shono
Advertisement

‘রক্তবীজ’ ছবিতে ‘দোহার’ স্রষ্টা কালিকাপ্রসাদের তিনটি গান

কালিকাপ্রসাদের জন্মদিনে স্মৃতিচারণা শিবপ্রসাদের।
Posted: 05:47 PM Sep 11, 2023Updated: 05:54 PM Sep 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যালেন্ডারের পাতায় আজ সেপ্টেম্বর মাসের ১১ তারিখ। কালিকাপ্রসাদ ভট্টাচার্যের স্মৃতি ফিরিয়ে আনে এই দিনটি। আজ ‘দোহার’ স্রষ্টার জন্মদিন। তাঁর মাটির গানে বাঙালি বারবার খুঁজে পেয়েছে জীবনদর্শনের পাঠ। উইন্ডোজ-এর নতুন ছবি ‘রক্তবীজ’-এও রয়েছে ‘দোহার’-এর একাধিক অপ্রকাশিত গান। তার মধ্যে একটি গান লেখা কালিকাপ্রসাদের জ্যাঠামশাইয়ের। প্রথমবার সিনেপর্দায় দোহার-এর এই অপ্রকাশিত গান শোনা যাবে। কালিকাপ্রসাদের সৃষ্টি পৌঁছে যাবে দর্শক-শ্রোতাদের কাছে। এটা যে বড় প্রাপ্তি, তা বলাই বাহুল্য।

Advertisement

কালিকাপ্রসাদের জ্যাঠামশাইয়ের লেখা এক অপ্রকাশিত গান, ‘বিসর্জনের গান’ এইবার মুক্তি পাবে ‘রক্তবীজ’-এর সিনেমায়। এই গানে দোহারের সঙ্গে গলা মিলিয়েছেন ইমন চক্রবর্তী। এছাড়াও দোহারের আরও ২টি গানের মধ্যে একটি ‘গৌরী এল’ গানটি গেয়েছেন তীর্থ ভট্টাচার্য। আরেকটি কালিকাপ্রসাদের লেখা ও সুরে ‘দুগ্গা দুগ্গা’ গান গেয়েছে দোহার টিম।

[আরও পড়ুন: ‘আমি বলির পাঁঠা…’! চেন্নাই কনসার্ট নিয়ে ভক্তরা ভয়ংকর ক্ষুব্ধ হতেই টিকিটের টাকা ফেরাচ্ছেন রহমান]

শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের কথায়, “দোহারের গানে যে শক্তি রয়েছে, সেটা ‘রক্তবীজ’ ছবির মধ্যেও প্রয়োজন। এই ছবি যেহেতু বীরভূম, মুর্শিদাবাদ-এর বিভিন্ন জায়গায় শুটিং হয়েছে, তাই সেখানকার মাটির গান খুব দরকার ছিল।” প্রসঙ্গত, এর আগে উইন্ডোজ প্রযোজিত ‘রসগোল্লা’ ছবিতেও সংগীত পরিচালক হিসেবে কাজ করেছিলেন কালিকাপ্রসাদ। যে ছবির গান আজও মানুষ মনে রেখেছেন। তবে পরিচালকের আক্ষেপ, এই ছবি মুক্তির আগেই ‘কালিকাদা’ পরলোকের উদ্দেশে যাত্রা করেন। তবে কালিকাপ্রসাদ না থাকলেও তাঁর সৃষ্টিকে এবার ‘রক্তবীজ’-এর মধ্য দিয়ে ফিরিয়ে আনছেন নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘গদর ২’ সাফল্যের পরই ‘দাম বাড়ালেন’ সানি দেওল? রাজনীতি থেকেও বাণপ্রস্থে নেতা-অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement