shono
Advertisement

তদন্তের স্বার্থে ‘সূত্র’জানাতে বাধ্য সাংবাদিকও, রায় সিবিআই আদলতের

সংবাদপত্রে 'ভুল' খবর প্রকাশিত হওয়ার অভিযোগে আদালতে মামলা ওঠে।
Posted: 10:55 AM Jan 19, 2023Updated: 10:56 AM Jan 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কিছু ক্ষেত্রে সাংবাদিকরা এমন খবর করেন যেখানে সংবাদ-সূত্র প্রকাশ্যে আনা হয় না। এমনটা আর করা যাবে না। বুধবার একটি মামলায় নয়াদিল্লিতে (Delhi) সিবিআইয়ের (CBI) বিশেষ আদালত (Special Court) এমন নির্দেশই দিল। আদালত জানিয়েছে, সাংবাদিকরা কোন সূত্র থেকে খবর পাচ্ছেন, তা তদন্তকারী সংস্থার কাছে গোপন রাখা যাবে না। এদিন ‘ক্লোজার রিপোর্টে’র যুক্তি মানতে চায়নি আদালত।

Advertisement

প্রয়াত সমাজবাদী পার্টি নেতা মুলায়ম সিংহ যাদব (Mulayam Singh Yadav) এবং তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তির সংক্রান্ত মামলাতেই বুধবার কড়া নির্দেশ দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত। ২০০৯ সালের ১০ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে (Supreme Court) মুলায়ম ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি নিয়ে মামলার শুনানি হওয়ার কথা ছিল। শুনানির ঠিক আগের দিন এই বিষয়ে একটি খবর ছাপা হয় সংবাদপত্রে। যা নিয়ে আপত্তি ওঠে মুলায়ম ও তাঁর পরিবারের তরফে। পরে জানা যায় ভুয়ো নথির ভিত্তিতে ওই সংবাদ প্রকাশ করা হয়েছিল।

[আরও পড়ুন: পদ ছাড়বেন আগামী মাসেই, অশ্রুসজল চোখে ঘোষণা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর জেসিন্ডার]

আবেদনের ভিত্তিতে এই ঘটনায় তদন্ত শুরু হয়। যদিও তদন্ত বেশি দূর এগোতে পারেনি। কারণ সাংবাদিক জানান, তিনি কোন সূত্রে খবরটি পেয়েছেন, তা প্রকাশ্যে বলতে পারবেন না। বুধবার এই যুক্তিতে আপত্তি করেন রাউস অ্যাভিনিউ জেলা আদালতের চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন (Anjani Mahajan)। তাঁর সাফ কথা, তদন্ত চলাকালীন এক জন সাংবাদিক কোন সূত্রে খবর পেয়েছেন তা তদন্তকারী সংস্থার কাছে গোপন রাখতে পারেন না। তদন্তের প্রয়োজনে তাঁকে সবকিছু প্রকাশ করতে হবে।

[আরও পড়ুন: অতিথি শিল্পী হিসেবে ডেকে নৃত্যশিল্পীকে ‘গণধর্ষণ’ কোচবিহারে, ধৃত ১, পলাতক আরও এক]

এর পরেই নির্দিষ্ট মামলার প্রসঙ্গ টেনে চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট অঞ্জলি মহাজন জানান, ২০০৯ সালের প্রকাশিত এই খবরটির মূল সূত্র কী এবং কোন নথিপত্রের ভিত্তিতে তা লেখা হয়েছিল, তার সম্পূর্ণ বিবরণ তদন্তকারী সংস্থার হাতে দিতে হবে সাংবিদককে। এইসঙ্গে সিবিআইকে নির্দিষ্ট মামলাটি এগিয়ে নিয়ে যাওয়ারও নির্দেশ দিয়েছেন বিচারপতি মহাজন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement