shono
Advertisement

দেশের সবচেয়ে ধনী বিধায়ক কর্ণাটকের শিবকুমার, সবচেয়ে গরিব বাংলারই এক বিধায়ক

দেশের সবচেয়ে ধনী এবং সবচেয়ে গরিব বিধায়কের সম্পত্তির ফারাক আকাশ-পাতাল।
Posted: 09:50 AM Jul 21, 2023Updated: 10:05 AM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিকে শিবকুমার (DK Shivakumar)। কর্ণাটক কংগ্রেসের ক্রাইসিস ম্যানেজার। আপাতত সেরাজ্যের উপমুখ্যমন্ত্রী। আরও একটি পরিচয় তাঁর আছে। তিনি প্রতিষ্ঠিত ব্যবসায়ী। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, গোটা দেশের সবচেয়ে ধনী বিধায়কও তিনিই। ডিকে শিবকুমারের মোট ঘোষিত সম্পত্তি ১ হাজার ৪১৩ কোটি টাকা।

Advertisement

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR) সম্প্রতি দেশের বিধায়কদের নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। গোটা দেশের ২৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রায় ৪ হাজার বিধায়কের উপর এই সমীক্ষা করা হয়েছে। সমীক্ষায় দেখা যাচ্ছে, বিধায়কদের মধ্যে সবচেয়ে ধনী কন্নড়ভুমের বিধায়করাই। সবচেয়ে ধনী ২০ জন বিধায়কের মধ্যে ১২ জনই কর্ণাটকের। কর্ণাটকের ৩২ জন বিধায়কের সম্পত্তির পরিমাণ ১০০ কোটিরও বেশি। এদের বেশিরভাগটাই কংগ্রেসের।

[আরও পড়ুন: বন্দে ভারতে প্রস্রাব করতে উঠে বিপত্তি, ভোপাল থেকে উজ্জয়িনী পৌঁছে গেলেন যুবক]

এই কোটিপতিদের তালিকা প্রকাশের পর আবার কংগ্রেস (Congress) এবং বিজেপির (BJP) মধ্যে কটাক্ষের তির ছোঁড়াছুঁড়ি শুরু হয়েছে। বিজেপির বক্তব্য, কর্ণাটকে বিজেপি শুধুই ধনীদের টিকিট দিয়েছিল। এই অর্থবলই তাঁদের জয়ের কারণ। কংগ্রেস যে গরিবের জন্য ভাবে না, এটা তারই প্রমাণ। কংগ্রেস আবার পালটা বলছে, তাঁদের বিধায়করা ব্যবসায়ী। তাছাড়া টিকিট দেওয়ার ক্ষেত্রে আর্থিক প্রতিপত্তিকে গুরুত্ব দেওয়া হয় না।

[আরও পড়ুন: লেকটাউনের পর নারায়ণপুর, ভরসন্ধেয় শুটআউটে খুন প্যারোলে মুক্তি পাওয়া আসামি]

এ তো গেল কর্ণাটকের কথা, গোটা দেশের নিরিখে সবচেয়ে গরিব বিধায়ক আবার এই বাংলার। বাঁকুড়ার ইন্দাসের বিজেপি বিধায়ক নির্মল কুমার ধাঁড়ার নামে গচ্ছিত সম্পত্তি মাত্র ১৭০০ টাকা। শিবকুমার যেখানে প্রায় ১৪০০ কোটি টাকার মালিক, সেখানে নির্মলবাবু মাত্র ১৭০০ টাকার মালিক। গরিবদের তালিকায় দ্বিতীয় স্থানে ওড়িশার নির্দল বিধায়ক মারাকাণ্ডা মুদুলি। তাঁর মোট গচ্ছিত সম্পত্তি ১৫ হাজার টাকার। পাঞ্জাবের আপ বিধায়ক নরিন্দর পাল সিংয়ের মোট সম্পত্তি ১৮ হাজার ৩৭০ টাকার। গরিবদের তালিকায় তিনি তৃতীয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement