shono
Advertisement

পরীক্ষা চলাকালীন স্কুলের বারান্দায় দুয়ারে সরকার শিবির, ক্ষুব্ধ অভিভাবকরা

ইসলামপুরের তুঙ্গে বিতর্ক।
Posted: 09:12 PM Apr 08, 2023Updated: 09:12 PM Apr 08, 2023

শঙ্করকুমার রায়, রায়গঞ্জ: পরীক্ষা চলাকালীন স্কুল ক্যাম্পাসে ‘দুয়ারে সরকার’ শিবিরের আয়োজনে অভিযোগে সরব ক্ষুব্ধ অভিভাবক-সহ স্থানীয় বাসিন্দারা। শনিবার উত্তর দিনাজপুরের ইটাহারের কাপাসিয়া উচ্চ বিদ্যালয়ের ঘটনা। ওই স্কুলের পড়ুয়াদের অভিভাবকদের একাংশের অভিযোগ, “ক্লাসঘরে পরীক্ষা চলছে,অথচ তার মধ্যেই স্কুলের বারান্দায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচি চলছে। বিভিন্ন সরকারি পরিষেবার জন্য আবেদন করতে সকাল থেকেই স্কুল ক্যাম্পাসে বিভিন্ন এলাকার বাসিন্দারা ভিড় জমাচ্ছেন। লোকজনের চিৎকার-চেঁচামেচিতে পড়ুয়াদের পরীক্ষার সমস্যা হচ্ছে।”

Advertisement

বস্তুত, এদিন ইটাহার ব্লক প্রশাসনের উদ্যোগে কাপাশিয়া গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের সহযোগিতায় সরকারি সাহায্যপ্রাপ্ত ওই হাই স্কুল প্রাঙ্গনে ‘দুয়ারে সরকার’ শিবিরের আয়োজন করা হয়। এদিনই আবার পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের ত্রৈমাসিক পরীক্ষা ছিল। আর তাতেই যাবতীয় বির্তকের সূত্রপাত। সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, এদিন সকাল দশটা থেকে সপ্তম ও অষ্টম শ্রেণির পরীক্ষার্থীদের ইতিহাস ও ভূগোল বিষয়ের পরীক্ষা ছিল। অন্যদিকে নবম-দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা ছিল।

[আরও পড়ুন: একা হাতেই সামলাচ্ছেন পঠনপাঠন-মিড ডে মিল, বেজায় বিপাকে স্কুলের একমাত্র শিক্ষক!]

অষ্টম শ্রেণির এক পড়ুয়ার বাবা চেয়ারুদ্দিন হাসানের অভিযোগ,”দুয়ারে সরকার শিবির হবে ভাল কথা, কিন্তু বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পরীক্ষা চলছে এখন। এই সময় স্কুলের বারান্দার বদলে দুয়ারে সরকার অন্যত্র আয়োজন করলে কোনও সমস্যা হত না। কিন্তু স্কুলের মধ্যেই শিবিরের আয়োজনের ফলে নির্বিঘ্নে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারল না।” তবে এ ব্যাপারে ওই পঞ্চায়েত প্রধান সুফিয়া বিবির সাফাই, “সাধারণ মানুষের স্বার্থেই দুয়ারে সরকার শিবির করা হয়েছে। স্কুলের এক প্রান্তে সরকারি কর্মসূচির আয়োজন করা হয়েছে। পরীক্ষা চললেও সমস্যার কথা নয়।”

 

[আরও পড়ুন: ভূস্বর্গে বড়সড় দুর্ঘটনার কবলে কিরেন রিজিজু, কেন্দ্রীয় মন্ত্রীর গাড়িতে ধাক্কা ট্রাকের]

ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, “বিদ্যালয়ের নির্দিষ্ট পরীক্ষার রুটিন আগেই চূড়ান্ত করা হয়েছিল। কিন্তু তা সত্বেও হঠাৎ দুয়ারে সরকার শিবির স্কুল ক্যাম্পাসে আয়োজনের নির্দেশ দেওয়া হয়। যদিও আমাদের কাছে কেউ লিখিত অভিযোগ করেনি। তবে পরীক্ষা আর দুয়ারে সরকার একসঙ্গে সামলাতে হয়েছে।” এই ঘটনায় ইটাহারের বিডিও অমিত বিশ্বাস অবশ্য বলেন, “দুয়ারে সরকার’ ঘোষিত কর্মসূচি। তবে পরীক্ষা চলাকালীন কী হয়েছে,তা খোঁজ নিয়ে পরে জানাব।” রায়গঞ্জ মহকুমাশাসক কিংশুক মাইতি বলেন,”দুয়ারে সরকার কর্মসূচির সঙ্গে স্কুলের পরীক্ষার কোনও সম্পর্ক থাকার কথা নয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement