shono
Advertisement

লর্ডসে সৌরভের জার্সি ওড়ানো সূচনা করেছিল নতুন যুগের, ট্রেলারে নস্ট্যালজিক দেশবাসী

ট্রেলারে রয়েছে একগুচ্ছ চমক। দেখে নিন। The post লর্ডসে সৌরভের জার্সি ওড়ানো সূচনা করেছিল নতুন যুগের, ট্রেলারে নস্ট্যালজিক দেশবাসী appeared first on Sangbad Pratidin.
Posted: 04:57 PM Jun 28, 2019Updated: 04:57 PM Jun 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৪৭ সালে ভারতের রাজনৈতিক স্বাধীনতা পেয়েছিল ভারত। ১৯৯১-এ অর্থনৈতিক। আর ২০০২ সালে মিলেছিল আবেগের স্বাধীনতা। যে স্বাধীনতা নির্ভয়ে উড়তে শিখিয়েছিল এই দেশকে। সৌজন্যে সৌরভ গঙ্গোপাধ্যায়। ক্রিকেটের মক্কা ইংল্যান্ডের লর্ডসে ২০০২-এর ১৩ জুলাই ন্যাটওয়েস্ট সিরিজে ইংল্যান্ডকে ধরাশায়ী করে ব্যালকনিতে জার্সি খুলে উড়িয়েছিলেন তৎকালীন ভারত অধিনায়ক। সেদিন যেন জার্সি নয়, বিদেশের মাটিতে দাদাগিরির ধ্বজা উড়িয়েছিলেন তিনি৷ ক্রিকেটপ্রেমীদের স্মৃতির সরণিতে এতটুকুও ফিকে হয়নি দিনটা৷ ভারতীয় দলের সেই সাফল্যের কাহিনির পরতে পরতে ছিল লক্ষ লক্ষ দেশবাসীর স্বপ্নপূরণের ছবি। এবার যা রুপোলি পর্দায় ফুটে উঠতে চলেছে৷ শুক্রবার ‘দুসরা’র ট্রেলার মুক্তি পেতেই ছবি ঘিরে উত্তেজনার পারদ আরও খানিকটা চড়ে গেল৷

Advertisement

লর্ডস বলতেই আজও নস্ট্যালজিক হয়ে পড়েন বাঙালি৷ শুধু বাঙালি কেন, সৌরভের সেদিনের কীর্তি কোটি কোটি দেশবাসীকে নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছিল৷ সমাজের তথাকথিত ট্যাবু ভেঙে নতুন করে ভাবার আত্মবিশ্বাস জুগিয়েছিল৷ ইংল্যান্ডের ক্রিকেট দম্ভে জোর আঘাত দিয়ে তাঁর উড়তে থাকা জার্সি যেন চিৎকার করে বলছিল, ‘আমরাও পারি৷’ প্রায় ১৭ বছর পর সেই সব স্মৃতিই এবার বড়পর্দায় তুলে ধরছেন পরিচালক অভিনয় দেও৷ বাস্তব ঘটনার ফুটেজ এবং রিল লাইফের অভিনয়ের মিশেলে তৈরি ছবিকে সিনেমার সংজ্ঞা পেরিয়ে অন্য মাত্রায় পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন পরিচালক৷

[আরও পড়ুন: রুহেল বিবাহিত, তাই সুনয়নার সঙ্গে তাঁর সম্পর্কে অমত বাবা রাকেশের]

ভারতীয়দের কাছে দুটি জিনিস অত্যন্ত প্রিয়৷ এক ক্রিকেট এবং অন্যটি সিনেমা৷ আর এ ছবির ট্রেলারেই স্পষ্ট, এই দুটি বিষয়কে সুন্দরভাবে ব্যালেন্স করা হয়েছে৷ ন্যাটওয়েস্ট ট্রফিতে লর্ডসে সৌরভের লর্ড হয়ে ওঠা, এক তরুণীর জীবন কীভাবে পালটে দিল, সেটাই গল্পের মূল বিষয়৷ ট্রেলারে তরুণীর জীবনকাহিনির পাশাপাশি সেই সিরিজের স্মৃতিচারণ করতে দেখা গিয়েছে হর্ষ ভোগলে, রাজদীপ সরদেশাই, শশী থারুর থেকে সেই ট্রফিতে ইংল্যান্ডের অধিনায়ক নাসের হোসেনকে৷ খোদ দাদাকেও দেখা গেল বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে এনিয়ে কথা বলতে৷ ছবির ট্রেলার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অভিনয় দেও লেখেন, “দুসরা-র ট্রেলার আপনাদের সামনে তুলে ধরতে পেরে গর্ববোধ করছি৷ অবশ্যই দেখুন৷ ফিচার সিনেমায় সত্যিকারের ভিডিও ফুটেজের মধ্যে দিয়ে ইতিহাসকে দেখানো হয়েছে৷” ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’-খ্যাত অভিনেত্রী প্লাবিতা বোরঠাকুর ও ‘স্লামডগ মিলিওনেয়ার’-খ্যাত অভিনেতা অঙ্কুর বিকালকে। ‘দুসরা: ইন্ডিয়াস আদার ফ্রিডম স্ট্রাগল’-এর গল্প ও চিত্রনাট্য লিখেছেন অ্যাগনেলো ডায়াস।

২০০১-এ ভারত সফরে এসে অ্যান্ড্রু ফ্লিনটফ ওয়াংখেড়েতে জার্সি খুলে জয় সেলিব্রেট করেছিলেন৷ ইংরেজ অলরাউন্ডারের সেই ‘ঔদ্ধত্ব’র জবাব দিতেই লর্ডসে সৌরভের আনন্দের বহিঃপ্রকাশ ঘটেছিল জার্সি খুলে৷ সেই ঘটনা তৎকালীন ভারত অধিনায়ককে সমালোচনায় বিদ্ধ করেছিল ঠিকই, তবে এখন সেসব অতীত৷ এখন আগ্রাসী অধিনায়কের দেশকে গর্বিত করার ইতিহাস হিসেবেই উঠে আসে এই ঘটনা৷ পোস্টারের পর ছবির ট্রেলার নিঃসন্দেহে ভারতবাসীর আবেগকে উসকে দিতে সফল।

[আরও পড়ুন: জাতিপ্রথার মূলে কুঠারাঘাত আয়ুষ্মানের ‘আর্টিকেল ১৫’]

The post লর্ডসে সৌরভের জার্সি ওড়ানো সূচনা করেছিল নতুন যুগের, ট্রেলারে নস্ট্যালজিক দেশবাসী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement