shono
Advertisement

বাজল পুজোর ঘণ্টা! প্যারিসে পাড়ি চাকদহের মৃৎশিল্পীর তৈরি দুর্গামূর্তির

এর আগে তাঁর তৈরি মূর্তি গিয়েছে অস্ট্রেলিয়া, ফিজি, বাহরিনে।
Posted: 08:20 PM Sep 02, 2023Updated: 08:20 PM Sep 02, 2023

সুবীর দাস, কল্যাণী: ঘনঘোর মেঘে এখনও ঢাকা আকাশ। দিনের বেলায় সূর্যের তেজ ম্লান করে দিচ্ছে অঝোর ধারার বর্ষণ। তবে এই আবহাওয়া বদলাতে আর খুব বেশি দেরি নেই। আসছে আশ্বিণ, আসছে শারদ-কাল। আর মর্ত্যে উমা বরণের জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এবারও বাংলার শিল্পীদের হাতে তৈরি দুর্গামূর্তি (Durga  Idol)পাড়ি দিচ্ছে বিদেশে। চাকদহের মৃৎশিল্পী অনুপ গোস্বামীর তৈরি ফাইবারের দুর্গা এবার যাচ্ছে ‘ছবির দেশ’, ‘কবিতার দেশ’ প্যারিসে (Paris)।

Advertisement

চাকদহের (Chakdah) মৃৎশিল্পী অনুপ গোস্বামীর হাতের কাজের বিশ্বের দরবারে প্রশংসিত। প্রতি বছরই বিদেশ থেকে দুর্গামূর্তি তৈরির অর্ডার পান তিনি। এবার যাচ্ছে প্যারিস। ফাইবার (Fibre) দিয়ে একচালার দশভুজা বানিয়েছেন অনুপবাবু। লম্বায় সাড়ে ৭ ফুট, চওড়ায় ১০ ফুট। এর ওজন ২০০ কিলোগ্রাম। বাক্সে প্যাকিং করে জাহাজে করে প্যারিসের পথে তা রওনা হবে শিগগিরই। শিল্পীর কথায়, ”ফাইবার দিয়ে তৈরি করার কারণ একটাই, ফাইবার হালকা হয়। এত বড় দুর্গামূর্তি বিমান, জাহাজে করে নিয়ে যাওয়ার ঝক্কি কিছুটা কমে। মাটির হলে এই দীর্ঘ যাত্রাপথে তা ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।” অনুপবাবু জানালেন, তাঁর তৈরি মূর্তি এর আগে অস্ট্রেলিয়া, বাহরিন, ফিজিতে গিয়েছে। এবার প্যারিসযাত্রা।

[আরও পড়ুন: ধূপগুড়ি আলাদা মহকুমা হবে, সময় বেঁধে প্রতিশ্রুতি দিলেন অভিষেক]

অনুপ গোস্বামী শুধু দেব-দেবীর মূর্তিই বানান, তা নয়। জানালেন, ”আমি শিল্পী, আমার কাছে যে ধরনের কাজ আসবে, তাইই করব। আমার এখানে নানা মূর্তিই তৈরি হয়।” বাবার নাম উজ্জ্বল করতে শিল্পের হাত ধরেছেন মেয়ে অনামিকাও। ২০১৬ সালে স্থাপত্য নিয়ে পাশ করেছেন তিনি। অনামিকা জানান, ”ঠাকুরদাদুর কাছ থেকে অনুপ্রাণিত হয়ে বাবা মূর্তি তৈরির কাজে লিপ্ত হয়েছেন। আমিও সেই কাজ এগিয়ে নিয়ে যেতে চাই।”

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগেই বাড়তে পারে ওবিসিদের সংরক্ষণ? তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement