‘করোনা তো ঋতুস্রাব থামায়নি’, দুস্থ মহিলাদের স্যানিটারি ন্যাপকিন দিচ্ছেন ‘প্যাডম্যান’অক্ষয়

11:46 AM May 29, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর দুয়েক আগে ‘প্যাডম্যান’ ছবির মাধ্যমে পিরিয়ডস বা ঋতুস্রাব নিয়ে সচেতনতা প্রচার করেছিলেন। মাসিকের দিনগুলিতে মহিলাদের কীভাবে শারীরিক পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা উচিত, সেই বার্তা দিতেই বাস্তবের ‘প্যাডম্যান’ অরুনাচল মুরুগানান্থমের ভূমিকায় পর্দায় অবতরণ করেছিলেন। এবার ‘রিল লাইফের’ বাইরে গিয়ে ‘রিয়েল লাইফে’ও সেই একই কাজ শুরু করলেন অক্ষয় কুমার। হয়ে উঠলেন বাস্তব জীবনের ‘প্যাডম্যান’।

Advertisement

‘করোনা তো আর ঋতুস্রাবকে থামায়নি’, মন্তব্য অক্ষয় কুমারের। তাই দুস্থ পরিবারের মহিলাদের জন্য স্যানিটারি ন্যাপকিন বিলি করার সিদ্ধান্ত নিয়েছেন অভিনেতা। মুম্বইয়ের বিভিন্ন প্রান্তের মহিলাদের সুরক্ষার্থে তাঁদের হাতে তুলে দেওয়া হবে স্যানিটারি ন্যাপকিন। দুস্থ পরিবারগুলির মহিলারা যাতে লকডাউনে ঋতুস্রাবের জন্য অসুস্থ হয়ে না পড়েন এবং তাঁরা যাতে শারীরিক পরিচ্ছন্নতা বজায় রাখতে পারেন, সেই ভাবনা থেকেই প্যাড বিতরণের অভিনব উদ্যোগ নিয়েছে মুম্বইয়ের ‘সমর্পন’ নামে এক সংগঠন। যাদের সঙ্গে যৌথ উদ্যোগে ময়দানে নেমে পড়েছেন অক্ষয় কুমার। এর পাশাপাশি ঋতুস্রাবের দিনগুলিতে মহিলাদের দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্য আরজিও জানিয়েছেন তিনি অনুরাগীদের কাছে।

করোনা রুখতে গোটা দেশে লকডাউন জারি হলেও ঠিক যেমন অনুভূতি, জ্ঞান, নিত্যক্রিয়ার উপর লকডাউন জারি হয়নি, তেমনই মহিলাদের ঋতুস্রাবও থেমে থাকেনি। শারীরবৃত্তিয় প্রক্রিয়ার প্রকৃতির নিয়মে সেটিও চলছে। এই সময়ে সবথেকে সমস্যায় পড়েছেন দুস্থ মহিলারা। কিংবা তাঁরা, যাঁরা স্বামী-সন্তানকে নিয়ে দীর্ঘপথ হেঁটে চলেছেন বাড়ির উদ্দেশে। ঋতুস্রাব হলেও উপায় নেই থেমে থাকার। কিন্তু স্যানিটারি ন্যাপকিন পাবে কোথায়? এই সময়ে তাই অনেকেরই ভরসা পুরনো রীতি! কিন্তু এতে তো আরও বিপত্তি। একে মারণ ভাইরাসের কোপ, উপরন্তু পরিচ্ছন্নতা বজায় না রাখলে শরীরে আরও দুরারোগ্য ব্যাধি জাঁকিয়ে বসার আশঙ্কা। মহিলাদের সেই সমস্যার কথা চিন্তা করেই এগিয়ে এলেন অক্ষয় কুমার। আবারও অসহায়দের মাঝে ধরা দিলেন ত্রাতা হিসেবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘এত মেয়ের সঙ্গে সম্পর্ক ছিল যে গুনে শেষ করা যাবে না’, ফের বিস্ফোরক মন্তব্য নোবেলের]

প্রসঙ্গত, এর আগে সেলিব্রিটি শেফ বিকাশ খান্না তাঁর সংস্থার মাধ্যমে স্যানিটারি ন্যাপকিন বিলি করেছিলেন দেশের বিভিন্ন প্রান্তিক অঞ্চলে। ক্যাটরিনা কাইফও স্যানিটারি সামগ্রী বিলি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবার অক্ষয় কুমার নিজেই ময়দানে নেমেছেন নারীদের কথা ভেবে।

[আরও পড়ুন: অসুস্থ বাবাকে নিয়ে সাইকেলে ১২০০ কিমি পাড়ি, জ্যোতির গল্প এবার বড় পর্দায়]

The post ‘করোনা তো ঋতুস্রাব থামায়নি’, দুস্থ মহিলাদের স্যানিটারি ন্যাপকিন দিচ্ছেন ‘প্যাডম্যান’ অক্ষয় appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next