shono
Advertisement

ফিরছে স্থিতাবস্থা? সাত দিনের মধ্যেই নতুন প্রেসিডেন্ট বেছে নেবে শ্রীলঙ্কা

গোতাবায়া সরে যাওয়ার পরে শ্রীলঙ্কার কার্যকরী প্রেসিডেন্ট হয়েছেন রনিল বিক্রমসিংহে।
Posted: 12:20 PM Jul 15, 2022Updated: 12:20 PM Jul 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার বিকেলে ইস্তফা দিয়েছিলেন শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa)। অবশেষে সেই ইস্তফা গ্রহণ করার কথা ঘোষণা করলেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্ধনা। সেই সঙ্গে তিনি জানিয়ে দিলেন, আগামী সাতদিনের মধ্যেই বেছে নেওয়া হবে নতুন প্রেসিডেন্ট। শনিবার ফের সেদেশের সংসদের অধিবেশন হবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

Advertisement

গোতাবায়া সরে যাওয়ার পরে শ্রীলঙ্কার কার্যকরী প্রেসিডেন্ট হয়েছেন রনিল বিক্রমসিংহে। সেদেশের আইন মেনেই তিনি আপাতত এই পদে রয়েছেন। উল্লেখ্য, কয়েক দিন আগে প্রবল বিক্ষোভের মুখে পড়ে তিনিও ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাঁকেই নিতে হতে হচ্ছে প্রেসিডেন্টের দায়িত্ব।

[আরও পড়ুন: ‘কেন্দ্র দুই সন্তান নীতি আনলে কোনওভাবেই সমর্থন নয়’, মন্তব্য আসাদউদ্দিন ওয়েইসির]

স্পিকার এদিন রাজাপক্ষের ইস্তফা গ্রহণ করার কথা জানিয়ে বলেছেন, ”৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।” এরই পাশাপাশি দেশের মানুষের কাছে শান্তি বজায় রাখার আরজি জানিয়েছেন তিনি। সমস্ত সাংসদ যাতে নির্বিঘ্নে প্রেসিডেন্ট নির্বাচনের কাজ করতে পারেন সেই জন্য সকলকে বিক্ষোভ বন্ধ করার অনুরোধ করেছেন স্পিকার। এদিকে ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভবন-সহ দেশের যে সমস্ত সরকারি ভবনে বিক্ষোভকারীরা রয়েছেন, সেখান থেকে তাঁদের সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে কার্যকরী প্রেসিডেন্ট বিক্রমসিংহের মিডিয়া সচিব জানিয়েছেন, দেশের বিভিন্ন স্থানে কারফিউ বলবৎ থাকছে। আইন ভঙ্গ করলে কঠোর সাজা দেওয়া হবে বলেও জানান তিনি। কাউকে সরকারি সম্পত্তি নষ্ট করতে দেখলেই গ্রেপ্তার করা হবে।

মঙ্গলবার গভীর রাতে দেশ ছেড়ে মালদ্বীপে আশ্রয় নেন গোতাবায়া। প্রবল জনরোষের মুখে পড়ে সেই দেশও ছাড়তে হয়েছে তাঁকে। বৃহস্পতিবার সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরে পৌঁছেছেন তিনি। এরপরই জানা যায়, ইস্তফা দিয়েছেন প্রবীণ রাজনীতিক। বৃহস্পতিবার সেই ইস্তফা গ্রহণ করেছেন স্পিকার।

[আরও পড়ুন: সংসদ চত্বরে কোনওরকম ধরনা-বিক্ষোভ নয়! বাদল অধিবেশনের আগে নয়া ‘ফরমান’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement