shono
Advertisement

Breaking News

Elon Musk

বিজ্ঞাপন নির্ভরতা নয়, এক্স হ্যান্ডেলে রোজগারে নয়া নিয়ম আনলেন এলন মাস্ক

কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হল তার ভিত্তিতে হবে উপার্জন।
Published By: Amit Kumar DasPosted: 09:28 PM Oct 11, 2024Updated: 09:28 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ বছর হল টুইটার কিনেছেন ধনকুবের এলন মাস্ক। দায়িত্ব নিয়েই টুইটারের নাম বদলে 'এক্স' করার পাশাপাশি পুরনো নিয়মে একাধিক বদল এনেছেন তিনি। সেই ধারা অব্যাহত রেখে এবার আরও বড় পদক্ষেপ এক্স-এ। জনপ্রিয় এই সোশাল মিডিয়া প্ল্যার্টফর্মে ক্রিয়েটরদের আয়-রোজগারের নিয়মে এল বিরাট বদল। আর বিজ্ঞাপন নির্ভরতা নয়, এখন থেকে এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনও কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হল তার ভিত্তিতেই হবে উপার্জন।

Advertisement

এতদিন মূলত বিজ্ঞাপন থেকেই আয় হত এক্স হ্যান্ডেলের ক্রিয়েটরদের। নিয়ম অনুযায়ী, তাদের পোস্ট বা ভিডিওতে যে বিজ্ঞাপন দেখানো হত সেখান থেকে আয়ের লভ্যাংশ পেতেন ক্রিয়েটররা। তবে সাম্প্রতিক সময়ে বিজ্ঞাপনদাতাদের থেকে চাপ আসতে শুরু করেছে এক্স প্ল্যাটফর্মে। বেশ কয়েকটি গোষ্ঠী এক্স বয়কট শুরু করেছে। তাদের বিরুদ্ধে আবার আইনি পদক্ষেপও নিয়েছেন এলন মাস্ক। এই টালমাটাল পরিস্থিতিতেই এবার অতীতের নিয়মে আনা হল বদল। যার ফলে বিজ্ঞাপনের উপর আর নির্ভর করতে হবে না ক্রিয়েটরদের। যে পোস্টে যে কনটেন্টে যত বেশি ইন্টার‍্যাকশন হবে, সেই কনটেন্টই বেশি আয় করতে পারবে। যদিও আয়ের পার্সেন্টেজ কত হবে সে বিষয়ে স্পষ্ট কোনও তথ্য প্রকাশ করা হয়নি। যদিও অনুমান করা হচ্ছে, এনগেজমেন্ট বাড়লে পোস্ট থেকে আয়ও বেশি হবে।

আশা করা হচ্ছে এই নিয়মের ফলে উপকৃত হবেন ক্রিয়েটররা। আগামীতে আরও কিছু বদল আসতে চলেছে এক্স হ্যান্ডলের মানিটাইজেশন পলিসিতে। এছাড়া এক্সের প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা বিজ্ঞাপন অনেকাংশে কম দেখবেন। তবে প্রিমিয়াম প্লাস টায়ারে সেভাবে কোনও বিজ্ঞাপনও চলবে না এখন থেকে। একাধিক ক্রিয়েটর অভিযোগ জানিয়েছিলেন, তাদের পোস্টে বিজ্ঞাপনের থেকে লভ্যাংশের পরিমাণ কমে গিয়েছে। আশা করা হচ্ছে নয়া পদ্ধতিতে সেই সমস্যার সমাধান হতে চলেছে।

উল্লেখ্য, এক্স হ্যান্ডেলের নিয়ম অনুযায়ী মনিটাইজেশন পেতে গেলে ব্যবহারকারীদের অবশ্যই প্রিমিয়াম প্ল্যানে সদস্য হতে হবে। এক্ষেত্রে কমপক্ষে ৫০০ জন ফলোয়ার থাকতে হবে এবং গত তিন মাসে তাদের পোস্টে ন্যূনতম ৫ মিলিয়ন ইমপ্রেশন থাকতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোশাল মিডিয়া প্ল্যার্টফর্ম এক্স-এ ক্রিয়েটরদের আয়-রোজগারের নিয়মে এল বিরাট বদল।
  • এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনও কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হল তার ভিত্তিতেই হবে উপার্জন।
  • বিজ্ঞাপন নির্ভরতা কমাতেই এই পদক্ষেপ এলন মাস্কের সংস্থার।
Advertisement