shono
Advertisement

সাধারণতন্ত্র দিবসে ম্যাক্রোঁর উপহার, ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ ফ্রান্সে

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ফরাসি প্রেসিডেন্ট।
Posted: 10:24 AM Jan 26, 2024Updated: 10:25 AM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে (Republic Day) ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ উপহার ঘোষণা করলেন ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। শুক্রবারই ফ্রান্সের প্রেসিডেন্ট জানান, আগামী ৬ বছরের মধ্যে সেদেশে ৩০ হাজার ভারতীয় পড়ুয়াকে পড়াশোনার সুযোগ দেওয়া হবে। ভারতীয় পড়ুয়ারা যেন ফরাসি ভাষা শিখে সেদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার সুযোগ পায়, তার জন্যও বিশেষ ব্যবস্থা করবে ম্যাক্রোঁর প্রশাসন।

Advertisement

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবস উদযাপন LIVE UPDATE: ইতিহাসে প্রথমবার, মহিলাদের শঙ্খধ্বনিতে শুরু হবে দিল্লির কুচকাওয়াজ]

৭৫তম সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে ফ্রান্সের (France) প্রেসিডেন্টকে। বৃহস্পতিবারই ভারতে পৌঁছে গিয়েছেন ম্যাক্রোঁ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে জয়পুর সফরেও যান তিনি। ঘুরে দেখেন বেশ কয়েকটি দর্শনীয় স্থান। যন্তর মন্তর থেকে হাওয়া মহল পর্যন্ত মোদির সঙ্গে রোড শো করেন ম্যাক্রোঁ। তার পরে ১৯ শতকের একটি প্রাসাদে বৈঠকে বসেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। বৈঠকের পরে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়ে মোদির সঙ্গে একটি সেলফি পোস্ট করেন ম্যাক্রোঁ।

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে যোগ দেওয়ার আগেই টুইট করে পড়ুয়াদের জন্য নয়া ঘোষণা করেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি জানান, ২০৩০ সালের মধ্যে অন্তত ৩০ হাজার ভারতীয় পড়ুয়াকে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ করে দেওয়া হবে। এছাড়াও ভারতীয় পড়ুয়ারা যেন সহজে ফরাসি ভাষা শিখতে পারেন, তার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হবে। সেই সঙ্গে ভারতীয় পড়ুয়ারা যারা ইতিমধ্যেই ফ্রান্সে পড়াশোনা করেছেন, তাদের জন্য সহজেই ভিসার ব্যবস্থা করবে সেদেশের সরকার। উল্লেখ্য, ফ্রান্স থেকে রাফালে যুদ্ধবিমান কেনা নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে বলেও জানা গিয়েছে।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা বিচারপতি গঙ্গোপাধ্যায় ও সিনহার, প্রাথমিক ‘মামলা’ ডিভিশন বেঞ্চে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement