shono
Advertisement

উপনির্বাচনের আগে সাগরদিঘি থানার ওসি বদল, নির্দেশ নির্বাচন কমিশনের

উপনির্বাচনের আগে কমিশনের সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।
Posted: 07:36 PM Feb 24, 2023Updated: 08:45 PM Feb 24, 2023

সুদীপ রায়চৌধুরী: বিধানসভা উপনির্বাচনের ৭২ ঘণ্টা আগে সরিয়ে দেওয়া হল মুর্শিদাবাদের সাগরদিঘি থানার ওসিকে। শুক্রবার দিল্লি থেকে জাতীয় নির্বাচন কমিশনের পাঠানো নির্দেশে এই সিদ্ধান্ত। নির্বাচন কমিশনের নির্দেশ, সাগরদিঘি থানার বর্তমান ওসিকে অবিলম্বে সরিয়ে জেলা পুলিশের সদর দফতরে বদলি করা হোক। তিনি যাতে উপ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নির্বাচন সংক্রান্ত কোনও প্রক্রিয়ায় অংশ না নিতে পারেন, তা নিশ্চিত করতেও বলেছে নির্বাচন ককমিশন। কমিশনের নির্দেশ, ওই শূন‌্যপদে রাজ‌্য প্রশাসনের পাঠানো তালিকা অনুযায়ী জেলার বাইরে থেকে কোনও পুলিশ আধিকারিককে নিয়োগ করতে হবে এবং নতুন ওসি দায়িত্ব গ্রহণের খবর শুক্রবার রাত ৯টার মধ্যে দিল্লিতে কমিশনকে জানাতে হবে।

Advertisement

সাগরদিঘি বিধানসভা আসনের উপনির্বাচনের আগে স্থানীয় প্রভাবশালী কংগ্রেস নেতা সাইদুল রহমানকে ১৫ বছরের পুরনো এক ঘটনার ভিত্তিতে গ্রেফচার করেছিল সাগরদিঘি থানার পুলিশ। যা নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে ওঠে। ওই নেতার জামিন চেয়ে হাই কোর্টে যায় কংগ্রেস। আদলতকে তারা জানায়, সাইদুল দলের পক্ষ থেকে উপ নির্বাচনের দায়িত্বে রয়েছে। সেই জন‌্যই শাসক দলের নির্দেশে তাঁকে গ্রেপ্তার করেছে পুলিশ। কংগ্রেসের আবেদেনের ভিত্তিতে কংগ্রেস নেতার জামিন মঞ্জুর করে হাই কোর্ট।

সাইদুল রহমানের গ্রেপ্তারির প্রভাব পড়ে জাতীয় রাজনীতির মঞ্চেও। রায়পুরে এআইসিসি প্লেনামে এবিষয়ে উদ্বেগ প্রকাশ করেন কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্ব। দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি তথা লোকসভার বিরোধী দলনেতা অভিযোগ করেন, উপনির্বাচনে কংগ্রেস প্রাথীকে অনৈতিকভাবে পরাস্ত করতে সম্পূর্ন ভিত্তিহীন অভিযোগে পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করে তাঁদের নেতা-কর্মীদের ‘ফাঁসানো’র চেষ্টা হচ্ছে। অধীরের চতিঠি পাওয়ার পরই সক্রিয় হয়ে বিষয়টি নিয়ে খোঁজখবর করা শুরু করে নির্বাচন কমিশন। তার পরই ওসিকে সড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়ে শুক্রবারের চিঠি।

[আরও পড়ুন: ‘আমি ফেঁসে গিয়েছি’, গ্রামের বাড়িতে দাঁড়িয়ে মায়ের কাছে দাবি গোপাল দলপতির]

উল্লেখ্য, রাজ্যের মন্ত্রী সুব্রত সাহার প্রয়াণের ফলে সাগরদিঘিতে উপনির্বাচন। তৃণমূল প্রার্থী দেবাশিস বন্দ্যোপাধ্যায়। মুর্শিদাবাদের সাগরদিঘির বাড়ালা গ্রাম পঞ্চায়েতের সমশাবাদের বাসিন্দা তিনি। সর্বক্ষণের রাজনৈতিক কর্মী। সূত্রের খবর, প্রাক্তন বিধায়ক সুব্রত সাহার সঙ্গে তাঁর মতানৈক্য ছিল। ২০১৬ সালে যুব সভাপতি থাকাকালীন সুব্রত সাহার বিরোধিতা করায় নির্বাচনের মুখে মুর্শিদাবাদ জেলায় নির্বাচনী সভায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তাঁকে দলবিরোধী কাজের জন্য বহিষ্কার করেছিলেন। মাসকয়েক আগে সাগরদিঘির বিধায়ক মন্ত্রী সুব্রত সাহার আপওি থাকা সত্ত্বেও সাগরদিঘির ব্লক সভাপতি করা হয় দেবাশিস বন্দোপাধ্যায়কে।

জেলার পরিচিত, প্রতিষ্ঠিত ব‌্যবসায়ী বাইরন বিশ্বাসকে সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে প্রার্থী করেছে কংগ্রেস। তাঁকে সমর্থন করেছে বামেরা। নবগ্রামের বাসিন্দা, বিশিষ্ট ব্যবসায়ী দিলীপ সাহাকে প্রার্থী হিসাবে বেছে নিয়েছে বিজেপি। ২০১৬ সালে নবগ্রাম বিধানসভায় তৃণমূলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন দিলীপ সাহা (Dilip Saha)। সে সময় নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএমের কানাই মণ্ডলের কাছে পরাজিত হন। ২০২১ বিধানসভা নির্বাচনে টিকিট না পেয়ে বিজেপিতে যোগ দেন তিনি। জয়ের হাসি কে হাসেন, সেটাই এখন দেখার। 

[আরও পড়ুন: বাজার থেকে উধাও পিঁয়াজ? বিশ্বজুড়ে তীব্র হচ্ছে সংকট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার