shono
Advertisement

টানটান চিত্রনাট্যে অমিতাভ-রশ্মিকার দুর্দান্ত অভিনয়, মন ছুঁয়ে যাবে ‘গুডবাই’, পড়ুন রিভিউ

অমিতাভের ফ্যান হলে অবশ্যই দেখুন এই ছবি।
Posted: 04:47 PM Oct 08, 2022Updated: 04:47 PM Oct 08, 2022

আকাশ মিশ্র: সব কিছুই একদিন ছেড়ে দিতে হয়। প্রিয় কোনও বস্তুকে, প্রিয় শখকে, প্রিয় মানুষকে। কিন্তু অনেক সময়ই শেষবিদায় জানানোর সুযোগটুকুও পাওয়া যায় না। আমাদের দৈনদ্দিন ব্যস্ততায়, ভবিষ্যতের চিন্তা করতে গিয়ে বর্তমানও হাত থেকে পিছলে যায়। পরিচালক বিকাশ বহেলের নতুন ছবি ‘গুডবাই’ ঠিক এই বিষয়কেই সিনেপর্দায় নিয়ে এসেছেন। মূলত, নবপ্রজন্মের কাছে পারিবারিক মূল্যবোধকে নতুন করে চিনিয়ে দিতে একটা শক্তপোক্ত চিত্রনাট্য ‘গুডবাই’ ছবির মধ্যে দিয়ে উপহার দিয়েছে বিকাশ বহেল।

Advertisement

‘গুডবাই’ (Goodbye) ছবির মূল শক্তিই হল এই ছবির বিষয়। যেভাবে প্রতিটি দৃশ্যে পরিচালক বিকাশ পুরনো চলে আসা কথা বা অভ্যাসগুলোকে নতুন করে সামনে এনেছেন, তা সত্যিই বাহবা পাওয়ার মতো।

ছবির গল্পের প্রেক্ষাপট একটি মৃত্যু ও এক শ্রাদ্ধানুষ্ঠান। ছবিতে হঠাৎই মায়ের মৃত্যুর খবর পান রশ্মিকা মান্দানা (Rashmika Mandana)। বাবার (অমিতাভ বচ্চন) ফোনেই জানতে পারেন তাঁর মা গায়েত্রী (নীনা গুপ্তা) আর নেই। কিন্তু মায়ের সঙ্গে তো অনেক কথা বলা বাকি! কেরিয়ারের ব্যস্ততার মাঝে কতদিন তো খোঁজই নেওয়া হয়নি তাঁর। অদ্ভুত এক পাপবোধে ভুগতে থাকে রশ্মিকা। মানসিক এই দ্বন্দ্ধের সঙ্গে মৃত্যুর সঙ্গে জড়িত নানা রীতিকে সংযোগ করেই এক অন্যরকম সম্পর্কের গল্প বলেছেন পরিচালক। যা কিনা ছবিকে অত্যন্ত আবেগপ্রবণ করে তোলে। বেশ কয়েকটি দৃশ্যে চোখে জল আসতে বাধ্য।

[আরও পড়ুন: গতে বাঁধা ছকের চোরাবালিতেই হারিয়ে গেল রীতেশ-তমান্নার ‘প্ল্যান এ প্ল্যান বি’, পড়ুন রিভিউ ]

‘গুডবাই’ ছবিটি একেবারেই অভিনয় নির্ভর ছবি। অমিতাভের সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। তবে পুষ্পা ছবির তকমা সরিয়ে গুডবাই ছবিতে রশ্মিকা দারুণ। বাবা ও মেয়ের চরিত্রে অমিতাভ (Amitabh Bachchan) এবং রশ্মিকার কেমেস্ট্রি একেবারেই এই ছবির স্ট্রং পয়েন্ট। তবে নীনা গুপ্তা, পাভেল গুলাটি, এলি আব্রাহাম, আশিস বিদ্যার্থীরাও বেশ ভালো কাজ করেছেন। 

তবে ছবির সম্পাদনা আরও একটু ভাল হওয়া দরকার ছিল। আবেগ বাড়ানোর জন্য বেশ কিছু দৃশ্যের ব্যবহার না করলেই পারতেন পরিচালক। বরং এতে ছবির টানটানভাবটা বজায় থাকত ছবি জুড়ে। ছবির শুরু যতটা ভাল, শেষ ততটা জমজমাট নয়। জোর করে জীবন দর্শন বলতে গিয়ে, ছবির মেজাজ ঢিলে হয়ে যায়।

বলিউডে এর আগে মৃত্যু, শ্রাদ্ধানুষ্ঠানকে ঘিরে গল্প তৈরি হয়েছে। যার মধ্যে অন্যতম পরিচালক সীমা পাওয়ারের ছবি ‘রামপ্রসাদ কি তেরভি’। ‘গুডবাই’ ছবির সঙ্গে ‘রামপ্রসাদ কি তেরভি’র বহু অংশেই মিল রয়েছে। তবে তা কাকতালীয়। শেষমেশ বলতে গেলে, যাঁরা অন্যধারার ছবি দেখতে ভালবাসেন, তাঁদের এই ছবি ভালই লাগবে। অমিতাভের ফ্যান হলে অবশ্যই এই ছবি দেখা উচিত।

[আরও পড়ুন: সুনীতা হাজরার বায়োপিক নয়, দুর্গম অভিযানের গল্প ‘মিশন এভারেস্ট’, পড়ুন রিভিউ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement