shono
Advertisement

প্রাথমিকে নিয়োগে ৭.৫ কোটির দুর্নীতি! ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-এর যোগ খুঁজে পেল ইডি

কলকাতা হাই কোর্টে মঙ্গলবার এই সংক্রান্ত রিপোর্ট পেশ করে বিস্ফোরক তথ্য দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
Posted: 05:10 PM Jan 02, 2024Updated: 05:41 PM Jan 02, 2024

গোবিন্দ রায়: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় জড়াল ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থা। মঙ্গলবার কলকাতা হাই কোর্টে (Calcutta HC) প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলার রিপোর্ট পেশ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ জড়িত। মোট সাড়ে ৭ কোটি টাকার দুর্নীতি খুঁজে পেয়েছে ইডি(ED)। সেসব সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এদিন বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মুখবন্ধ খামে রিপোর্ট দিয়ে ইডির বক্তব্য, এই সাড়ে ৭ কোটি টাকার পুরোটাই ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার সম্পত্তি। এই মামলার পরবর্তী শুনানি বুধবার। ওইদিন ইডির জয়েন্ট ডিরেক্টরকে আদালতে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। 

Advertisement

এই দুর্নীতি মামলার তদন্ত শেষ করার জন্য় ২০২৩ সাল পর্যন্ত ইডিকে সময় বেঁধে দিয়েছিল হাই কোর্ট। কিন্তু ইডি এদিন মুখবন্ধ খামে রিপোর্ট পেশ করে জানায়, তদন্ত চলাকালীন প্রচুর তথ্য মিলেছে। সেই কারণে তদন্ত এখনও শেষ করা যায়নি। আরেকটু সময় লাগবে। এর পরই বিচারপতি অমৃতা সিনহা ইডির জয়েন্ট ডিরেক্টরকে সশরীরে বুধবার হাজিরা দেওয়ার কথা বলেন।

[আরও পড়ুন: বাস্তববোধ ছিল না, চিনের প্রতি রোম্যান্টিকতায় ভুগতেন নেহেরু! খোঁচা জয়শংকরের]

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিতে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’-এর যোগ খুঁজে পায় ইডি। তা আদালতে পেশ করার পর বিচারপতি অমৃতা সিনহার সংস্থার উপার্জন সংক্রান্ত তথ্য জানতে চান। এর জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও (Abhishek Banerjee) কয়েকবার তলব করা হয়। এমনকী তাঁর মা, বাবাকেও জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়। ইডির তরফে এদিন আদালতে জানানো হয়, ওএমআর শিটে কারচুপি করা হয়েছিল অতি সহজে। সংস্থার কর্মীদের নিয়েও সন্দেহ রয়েছে। সবমিলিয়ে নিয়োগ দুর্নীতিতে সাড়ে ৭ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। যার সবটাই ‘লিপস অ্য়ান্ডস বাউন্ডস’ সংস্থার।  

[আরও পড়ুন: ২০ ওভারের ফরম্যাটে টিম ইন্ডিয়ার নতুন অধিনায়ক? দৌড়ে কোন তিন তারকা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement