shono
Advertisement

সংবাদমাধ্যমকে ভয় দেখানো ও হেনস্তার চেষ্টা চলছে, BBC দপ্তরে আয়কর ‘হানা’নিয়ে উদ্বিগ্ন এডিটর্স গিল্ড

সূত্রের খবর, রাতভর বিবিসির দপ্তরে চলবে সমীক্ষা।
Posted: 08:10 PM Feb 14, 2023Updated: 08:10 PM Feb 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিবিসির (BBC) দপ্তরে আয়কর ‘হানা’ নিয়ে বিরোধীদের সুরেই সুর মেলাল এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। গিল্ডের বক্তব্য, সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে ভয় দেখানো এবং হেনস্তার যে প্রবণতা শুরু হয়েছে, সেটা চলেই যাচ্ছে। দেশের প্রথম সারির সংবাদমাধ্যমের সম্পাদকদের সংগঠনটির তরফে একটি বিবৃতি দিয়ে গোটা ঘটনায় বিশেষ উদ্বেগপ্রকাশ করা হয়েছে।

Advertisement

এডিটর্স গিল্ডের তরফে বিবৃতিতে বলা হয়েছে, সরকারি এজেন্সিকে ব্যবহার করে সংবাদমাধ্যমকে ভয় দেখানো এবং হেনস্তা করার যে ট্রেন্ড শুরু হয়েছে, বিবিসির দপ্তরে আয়কর বিভাগের ‘সমীক্ষা’ও সেটারই বর্ধিত প্রক্রিয়া। গিল্ডের তরফে বলা হয়েছে, ২০২১ সালেও নিউজক্লিক, নিউজলন্ড্রি, দৈনিক ভাস্কর (Dainik Bhaskar), দৈনিক সমাচারের মতো সংবাদমাধ্যমের দপ্তরে আয়কর হানা হয়েছিল। এবং প্রতিটি ক্ষেত্রেই সরকারের সমালোচনামূলক কোনও খবর বের হওয়ার পর। এডিটর্স গিল্ডের (Editors Guild) অভিযোগ, এই ট্রেন্ড সুস্থ গণতান্ত্রিক পরিস্থিতির পরিপন্থী।

[আরও পড়ুন: ‘বিনাশকালে বিপরীত বুদ্ধি’, BBC অফিসে আয়কর হানা নিয়ে বিজেপিকে তোপ বিরোধীদের]

উল্লেখ্য, মঙ্গলবার দুপুরে বিবিসির দিল্লি ও মুম্বইয়ের অফিসে হানা দেয় আয়কর বিভাগ। সূত্রের খবর, বিবিসির দুই অফিসে হানা দিয়েই কর্মীদের মোবাইল ফোন ও ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়। যাঁরা তখনও অফিসে ঢোকেননি, তাঁদের ঢুকতে বাধা দেন আয়কর দপ্তরের আধিকারিকরা। সেই তল্লাশি এখনও চলছে। সূত্রের খবর, রাতভর আয়কর বিভাগের কর্মীরা বিবিসির দপ্তরে তল্লাশি চালাবেন। যদিও আয়কর বিভাগের (IT Department) সূত্র এই ঘটনাকে ‘হানা’ বা ‘রেইড’ বলতে নারাজ। আয়কর বিভাগ বলছে, বিবিসির অফিসে শুধু সমীক্ষা চালানো হয়েছে। আর তাছাড়া বহুদিন আগে থেকেই নাকি বিবিসিকে নোটিস দিয়ে আসছে আয়কর বিভাগ। সেই নোটিসের কোনও উত্তর না মেলায় এই পদক্ষেপ করা হয়েছে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: নওশাদের গ্রেপ্তারির প্রতিবাদে ফের পথে বাম-ISF, ১৪৪ ধারা জারি সত্ত্বেও ভাঙড়ে সভা আরাবুলের!]

এই আয়কর হানা নিয়ে মুখ খুলেছে বিবিসিও। ব্রিটিশ সংবাদমাধ্যমটি টুইট করে, তাঁদের অফিসে আয়কর হানার কথা স্বীকার করেছে। সেই সঙ্গে জানিয়ে দিয়েছে, তাঁরা সবরকম সহযোগিতা করতে প্রস্তুত। শুধু, তাঁরা চায় বিষয়টির দ্রুত নিষ্পত্তি হোক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement