আফগানিদের করুণ অবস্থা দেখে কাতর টলিপাড়ার ঋদ্ধি-সুরঙ্গনা, অর্থ সাহায্য করতে গাইলেন গান

03:34 PM Aug 20, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশান্ত আফগানিস্তান (Afghanistan Crisis)। তালিবানি সন্ত্রাসে (Taliban Terror) ঝাঁজরা হয়ে গিয়েছে গোটা একটা দেশ। চারদিকে হাহাকার। বন্দুকের নলের সামনে বাঁচার তীব্র আকুতি। ‘কাবুলিওয়ালার দেশে’র এই পরিস্থিতির সাক্ষী সারা বিশ্ব। দেশের কূটনৈতিক সমীকরণ যাই হোক, অনেকেই ব্যক্তিগতভাবে প্রতিবাদে সরব হয়েছেন। গানের মাধ্যমে প্রতিবাদ জানালেন ঋদ্ধি সেন (Riddhi Sen) ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায় (Surangana Bandyopadhyay)। পাশাপাশি উদ্বাস্তু সমস্যার সমাধানের জন্য রাষ্ট্রসংঘের উদ্বাস্তু সংক্রান্ত হাই কমিশনারের তহবিলে (UNHCR) দান করার আবেদন জানালেন।

Advertisement

গানের ভিডিও আপলোড করেছেন ঋদ্ধি। ক্যাপশনে লিখেছেন, “হয়তো গানের সুর পৌঁছবে না কাঁটাতার পেরিয়ে, আফগানিস্তানে এখন শুধুই রাত্রি। চার দেওয়ালের মধ্যে বসে কিছু করাই বৃথা। ওখানে এখন একটা গোটা দিন সাধারণ নাগরিকরা কীভাবে কাটাচ্ছেন, সেটা আমাদের কল্পনার অতীত। বন্দুকের রাজনীতি আর বড় বড় দেশের দাবা খেলার সামনে একটা গানের সুর বা একটা কবিতা খুব ক্ষীণ হলেও বড্ড সত্যি, এমন একটা সত্যি যেটা থেকে যাবে, বন্দুকের আওয়াজের উর্ধ্বে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: Cinema Hall in Kolkata : বন্ধ হল ধর্মতলার জনপ্রিয় সিনেমা হল Paradise]

এরপরই আবার অভিনেতা লিখেছেন, “আমরা আমাদের মতো করে দু’টো গান গাওয়ার চেষ্টা করেছি, Wayfaring stranger আর Paul Simon-এর ‘Sound of Silence’। হয়তো কিছুই হবে না, কিন্তু বিশ্ব যেন আফগানিস্তানকে ভুলে না যায়। জেগে থাকতে হবে, সেটাই একমাত্র ধর্ম। নিজেদের মতো করে প্রতিবাদ করতে থাকুন। বাড়ছে উদ্বাস্তুর সংখ্যা, যাঁরা এই গান শুনছেন নিজেদের সামর্থ অনুযায়ী দয়া করে UNHCR-এর লিংকে ডোনেট করুন।”

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Riddhi Sen (@riddhi_sen_)

এই প্রথম নয়, এর আগেও নিজেদের মতো করে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন দুই তরুণ তারকা। রাজ্যে অতিমারী (Corona Pandemic) পরিস্থিতি যখন মারাত্মক আকার নিয়েছিল, তখন পরমব্রত চট্টোপাধ্যায়, পিয়া চক্রবর্তী, রাজর্ষি নাগদের সঙ্গে মিলে তৈরি করেছিলেন ‘সিটিজেনস রেসপন্স’। তার মাধ্যমে আইসোলেশন সেন্টার তৈরি করা হয়েছে। অক্সিজেন সিলিন্ডার, প্রয়োজনীয় ওষুধপত্র অসহায় মানুষের কাছে পৌঁছে দেওয়ার বন্দোবস্ত করেছিলেন।

[আরও পড়ুন: Binisutoy Movie Review: ঋত্বিক-জয়া জুটির এ ছবি স্বপ্ন আর বাস্তবের পার্থক্য বোঝায়]

Advertisement
Next