shono
Advertisement

স্মার্ট সিটিতে বাসস্টপ সংক্রান্ত তথ্য মিলবে স্মার্টফোনেই!

ইতিমধ্যেই এ বিষয়ে হিডকো একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করেছে৷ The post স্মার্ট সিটিতে বাসস্টপ সংক্রান্ত তথ্য মিলবে স্মার্টফোনেই! appeared first on Sangbad Pratidin.
Posted: 03:09 PM Jun 12, 2016Updated: 10:34 AM Jun 12, 2016

নব্যেন্দু হাজরা: হাতে স্মার্ট ফোন৷ তবে আর চিন্তা কী! এবার স্মার্ট ফোনে অ্যাপসে ক্লিক করেই জেনে নিতে পারবেন বাসস্টপ নির্ভর যাবতীয় তথ্য৷ নির্দিষ্ট স্টপে বাস ঢোকার আগেই আপনার ফোনে ভেসে উঠবে সেই বাসস্টপের কাছে কোন সিনেমা হল আছে? সেখানে কী সিনেমা চলছে, কোন শপিং মল আছে? বা বাসস্টপের আশপাশে ঘোরার জায়গা কী আছে–সবকিছু৷ এয়ারপোর্টে বিমান দেরিতে ছাড়বে কি-না তাও জেনে যেতে পারবেন এয়ারপোর্টে বাস ঢোকার আগেই৷ শুধু আপনাকে হতে হবে একটু স্মার্ট৷ রাজারহাট-নিউ টাউনে স্মার্ট সিটি-র যাত্রীদেরও এবার তাই স্মার্ট উপহার রাজ্যের৷ আপাতত এসি ভলভোতে মিলবে এই স্টপ নির্ভর তথ্য৷ ধরা যাক, বাস দাঁড়িয়েছে নজরুল তীর্থ স্টপে৷ আপনার মোবাইলের স্ক্রিনে তখনই ভেসে উঠবে, সেই সময় নজরুল তীর্থ সম্পর্কিত যাবতীয় তথ্য৷ কী সিনেমা চলছে সেখানে, শো টাইম কখন–সব কিছুই৷ ইকো পার্ক হোক বা এয়ারপোর্ট, যে স্টপেই বাস দাঁড়াবে সেখানকার তথ্য ভেসে উঠবে৷ ইতিমধ্যেই এ বিষয়ে হিডকো একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করেছে৷ ওই সংস্থাই অ্যাপসটি বানাবে৷ জিপিএস পদ্ধতির মাধ্যমে তা করা হবে৷ প্রথম ধাপে ২৫টি এসি ভলভোতে চালু হবে এই সিস্টেম৷ পরে ধাপে ধাপে এই সংখ্যা বৃ‌দ্ধি করা হবে৷

Advertisement

নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই হিডকোর তরফে পরিবহণ দফতরের কাছে রাজারহাট-নিউটাউনের পরিবহণ ব্যবস্থা সংক্রান্ত যাবতীয় তথ্য চাওয়া হয়েছে৷ কোন রুটে কত বাস চলে? কত সরকারি বাস কত বেসরকারি বাস আছে? কতগুলো ইণ্টারন্যাশনাল বাস চলে? কত বাস ডিপো রয়েছে, কোন বাস কোন সময়ে চলে? এই যাবতীয় তথ্য পরিবহণ দফতরকে জানাতে বলা হয়েছে৷ দফতরের তরফে সেই তথ্য দ্রূত হিডকোকে তুলে দেওয়া হবে৷  তথ্য পাওয়ার পরই হিডকোর তরফে স্মার্ট সিটির পরিবহণকে ঢেলে সাজার চিন্তাভাবনা করা হয়েছে৷ জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজারহাট, নিউ টাউনে বাইক ট্যাক্সি চালানোর সিদ্ধান্ত নিয়েছে হিডকো৷ বেঙ্গালুরুতে যেমনটা চলে৷ ইতিমধ্যেই বাইক ট্যাক্সি চালানোর ছাড়পত্রও দিয়েছে রাজ্য পরিবহণ দফতর৷ এখন তা চালু শুধু সময়ের অপেক্ষা৷ যেমনভাবে সাধারণ মানুষ অ্যাপসের মাধ্যমে ওলা-উবের বুক করেন তেমনভাবেই করা যাবে বাইক ট্যাক্সি৷ হিডকোর এক কর্তা বলেন, “অধিকাংশ সময়ই দেখা যায়, মাত্র একজন যাত্রী যাতায়াতের জন্য ওলা অথবা উবের বুক করেন৷ বাইক ট্যাক্সি হয়ে গেলে তাঁদের আর বেশি খরচ করে ওলা-উবের বুক করতে হবে না৷”

নতুন নতুন বহুতল, শপিং মল, হাসপাতাল তৈরি হলেও স্মার্ট সিটি-র তকমা পাওয়া রাজারহাট-নিউ টাউনের পরিবহণ ব্যবস্থার এখনও খুব একটা উন্নতি হয়নি৷ বেশিরভাগ মানুষই যাতায়াতের জন্য নিজের গাড়ি ব্যবহার করেন৷ আর যাঁদের নেই, বাসের অভাবে তাঁদের দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে ভোগান্তির শিকার হতে হয়৷ সেই সমস্যা মেটাতেই এবার স্মার্ট সিটির পরিবহণকে আরও স্মার্ট করার চিন্তাভাবনা নেওয়া হয়েছে৷ বাসস্টপ নির্ভর তথ্য দেওয়া এরই অঙ্গ৷ কীভাবে আরও উন্নত করা যায়, পরিবহণ দফতরের কর্তাদের সঙ্গে তা নিয়ে বৈঠকও করছেন হিডকোর কর্তারা৷ হিডকোর চেয়ারম্যন দেবাশিস সেন বলেন, “আমরা রাজারহাট, নিউ টাউনের পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজানোর ব্যবস্থা করছি৷ বাইক ট্যাক্সি চালানো হবে৷ তাছাড়া এসি ভলভো বাসের যাত্রীদের নির্দিষ্ট বাসস্টপ সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদানের জন্য একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে৷ এর ফলে যাত্রীদের অনেক সুবিধা হবে৷”

 

The post স্মার্ট সিটিতে বাসস্টপ সংক্রান্ত তথ্য মিলবে স্মার্টফোনেই! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement