shono
Advertisement

বাংলাদেশে যাচ্ছে ‘পাঠান’, দেশে আসছে ‘পাঙ্কু জামাই’, ৫২ বছর পর ওপার বাংলায় বলিউড ছবি

বাংলাদেশ সরকারকে কৃতজ্ঞতা জানিয়েছে যশরাজ ফিল্মস।
Posted: 04:20 PM May 09, 2023Updated: 04:20 PM May 09, 2023

সুকুমার সরকার, ঢাকা: নানা টাল বাহানার পর অবশেষে বাংলাদেশে মুক্তি পেল শাহরুখ খানের ব্লকবাস্টার ছবি পাঠান। ৫২ বছর পর ওপার বাংলায় মুক্তি পেল বলিউডের কোনও ছবি। ওদেশে ‘পাঠান’ (Pathaan) মুক্তি পাওয়ায় বাংলাদেশ সরকারকে কৃতজ্ঞতা জানিয়েছেন যশরাজ ফিল্মস।

Advertisement

যশরাজ ফিল্মসের তরফ থেকে এক টুইটে জানানো হয়, ‘১৯৭১ সালের পর এই প্রথম কোনও হিন্দি ছবি বাংলাদেশে বাণিজ্যিকভাবে মুক্তি পাবে। ‘পাঠান’কে এই সুযোগ করে দেওয়ার জন্য আমরা বাংলাদেশের কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞ।’

[আরও পড়ুন: ‘বিরোধিদের মুখগুলো চেনা চেনা লাগছে!’ ‘দ্য কাশ্মীর ফাইলসে’র স্মৃতি ফেরালেন অনুপম খের ]

নিয়ম অনুযায়ী, শাকিব খান অভিনীত বাংলাদেশের পাঙ্কু জামাই মুক্তি পাচ্ছে ভারতে। এই ছবির বিনিময়েই পাঠান মুক্তি পেয়েছে ওপার বাংলায়।

এদিকে, বিশ্বের প্রায় ১১০টি দেশে বলিউডের সিনেমা নিয়মিত মুক্তি পায়। তবে বন্ধুপ্রতিম প্রতিবেশী বাংলাদেশ এতদিন সেই তালিকার বাইরে ছিল। প্রায় ৫২ বছর বাদে সেই বাংলাদেশও যে হিন্দি সিনেমার জন্য তাদের দ্বার উন্মুক্ত করছে, এটাকে বলিউড খুব তাৎপর্যপূর্ণ একটি পদক্ষেপ হিসেবেই দেখছে। ১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘কাটি পতঙ্গ’-ই হলো শেষ হিন্দি ছবি, যেটা ঢাকার সিনেমা হলে দেখানো হয়েছিল। শক্তি সামন্তের পরিচালনায় রাজেশ খান্না ও আশা পারেখের এই সুপারহিট ছবিটি ভারতে মুক্তি পায় ১৯৭১ সালের ২৯ জানুয়ারি। তবে স্বাধীনতার পর বাংলাদেশের সিনেমাকে সুরক্ষা দেওয়ার যুক্তিতে বন্ধ করা হয় হিন্দি ছবির আমদানি।

[আরও পড়ুন: ‘দ্য কেরালা স্টোরি’ দেখতে গেলে লাগবে না ভাড়া, ঘোষণা করেই প্রাণনাশের হুমকি পেলেন অটোচালক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement