shono
Advertisement

করোনা আক্রান্ত চিনের সঙ্গে সীমান্ত বন্ধের দাবি, হংকংয়ে বিক্ষোভ চিকিৎসকদের  

চিনা ভূখণ্ডের সঙ্গে রেল ও ফেরি পরিষেবা বন্ধ রেখেছে হংকং। The post করোনা আক্রান্ত চিনের সঙ্গে সীমান্ত বন্ধের দাবি, হংকংয়ে বিক্ষোভ চিকিৎসকদের   appeared first on Sangbad Pratidin.
Posted: 12:41 PM Feb 03, 2020Updated: 12:41 PM Feb 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর থেকেই চিনের সঙ্গে হংকংয়ের সম্পর্ক আদায় কাঁচকলায়। গণতন্ত্রের দাবিতে স্বায়ত্বশাসিত প্রদেশটিতে এখনও চলছে বিক্ষোভ। এবার করোনা ভাইরাসের হামলা ঠেকাতে চিনের সঙ্গে সীমান্ত বন্ধ করার দাবিতে বিক্ষোভ শুরু করলেন হংকংয়ের চিকিৎসকরা। 

Advertisement

বর্তমানে মূল চিনা ভূখণ্ডের সঙ্গে রেল ও ফেরি পরিষেবা বন্ধ রেখেছে হংকং। তবে মারণ ভাইরাসের থাবা এড়াতে এবার পুরোপুরি সীমান্ত বন্ধ করার দাবি তুলে ধর্মঘট শুরু করেছেন কয়েক হাজার স্বাস্থ্যকর্মী। তাঁদের দাবি, সীমান্ত খোলা থাকলে এপারে ভয়াবহ সংক্রমণ ছড়িয়ে পড়বে। হংকং চিকিৎসক সংগঠনের প্রধান উইনি য়ু বলেন, “চিনের সঙ্গে সীমান্ত সম্পূর্ণ বন্ধ না হলে এখানে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়বে। বিপুল সংখ্যক রোগীর চিকিৎসা ও ভাইরাসের মোকাবিলায় সরঞ্জামের অভাব দেখা দেবে। সেই পরিস্থিতি সামাল দেওয়া সহজ হবে না।”

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সোমবার বা আজ থেকেই ধর্মঘট শুরু করেছেন হংকংয়ের কয়েক হাজার স্বাস্থ্যকর্মী। চিনের সঙ্গে সীমান্ত বন্ধ না করা হলে মঙ্গলবার বা আগামীকাল থেকে ধর্মঘটে যোগ দেবেন চিকিৎসকরাও। এদিকে, আপাতত হংকংয়ের ভিসা দেওয়া বন্ধ রেখেছে বেজিং। তবুও প্রায় ৭০ লক্ষ জনসংখ্যা নিয়ে চরম আশঙ্কায় রয়েছে প্রায় স্বাধীন প্রদেশটি।

[আরও পড়ুন: চিনের পর মারণ করোনা ভাইরাসের থাবা ফিলিপিন্সে, প্রাণহানি ১ ব্যক্তির]  

উল্লেখ্য, চিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত প্রায় ১৬ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বলে খবর। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩৬১। মাত্র ২৪ ঘণ্টা আগেই যেখানে ৩০০ ছাড়িয়েছিল মৃতের সংখ্যা, সেখানে এখন SARS ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাকেও ছাড়িয়ে গেল করোনা। ২০০২-০৩ সালে SARS ভাইরাসে চিনে মৃত্যু হয়েছিল ৩৪৯ জনের। আর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৬১। আরও ৪৭৮ জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে চিন সরকার। সব মিলিয়ে ক্রমশ অবনতি হচ্ছে পরিস্থিতির।                               

The post করোনা আক্রান্ত চিনের সঙ্গে সীমান্ত বন্ধের দাবি, হংকংয়ে বিক্ষোভ চিকিৎসকদের   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement