shono
Advertisement
Dev Diwali

জ্বলবে ১১ হাজার প্রদীপ, বাজে কদমতলা ঘাটে দেব দীপাবলিতে এলাহি আয়োজন

এলইডি স্ক্রিন বসানোর জন্য সেনাবাহিনীর অনুমতি মিলেছে।
Published By: Paramita PaulPosted: 02:45 PM Oct 22, 2024Updated: 02:45 PM Oct 22, 2024

অভিরূপ দাস: দ্বিতীয় বর্ষপূর্তিতে গঙ্গার পাড়ে আরও বড় করে দেব দীপাবলির আয়োজন করছে কলকাতা পুরসভা। এবার দু’হাজারেরও বেশি দর্শকের জন‌্য আসন থাকবে শহর কলকাতার বাজে কদমতলা ঘাটে। জ্বলবে এগারো হাজার প্রদীপ। আগামী ১৫ নভেম্বর কার্তিক পূর্ণিমা। সেইদিনই বিকেলে কলকাতার বাজে কদমতলা ঘাটে পালিত হবে দেব দীপাবলি।

Advertisement

মেয়র পারিষদ তারক সিং জানিয়েছেন, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়কেও আমন্ত্রণ জানানো হবে এই উৎসবে। যাঁরা আসন পাবেন না তারাও যাতে দেব দীপাবলি চাক্ষুষ করতে পারেন সেজন‌্য গঙ্গার পাড়ে বসানো হচ্ছে এলইডি স্ক্রিন। কলকাতা পুরসভা সূত্রে খবর, দেব দীপাবলির আগেই বাজে কদমতলা ঘাটে কুড়ি ফুট চওড়া কুড়ি ফুট লম্বা এলইডি স্ক্রিন বসাচ্ছে কলকাতা পুরসভা। সোমবার মেয়র পারিষদ (নিকাশি) তারক সিং জানিয়েছেন, এই স্ক্রিনে দেখা যাবে দেব দীপাবলির অনুষ্ঠান। বছরের বাকি সময়টা এই স্ক্রিনে ফুটে উঠবে রাজ‌্য সরকারের একাধিক প্রকল্পের কথা। কীভাবে সেই সমস্ত প্রকল্পের সুবিধা পাওয়া যাবে তাও জানা যাবে স্ক্রিন থেকে।

এলইডি স্ক্রিন বসানোর জন‌্য সেনাবাহিনীর অনুমতি মিলেছে। একটি বেসরকারি সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে পুরসভা। যে সংস্থা স্ক্রিন বসাচ্ছে দিনের চল্লিশ শতাংশ সময়ে তাঁরা নিজেদের বিজ্ঞাপন দেখাবেন। বাকি সময় কলকাতা পুরসভার বিজ্ঞাপন চলবে ওই এলইডি স্ক্রিনে। শহর কলকাতার দ্রষ্টব‌্য ছাড়াও প্রত‌্যহ রেলের সময়, ফ্লাইটের সময় প্রদর্শিত হবে ওই এলইডি স্ক্রিনে। মেয়র পারিষদ তারক সিংয়ের কথায়, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের একাধিক প্রকল্পের প্রচারও করা হবে স্ক্রিনে।

সূত্রের খবর, গতবছর ১৩ লক্ষ টাকা খরচ হয়েছিল দেব দীপাবলি উৎসব পালনে। এবারও খরচ তার আশপাশেই থাকতে পারে বলে জানিয়েছেন পুর আধিকারিকরা। ফি বছর দেব দীপাবলি উৎসব উপলক্ষে কার্তিক পূর্ণিমায় আকর্ষণীয় হয়ে ওঠে বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির চত্বর। মনে করা হয়, এই পূর্ণিমার আগের একাদশী তিথিতে বিষ্ণু নিজের নিদ্রাভঙ্গ করেন। পূর্ণিমা তিথিতে তাই দেবলোকে পালিত হয় দীপাবলি উৎসব। বাজে কদমতলা ঘাটে এবছর দেব দীপাবলিতে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দ্বিতীয় বর্ষপূর্তিতে গঙ্গার পাড়ে আরও বড় করে দেব দীপাবলির আয়োজন করছে কলকাতা পুরসভা।
  • দু’হাজারেরও বেশি দর্শকের জন‌্য আসন থাকবে শহর কলকাতার বাজে কদমতলা ঘাটে।
  • জ্বলবে এগারো হাজার প্রদীপ।
Advertisement