shono
Advertisement

তালিবানি সন্ত্রাসের সঙ্গে হিন্দুত্ববাদের তুলনা, Swara Bhaskar-এর গ্রেপ্তারির দাবিতে উত্তাল নেটদুনিয়া

টুইটে ঠিক কী লিখলেন স্বরা?
Posted: 12:10 PM Aug 18, 2021Updated: 01:23 PM Aug 18, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তান নিয়ে গোটা দুনিয়া সমালোচনায় মুখর। যেভাবে কয়েকদিনের মধ্যে গোটা আফগানিস্তান তালিবানের (Taliban Terror) হাতের মুঠোয় চলে এল তা দেখে বিস্মিত বিশ্ব। তালিবানরাজের পুরনো হিংসা, অত্যাচারের বীভৎস স্মৃতিই ফের আতঙ্ক সৃষ্টি করেছে আফগানিস্তান-সহ গোটা দুনিয়ায়। ঠিক এরই মাঝে টুইটারে আফগানিস্তানের তালিবান তাণ্ডবের সঙ্গে হিন্দুত্ববাদের প্রসঙ্গ টেনে জোর বিতর্কের মুখে পড়লেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhaskar)। হিন্দুত্ববাদ নিয়ে টুইট করায় নেটিজেনদের একাংশ স্বরার গ্রেপ্তারির দাবি করে টুইটের ঝড় বইয়ে দিচ্ছেন।

Advertisement

কী টুইট করেছেন স্বরা?

স্বরা লিখলেন, ‘হিন্দুত্ববাদী সন্ত্রাসের সমালোচনা আমরা করি না। তবে তালিবানি সন্ত্রাস দেখে আমরা রেগে যাই, ক্ষুব্ধ হই। তালিবানদের অত্যাচার দেখে আমরা গর্জে উঠি। কিন্তু হিন্দুত্ববাদী সন্ত্রাসের সময় আমরা চোখ বুজে থাকি। আমাদের মূল্যবোধ কোনও নির্দিষ্ট সন্ত্রাসের উপর নির্ভর করে তৈরি করা উচিত নয়।’

[আরও পড়ুন: Afghanistan crisis: কাবুলিওয়ালার দেশে ৩০০ কোটি বিনিয়োগ ভারতের, তালিবান শাসনে কি জলে যাবে সব?]

স্বরা ভাস্করের এই টুইট নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। স্বরা ভাস্করের গ্রেপ্তারির দাবিও তুলেছেন নেটিজেনদের একাংশ।

এর আগেও আফগানিস্তান নিয়ে টুইট করে বিতর্ক উসকে দিয়েছিলেন স্বরা ভাস্কর। তালিবানদের ক্ষুধার্ত শিয়ালের সঙ্গেও তুলনা করেছিলেন অভিনেত্রী। আফগানিস্তানের মহিলারা ফের তালিবানদের মারাত্মক অত্যাচারের মুখে পড়তে চলেছেন, তা নিয়ে উদ্বেগও প্রকাশ করেছিলেন স্বরা ভাস্কর। আর এবার হিন্দুত্ববাদের সঙ্গে আফগানিস্তানের ঘটনার প্রসঙ্গ টেনে নতুন বিতর্কের মুখে পড়লেন স্বরা।

এদিকে, এখনও আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের কথা ঘোষণা করেনি তালিবান। তবে আফগানিস্তান যে ইসলামিক অমিরশাহী হয়ে উঠবে তা স্পষ্ট। তবে সব পক্ষকে সঙ্গে নিয়ে সরকার গঠনের কথা বলেছে জঙ্গিগোষ্ঠীটি। এই বিষয়ে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই, আফগান নেতা আবদুল্লা আবদুল্লা ও ‘ওয়ারলর্ড’ তথা প্রাক্তন মুজাহিদ নেতা গুলবুদিন হেকমতিয়ারের সঙ্গে আলোচনা চালাচ্ছে তালিবান। মঙ্গলবারই কাতারের রাজধানী দোহা থেকে দেশে ফিরেছে তালিবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল ঘানি বরাদর। তবে কাবুল বিমানবন্দর এখনও আমেরিকার হাতে থাকায় আরও তালিবানি নেতাদের দেশে ফিরতে কিছুটা দেরিই হচ্ছে। সবমিলিয়ে, এই মুহূর্তে কাবুল জুড়ে চরম অনিশ্চয়তা।

[আরও পড়ুন: Afghanistan Crisis: দলে দলে কাবুলে ঢুকছে আইএস-জইশ-লস্কর জঙ্গিরা, সিঁদুরে মেঘ দেখছে ভারত]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement