shono
Advertisement

আগামী সপ্তাহেই পাঁচ রাজ্যে ভোটের দামামা বাজাবে কমিশন!

উৎসবের মরশুম শেষ হলেই ভোটগ্রহণ পর্ব শুরু?
Posted: 08:01 PM Oct 06, 2023Updated: 08:01 PM Oct 06, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: প্রস্তুতি শেষ পর্যায়ে। শুক্রবার পুলিশ ও আর্থিক বিষয়ক নজরদারি পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকও শেষ। এবার ভোটের নির্ঘণ্ট ঘোষণার পালা। আগামী সপ্তাহেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে কমিশন। উৎসবের মরশুম শেষ হলেই ভোটগ্রহণ পর্ব শুরু হবে বলে কমিশন সূত্রে খবর।

Advertisement

নভেম্বরের মধ্যেই পাঁচ রাজ্যের ভোটপর্ব শেষ করার লক্ষ্য নিয়েছে কমিশন। পাঁচ রাজ্যের ভোটগ্রহণ আলাদা দিনে হলেও গণনা একই দিনে হবে বলে জানান কমিশনের এক শীর্ষকর্তা। এবছরই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরাম বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে।

[আরও পড়ুন: দত্তপুকুরে ফের বিস্ফোরণ, বল ভেবে খেলতে গিয়ে জখম ৫ কিশোর]

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনকে সেমিফাইনাল হিসাবে দেখছে রাজনৈতিক মহল। পাঁচ রাজ্যের মধ্যে রাজস্থান ও ছত্তিশগড়ে ক্ষমতায় রয়েছে কংগ্রেস (Congress)। তেলেঙ্গানায় ক্ষমতায় কে চন্দ্রশেখর রাওয়ের পার্টি বিআরএস। মধ্যপ্রদেশ ও মিজোরামে ক্ষমতায় বিজেপি (BJP)। তবে মিজোরামে আঞ্চলিক দল মিজোরাম ন্যাশানাল ফ্রন্টের সঙ্গে জোট করে ক্ষমতায় রয়েছে গেরুয়া শিবির। আর মধ্যপ্রদেশে প্রথমে কংগ্রেস ক্ষমতায় থাকলেও করোনাকালে পিছনের দরজা দিয়ে ক্ষমতায় আসে বিজেপি। এবার সেই রাজ্যে গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত গেরুয়া শিবির। ফের ক্ষমতা হাতছাড়া হওয়ার প্রবল সম্ভাবনা।

এদিকে সম্প্রতি পাঁচ রাজ্যে সফর শেষ করেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শুক্রবার পুলিশ পর্যবেক্ষক ও আর্থিক পর্যবেক্ষকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সহ শীর্ষ কর্তারা। জানা গিয়েছে, নভেম্বরেই দফায় দফায় ভোটগ্রহণ হবে। চার রাজ্য মিজোরাম, মধ্যপ্রদেশ, রাজস্থান ও তেলেঙ্গানায় একদফা ও ছত্তিশগড়ে দু’দফায় ভোটগ্রহণ করা হতে পারে বলে সূত্রের খবর। ২০১৮ সালে একইভাবে ভোটগ্রহণ করা হয়েছিল।

[আরও পড়ুন: হাই কোর্টের রায় শুনেই জ্ঞান হারালেন কামদুনির প্রতিবাদী মুখ মৌসুমী, হতাশ টুম্পাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement