shono
Advertisement

Breaking News

Dhaka

বিশ্বের ১২০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ঢাকা! ভয় ধরাচ্ছ বাতাসের বিষ

বায়ুদূষণের নিরিখে কত স্থানে দিল্লি?
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:24 PM Oct 16, 2024Updated: 05:26 PM Oct 16, 2024

সুকুমার সরকার, ঢাকা: দূষণের অন্ধকারে ঢেকেছে বাংলাদেশের আকাশ। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) মোতাবেক রাজধানী ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’। তাই আজ বিশ্বের ১২০টি শহরকে পিছনে ফেলে বায়ুদূষণে শীর্ষে উঠে এসেছে ঢাকার নাম। গত বছরও তালিকায় শীর্ষে ছিল এই মেগাসিটির নাম। এবারেও সেই স্থান ধরে রাখল বাংলাদেশের রাজধানী। জলবায়ু পরিবর্তন-সহ নানা কারণে বিশ্বের ছোট-বড় শহরগুলোয় বাড়ছে বায়ুদূষণের মাত্রা। অনেকদিন ধরেই ঢাকার বাতাসও বিষে ভরে উঠেছিল। মাঝে বৃষ্টিতে শহরটির বাতাসে দূষণ কিছুটা কমলেও আবার তা বাড়ছে। 

Advertisement

আজ সকালে বায়ুদূষণের নিরিখে ঢাকার স্কোর ছিল ২২৮। সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা আইকিউএয়ার তথ্য দিয়ে জানায়, বুধবার সকাল ১০টার দিকে ঢাকার বায়ুর মান ‘খুব অস্বাস্থ্যকর’ পর্যায়ে পৌঁছে যায়। এই কারণে এদিন বিশ্বের ১২০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে উঠে এসেছে ঢাকার নাম। মূলত বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় শুষ্ক আবহাওয়ায় বেড়েছে ঢাকার বায়ুদূষণ। আইকিউএয়ারের তথ্যানুযায়ী, বিশ্বের দূষিত শহরের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। এই শহরের স্কোর ২২৬। তৃতীয় স্থানে ভারতের রাজধানী দিল্লি। স্কোর ২১১। এর পরই রয়েছে ইরাকের রাজধানী বাগদাদ যার স্কোর ২১০।

জনস্বাস্থ্যবিদরা বলছেন, ঢাকার এই বাতাস যেকোনও মানুষের জন্যই ক্ষতিকর। বায়ুদূষণের যে অবস্থা তাতে স্বাস্থ্যের সুরক্ষায় জন্য বেশ কিছু পরামর্শ দিয়েছে আইকিউএয়ার। এর মধ্যে রয়েছে বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করা, খোলা স্থানে ব্যায়াম না করা এবং জানালা বন্ধ করে রাখা। বায়ুদূষণ গুরুতর প্রভাব পড়ে মানব শরীরে। এটা সব বয়সীদের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

এছাড়া পঞ্চমে থাকা বাহরিনের মানামা শহরের স্কোর ১৬৫। আইকিউএয়ারের পরিসংখ্যান অনুযায়ী ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’। ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়। যা সেই এলাকার বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। ফলে ঢাকার পরিস্থিতি নিয়ে চিন্তিত চিকিৎসক মহলও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দূষণের অন্ধকারে ঢেকেছে বাংলাদেশের আকাশ। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) মোতাবেক রাজধানী ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’।
  • আজ বিশ্বের ১২০টি শহরকে পিছনে ফেলে বায়ুদূষণে শীর্ষে উঠে এসেছে ঢাকার নাম। গত বছরও তালিকায় শীর্ষে ছিল এই মেগাসিটির নাম।
  • জলবায়ু পরিবর্তন-সহ নানা কারণে বিশ্বের ছোট-বড় শহরগুলোয় বাড়ছে বায়ুদূষণের মাত্রা। অনেকদিন ধরেই ঢাকার বাতাসও বিষে ভরে উঠেছিল।
Advertisement