shono
Advertisement

‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ দেখেননি ছবির দুই অভিনেতাই! বিতর্কে মুখ খুললেন পরিচালক

সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্টের অস্কার জিতেছে তথ্যচিত্রটি।
Posted: 03:48 PM Mar 15, 2023Updated: 03:48 PM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্টের অস্কার জিতে নিয়েছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। কিন্তু যাঁদের নিয়ে এ তথ্যচিত্র সেই বোমন আর বেল্লিই নাকি দেখেননি। এমন দাবি করা হয়েছিল। সেই দাবি নস্যাৎ করলেন তথ্যচিত্রের পরিচালক কার্তিকী গঞ্জালভেস।

Advertisement

অনাথ এক হস্তিশাবক রুঘুর কাহিনি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। তামিলনাড়ুর দম্পতি বোম্মন আর বেল্লি যাঁকে উদ্ধার করে সন্তানস্নেহে বড় করে তোলে। মানুষ ও পশুর এই সম্পর্কের কাহিনি বিশ্বের দরবারে তুলে ধরেই অস্কার ঝুলিতে পুরেছেন কার্তিকী। প্রযোজক গুণীত মঙ্গার সঙ্গে অস্কারের মঞ্চে দেখা যায় তাঁকে। তারপর শুভেচ্ছার বন্যা বয়ে যায়।

[আরও পড়ুন: পাহাড় জয়ের পর এবার সোনার কেল্লায় ‘দ্য একেন’, দেখুন ‘রুদ্ধশ্বাস রাজস্থান’-এর ট্রেলার]

তবে প্রশংসার পাশাপাশি সমালোচনাও জুটেছে পরিচালকের। দাবি করা হয়, যে বোমন আর বেল্লিকে নিয়ে এই অস্কারজয়ী তথ্যচিত্র, তাঁরাই দেখেননি। এর জবাব দিয়ে কার্তিকী লেখেন, “জানিয়ে রাখি বোমন আর বেল্লি প্রথম তথ্যচিত্রটি দেখেছিলেন, আর আমি ব্যক্তিগতভাবে দেখিয়েছিলাম। তা গভীর অরণ্যে থাকে তো তাই স্ট্রিমিং প্ল্যাটফর্ম দেখতে পারে না।”

এর আগে অস্কার হাতে নিয়ে কার্তিকী বলেছিলেন, “আজ আমি এখানে আমাদের আর আমাদের চারপাশের এই প্রকৃতির পবিত্র বন্ধনের কথা বলতে এসেছি। আদিবাসীদের সম্মানের কথা বলতে এসেছি। যাঁদের সঙ্গে আমরা এই গোটা দুনিয়াটা শেয়ার করি সেই প্রাণীদের অস্তিত্বের খাতিরে এসেছি। আর সর্বোপরি সহাবস্থানের কথা বলতে এসেছি।” এরপরই নেটফ্লিক্স, প্রযোজন গুণীত মঙ্গা ও পরিবারকে ধন্যবাদ জানান কার্তিকী। দেশের জন্য সদ্য পাওয়া অস্কার উৎসর্গ করে বলে ওঠেন, “আমার মাতৃভূমি ভারতবর্ষের জন্য।” উল্লেখ্য, নেটফ্লিক্সের পক্ষ থেকেও বোমন ও বেল্লিকে ধন্যবাদ জানানো হয়েছে।

[আরও পড়ুন: প্রয়াত ‘নুক্কড়’ ও ‘সার্কাস’ সিরিয়াল খ্যাত বর্ষীয়ান অভিনেতা সমীর কক্কর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement