shono
Advertisement

‘পাঠান’বিরোধী বিক্ষোভ ঘিরে দাঙ্গা পরিস্থিতি মধ্যপ্রদেশে! উঠল বিতর্কিত স্লোগান, দায়ের বহু FIR

গুজরাট, উত্তরপ্রদেশেও পথে নামল পাঠান বিরোধীরা।
Posted: 10:30 AM Jan 26, 2023Updated: 10:30 AM Jan 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর বাদে বড়পর্দায় শাহরুখ খানের প্রত্যাবর্তন তাঁর ভক্তদের উৎফুল্ল করলেও মুক্তির দিনও বিতর্ক পিছু ছাড়ল না ‘পাঠান’-এর (Pathan)। বলা ভাল, যে আশঙ্কা করা হচ্ছিল সেটাই ঘটল মধ্যপ্রদেশে। পাঠান বিরোধী বিক্ষোভ কার্যত দাঙ্গার রূপ নিল ইন্দোরে। উঠল বিতর্কিত স্লোগান। সংঘর্ষে জখম হলেন বেশ কয়েকজন।

Advertisement

‘পাঠান’ ছবির মুক্তি নিয়ে শুরু থেকেই আপত্তি ছিল বজরং দল (Bajrang Dal) এবং বিশ্ব হিন্দু পরিষদের (VHP)। ছবি মুক্তি পেলে সিনেমা হল ভাঙচুর করার হুমকিও দিয়ে রেখেছিল বজরং দল। প্রথমে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রও (Narottam Mishra) কিং খানের ছবি মধ্যপ্রদেশে না দেখানোর হুমকি দিয়েছিলেন। যদিও শেষে সুর বদলে তিনিই বলেন, এই ছবিটিতে আপত্তিকর কিছু নেই, তাই ছবি বয়কট করার কোনও কারণ নেই। কিন্তু তাঁর সেই বয়ানে কাজের কাজ হয়নি। পাঠান বয়কটের দাবিতে অনড় থাকে বজরং দল।

[আরও পড়ুন: ‘আকাশছোঁয়া ষড়যন্ত্র’, ১৯ কোটি টাকা নেওয়ার কথা স্বীকার করে ইডি’র কাছে দাবি কুন্তলের]

বুধবার ছবি মুক্তির দিন মধ্যপ্রদেশজুড়েই বিক্ষোভ শুরু হয়ে যায়। বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বিক্ষোভ দেখায় বজরং দলের সদস্যরা। তবে সেই বিক্ষোভ হিংসাত্মক রূপ নেয় ইন্দোরে। সেখানে বজরং দল সমর্থকদের পালটা স্লোগান তোলা শুরু করে স্থানীয়রাও। অভিযোগ, বজরং দল পাঠান বিরোধী বিক্ষোভে পয়গম্বর মহম্মদের নামে আপত্তিকর স্লোগান দিয়েছে। তারপরই আসরে নামেন এলাকার মুসলিম (Muslim) বাসিন্দারা। এবার পালটা বিতর্কিত ‘সর তন সে জুদা’ স্লোগান ওঠে। পরিস্থিতি হাতের বাইরে চলে যায়। পাথর ছোঁড়ার মতো পরিস্থিতি তৈরি হয়। ততক্ষণে অবশ্য পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় মোট ৫৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। এর অধিকাংশই মুসলিম পক্ষের।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে রেড রোডে বন্ধ যান চলাচল, কড়া নজর নিরাপত্তায়]

শুধু মধ্যপ্রদেশ নয়। বিজেপি শাসিত গুজরাট এবং উত্তরপ্রদেশেও পাঠান ছবির বিরোধিতায় পথে নামে বজরং দলের কর্মীরা। তবে তাতে লাভের লাভ বিশেষ হয়নি। প্রথম দিন অধিকাংশ সিনেমা হলই ছিল হাউসফুল। বিতর্ক এড়িয়ে প্রথম দিন জমিয়ে ব্যবসা করেছে কিং খানের (King Khan) ছবি। সব মিলিয়ে শুধু ছবিটির হিন্দি সংস্করণই ৫০ কোটির বেশি রোজগার করেছে প্রথম দিনই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement