shono
Advertisement

‘দিদি প্লিজ ছবিটা দেখুন’, বাংলা থেকে নিষেধাজ্ঞা উঠতেই মুখ খুললেন ‘দ্য কেরালা স্টোরি’র পরিচালক

মে মাসের ৫ তারিখ মুক্তি পায় পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’।
Posted: 06:19 PM May 18, 2023Updated: 06:19 PM May 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে উঠল নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দিল বাংলায় ফের দেখানো যাবে পরিচালক সুদীপ্ত সেনের ছবি দ্য কেরালা স্টোরি। সুপ্রিম কোর্টের নির্দেশ শুনে স্বাভাবিকভাবেই খুব খুশি ‘দ্য কেরালা স্টোরি’ ছবির গোটা টিম। এই নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে সংবাদমাধ্যমে পরিচালক সুদীপ্ত জানালেন, ”আগেও অনুরোধ করেছি, আবারও অনুরোধ করছি। দিদি প্লিজ ছবিটা দেখুন। আপনারও ভাল লাগবে।”

Advertisement

সুপ্রিম কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ। অবশেষে ফের বাংলায় দেখা যাবে পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি।

প্রধান বিচারপতি জানিয়েছেন, ”শুধুমাত্র সাধারণ মানুষের আবেগের উপর নির্ভর করে মতামত প্রকাশের স্বাধীনতা খর্ব করা যায় না। মানুষের আবেগ নিয়ন্ত্রিত হওয়া দরকার। যদি আপনার পছন্দ না হয়, তাহলে দেখবেন না। বক্স অফিসের উপর ছেড়ে দিন পুরো বিষয়টা।”

[আরও পড়ুন: ‘কেরল সন্ত্রাসের আঁতুরঘর..’, বিতর্কের মাঝেই বিস্ফোরক ‘দ্য কেরালা স্টোরি’ প্রযোজক]

মে মাসের ৫ তারিখ মুক্তি পায় পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story)। মুক্তির প্রথম দিন থেকেই এই ছবি নিয়ে বিতর্ক শুরু হয়। ছবি মুক্তির তিন দিনের মাথায় অর্থাৎ ৮ মে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ”এই কেরালা স্টোরি, কাশ্মীর ফাইলস কিছু মানুষকে অসম্মান করার জন্যই তৈরি হয়। আমি সিপিআইএমকে সমর্থন করছি না। আমি মানুষের কথা বলছি। আমি সিপিএম পার্টির কথা বলছি না। কারণ, তাঁরা বিজেপির সঙ্গে কাজ করছে। এটার সমালোচনা তো তাঁদেরই করা উচিত। কিন্তু তাঁরা তো বিজেপির সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে। আমি সে রাজ্যের মুখ্যমন্ত্রীকে বলব, তাঁর পার্টি বিজেপিকে সাহায্য করছে। আর সেই কারণেই কেরালা স্টোরি তৈরি হচ্ছে বিকৃত তথ্য নিয়ে।” তারপরই বাংলায় এই ছবির প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

বাংলায় দ্য কেরালা স্টোরির উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর সংবাদ প্রতিদিন ডিজিটালকে পরিচালক সুদীপ্ত সেন জানিয়েছিলেন, তাঁরা আইনি পথে হাঁটবে। সেই সময় সুদীপ্ত জানিয়ে ছিলেন, ”এটা খুবই দুঃখজনক ঘটনা যে মমতা বন্দ্যোপাধ্যায় এই ছবি না দেখেই নিষিদ্ধ করেছেন। বাংলায় এই ছবি দেখানোর জন্য কোথাও, কোনওরকম সমস্যা হয়নি। এই ছবি নিষিদ্ধ করার নেপথ্যে শুধুমাত্র রাজনৈতিক পক্ষপাতিত্ব ছাড়া আর কিছুই নয়।” এমনকী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ছবিটা দেখার অনুরোধও করেছিলেন তিনি।

সুপ্রিম কোর্টে ‘দ্য কেরালা স্টোরি’ নিষেধাজ্ঞা মামলায় স্থগিতাদেশ দেওয়ার পর তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ জানান, ”রাজ্য সরকার আশঙ্কা করেছিলেন, সমাজে প্রভাব পড়তে পারে এমন কিছু ঘটনা এতে বাজেভাবে দেখানো হয়েছে। তাই এটায় সরকার ব্যবস্থা নিয়েছে। আরেকটি রাজ্যেও এর প্রভাব পড়েছে। এবার কোর্ট বলেছে করা যাবে না। এবার রাজ্য সরকারের আর দায়িত্ব রইল না।”

[আরও পড়ুন: ‘জেব্রার মতো লাগছে..’, Cannes-এ সাদা-কালো পোশাকে চূড়ান্ত কটাক্ষের শিকার সারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement