shono
Advertisement
Elon Musk

গাড়িতে নেই স্টিয়ারিং! চালক ছাড়াই চলবে টেসলার অত্যাধুনিক রোবোট্যাক্সি

ভারতীয় মুদ্রায় কত দাম হতে চলেছে গাড়িটির?
Published By: Amit Kumar DasPosted: 09:28 PM Oct 12, 2024Updated: 09:28 PM Oct 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির দুনিয়ায় ফের গোটা বিশ্বের নজর কেড়ে নিল এলন মাস্কের টেসলা। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার বুরবাকে আয়োজিত হয়েছিল এক এআই ইভেন্ট। সেখানে সাইবার ক্যাবের এক নয়া ভার্সন তুলে ধরলেন প্রযুক্তি সাম্রাজ্ঞী এলন মাস্ক। প্রযুক্তি নির্ভর অত্যাধুনিক এই গাড়িতে থাকবে না কোনও 'স্টেয়ারিং হুইল'। চালক ছাড়াই চলবে গাড়িটি। এই ইভেন্টে অত্যাধুনিক গাড়ির ফিউচারিস্টিক ডিজাইন নিয়ে উপস্থিত হন টেসলা কর্তা। তিনি জানান, ২০২৬ সাল থেকে বাণিজ্যিকভাবে শুরু হয়ে যাবে এই গাড়ির নির্মাণ কাজ। গাড়ির দাম হবে আনুমানিক ৩০ হাজার ডলারের কিছু কম।

Advertisement

সংস্থার তরফে জানানো হয়েছে, এই গাড়ি সম্পূর্ণরূপে প্রযুক্ত নির্ভর। গাড়িটিতে কোনও 'স্টেয়ারিং হুইল' নেই ফলে আলাদা করে চালকের প্রয়োজনই নেই। নিজে থেকেই যে কোনও কঠিন পরিস্থিতি সামলে নিতে সক্ষম গাড়িটি। যাত্রীরা নির্ভয়ে মুক্ত হস্তে এতে সওয়ার হতে পারবেন। গাড়িতে বসার পাশাপাশি শুয়েও সফর করতে পারবেন যাত্রী। আগে থেকে ঠিক করে দেওয়া গন্তব্যে নির্বিঘ্নে পৌঁছে যাবে গাড়ি। ২০২৬ সাল থেকে জোর কদমে শুরু হয়ে যাবে এই গাড়ি নির্মাণের কাজ। সংস্থা এখনও পর্যন্ত গাড়ির সঠিক দাম প্রকাশ না করলেও ভারতীয় মুদ্রায় এর আনুমানিক দাম পড়বে আনুমানিক ২৫ লক্ষ টাকা।

শুধু তাই নয় সংস্থার দাবি অনুযায়ী, এই রোবোট্যাক্সি যাত্রা খরচও খুব একটা বেশি নয়। জানা যাচ্ছে, ১.৬ কিলোমিটার যাত্রায় এই গাড়ির খরচ পড়বে ভারতীয় মুদ্রায় মাত্র ১৬ টাকা। এই ইলেক্ট্রিক রোবোট্যাক্সিতে একসঙ্গে দুই জন যাত্রা করতে পারবেন। গাড়িটিতে থাকবে ওয়ারলেস চার্জিংয়ের সুবিধা। অন্যান্য গাড়ির মতোই এই গাড়ির দুই দিকে থাকবে উর্ধ্বমুখী দরজা। বাইরে ও ভেতর থেকে গাড়িটি দেখতেও অসাধারণ। এমনকী আরামদায়ক সফরের জন্য কোনও খামতি রাখা হয়নি সংস্থার তরফে।

তবে শুধু রোবোট্যাক্সি নয়, এই ইভেন্টে রোবোভ্যানের কনসেপ্টও নিয়ে আসেন এলন মাস্ক। চালকবিহীন এই গাড়িতে একসঙ্গে ২০ জন যাত্রা করতে পারবেন বলে জানিয়েছে সংস্থা। সব মিলিয়ে স্বয়ংক্রিয় গাড়ির দুনিয়ায় ধীরে ধীরে প্রবেশ করতে চলেছে টেসলা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রযুক্তির দুনিয়ায় ফের গোটা বিশ্বের নজর কেড়ে নিল এলন মাস্কের টেসলা।
  • প্রযুক্তি নির্ভর অত্যাধুনিক রোবোট্যাক্সি আনতে চলেছে এলন মাস্কের টেসলা।
  • চালক ছাড়াই চলবে এই গাড়ি।
Advertisement