ফলে দক্ষিণবঙ্গে ঠান্ডা এখনই কমবে না। আজ, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এই সপ্তাহে তাপমাত্রা বাড়ার তেমন কোনও সম্ভাবনা নেই। এই নিয়ে একটানা ১৭ দিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম রয়েছে।

প্রশ্নপত্র দেওয়ার নামে প্রতারণা, ছাত্রীর টাকা-গয়না নিয়ে উধাও ফেসবুক বন্ধু ]

তবে আগামিকাল শনিবার, আন্দামানে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘পাবুক’। তার ফলে কিছুটা হলেও কমতে পারে তাপমাত্রা। ৫, ৬ ও ৭ জানুয়ারি ‘পাবুক’-এর প্রভাবে আন্দামানে মাঝারি ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই কারণে ইতিমধ্যেই উপকূল অঞ্চলগুলিতে জারি করা হয়েছে সতর্কতা। ইতিমধ্যেই আন্দামান প্রশাসনের তরফে পর্যটকদের সতর্ক করা হয়েছে৷ এছাড়া মৎস্যজীবীদেরও সমুদ্রে যাওয়ার ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা৷ তবে দেশের মূল ভূখণ্ডে ‘পাবুক’-এর প্রভাব পড়বে না। কারণ, ঘূর্ণিঝড়ের অভিমুখ মায়ানমারের দিকে।

এবছর রাজ্যে ঢোকার পথে অনেক বাধা পেয়েছে শীত। উত্তরে হাওয়া একটু যখন ডানা মেলতে শুরু করে, তখনই এসে হাজির হয় ‘ফেতাই’। ফলে পারদ নামতে পারেনি। তার উপর ঘূর্ণিঝড়ের প্রভাবে শুরু হয় বৃষ্টি। ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত এই নিয়েই চলছিল টানাপোড়েন। পারদ খুব একটা না নামলেও শীতের আমেজ আর বৃষ্টির স্যাঁতস্যাঁতে ভাব মিলিয়ে শহরবাসীর ছিল জবুথবু অবস্থা। এবার ‘পাবুক’-এর ফলে আবার সেই একই পরিস্থিতি ফিরে আসতে পারে তিলোত্তমায়।

মন্দিরে ভক্তদের ভিড়ে গোয়েন্দা অফিসারের মানিব্যাগ উধাও ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement