shono
Advertisement

করোনার জের, ঘরেই ইদের নমাজ পড়লেন মক্কার বাসিন্দারা

২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত কারফিউ জারি হয়েছে সৌদি আরবে। The post করোনার জের, ঘরেই ইদের নমাজ পড়লেন মক্কার বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:37 PM May 24, 2020Updated: 09:48 PM May 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের তাণ্ডবে কাঁপছে বিশ্ববাসী। সংক্রমণ রুখতে বিভিন্ন চেষ্টা চললেও মৃত ও আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতির মধ্যেই ইদ পালিত হচ্ছে সৌদি আরবে। একমাস রোজা পালনের পর আজ নিজেদের বাড়িতেই পবিত্র ইদের নমাজ পড়েন মক্কার বাসিন্দারা।

Advertisement

এই বিষয়ে আগেই দেশের মানুষের কাছে আবেদন জানিয়েছিলেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল শেখ। বলেছিলেন, ‘করোনার মতো ভয়াবহ মহামারির সময় ইদের নমাজ বাড়িতে বসেই পড়ুন। এই ধরনের পরিস্থিতিতে বাড়িতেই ইদের নমাজ পড়ার অনুমতি আছে।’ তাঁর সেই আবেদনে সাড়া দিয়ে সৌদির অন্যান্য জায়গার পাশাপাশি মক্কাতেও বাড়িতে বসে নমাজ পড়লেন সবাই।

[আরও পড়ুন: হাসপাতালের বিছানাই অন্তিম শয্যা! করোনায় মৃতদের জন্য কফিনের অভাব পূরণে অভিনব উদ্যোগ ]

প্রতিবছর পবিত্র ইদ উপলক্ষে সেজে ওঠে মক্কা। আগের দিন সবথেকে বেশি জনসমাগম হয় মক্কার বাজারগুলোতে। সবসময়ই ভিড় থাকে রাস্তাঘাটে। মক্কার পবিত্র ময়দানে নমাজ পাঠের পর পরিবারের সবাই একত্রিত হয়ে উৎসব পালন করেন। কিন্তু, এবছর ছবিটা পুরোপুরি আলাদা। করোনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কেউই বাইরে বের হচ্ছেন না। বাড়িতে থেকেই নমাজ পড়েছেন। পাশাপাশি ২৩ থেকে ২৭ মে পর্যন্ত দেশজুড়ে কারফিউ থাকার জন্য পারিবারিক মিলন উৎসবও হচ্ছে না। বন্ধ রয়েছে সমস্ত মসজিদ। শুধু ইদ উপলক্ষে মক্কা ও মদিনার পবিত্র মসজিদে নমাজ পাঠের অনুমতি দিয়েছিলেন সৌদি আরবের প্রধান সালমান বিন আবদুল আজিজ। যদিও মসজিদে সাধারণ মানুষের প্রবেশের অনুমতি ছিল না।

[আরও পড়ুন: প্রথম পাতায় শুধু মৃতদের নাম, করোনা রুখতে আমেরিকার ব্যর্থতার দলিল ‘নিউ ইয়র্ক টাইমস’]

The post করোনার জের, ঘরেই ইদের নমাজ পড়লেন মক্কার বাসিন্দারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement