shono
Advertisement

‘ওরা আমার মেয়েকেও ছাড়েনি!’ ‘দ্য কাশ্মীর ফাইলসে’র স্মৃতি ফেরালেন বিবেক অগ্নিহোত্রী

'দ্য কেরালা স্টোরি' বিতর্ককে এভাবেই দেখছেন বিবেক।
Posted: 12:05 PM May 10, 2023Updated: 12:12 PM May 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’ ছবি নিয়ে উত্তাল গোটা দেশ। তামিলনাড়ু, কেরলের পর বাংলায় এই ছবি নিষিদ্ধ হওয়ার পর বিতর্কের আগুন যেন আরও তীব্র হয়ে উঠেছে। ঠিক এই সময়েই পরিচালক বিবেক অগ্নিহোত্রী স্মৃতি ফেরালেন তাঁর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলসে’র। ‘দ্য় কাশ্মীর ফাইলস’ মুক্তির পর যেভাবে বিতর্কের মুখে পড়েছিলেন বিবেক। দ্য কেরালা স্টোরির ঘটনাই তা ফের মনে করাচ্ছে।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক বললেন, ”দ্য কাশ্মীর ফাইলস ছবির পর বিগত এক বছরে আমার জীবনে যা ঘটেছে তা কাউকে বোঝাতে পারব না। প্রতি সেকেন্ড আতঙ্কের মধ্য়ে থাকতাম। এমনকী, আমার মেয়ের ছবি নিয়েও সোশ্যাল মিডিয়ায় নানা কুকর্ম করেছিল। আর এসবের নেপথ্য়ে ছিল কয়েকজন রাজনৈতিক নেতা, সাংবাদিক। এই ধরনের ঘটনা এখনও আমাকে আহত করে। ”

[আরও পড়ুন: রবীন্দ্রজয়ন্তীর ‘খোলা হাওয়া’ অনুষ্ঠানে নিষিদ্ধ ‘রাম’ স্লোগান, বিতর্ক রুখতে কড়া ব্যবস্থা গেরুয়া শিবিরের]

প্রসঙ্গত, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নিয়ে মন্তব্যের জের! বাংলার মুখ্যমন্ত্রীকে আইনি নোটিস পাঠালেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তাঁর দাবি, “আমাদের সিনেমা ‘দ্য কাশ্মীর ফাইলস’কে অপমান করা হয়েছে। সম্পূর্ণ মিথ্যা ও অবমাননাকর মন্তব্য় করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।” তাই কাশ্মীর ফাইলস ছবির প্রয়োজক অভিষেক আগরওয়াল, পল্লবী যোশীর সঙ্গে সম্মিলিতভাবে বাংলার মুখ্যমন্ত্রীকে নোটিস পাঠিয়েছেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)।

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। এমনকী, সিনেমাটি ঘৃণা ছড়াচ্ছে বলে অভিযোগ তুলে রাজ্যে প্রদর্শন নিষিদ্ধ করার নির্দেশ দেন তিনি। সেই সময় দ্য কাশ্মীর ফাইলস ও বিবেক অগ্নিহোত্রী পরবর্তী সিনেমা দ্য দিল্লি ফাইলস নিয়েও মন্তব্য় করেন মমতা। বলেন, “এই কাশ্মীর ফাইলস কী? কিছু মানুষকে অসম্মান করার জন্য়ই তৈরি হয়। এই দ্য কেরালা স্টোরি কী? বিকৃত তথ্য দিয়ে তৈরি করা হয়েছে।”

মমতা আরও বলেন, ”সম্প্রতি বিজেপির দ্বারা মনোনীত হওয়া কিছু তারকা, তাঁরা বাংলায় এসেছিল কিছু বিকৃত গল্প নিয়ে। তাঁরা নাকি একটি সিনেমা তৈরি করছে বেঙ্গল ফাইলস নামে। তাঁরা তো কাশ্মীরী মানুষকে অসম্মান করার জন্য কাশ্মীর ফাইলস তৈরি করেছিল।” এসব মন্তব্য নিয়ে সরব হয়েছেন বিবেক অগ্নিহোত্রী।

দ্য কাশ্মীর ফাইলসের পরিচালক বিবেক অগ্নিহোত্রী টুইটারে লিখেছেন, “বাংলার মুখ্যমন্ত্রী ‘দ্য কাশ্মীর ফাইলস’ ও ২০২৪ সালে রিলিজ হতে চলা ‘দ্য় দিল্লি ফাইলস’ ও আমাদের সম্পর্কে মিথ্যাচার করেছেন। অবমাননাকর মন্তব্য় করেছেন। তাই অভিষেক আগরওয়াল, পল্লবী যোশীর সঙ্গে সম্মিলিতভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আইনি নোটিস পাঠাচ্ছি।” তবে এ নিয়ে রাজ্যের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

[আরও পড়ুন: ইসলামের ‘অবমাননা’, ২ মুক্তমনাকে ফাঁসিতে ঝোলাল ইরান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement