shono
Advertisement

‘প্লিজ বোঝার চেষ্টা করুন…’, স্মৃতি ইরানির ঋতুস্রাব সংক্রান্ত মন্তব্যে প্রতিক্রিয়া কঙ্গনার

ঋতুস্রাব চলাকালীন সবেতন ছুটির প্রয়োজন নেই, মত কেন্দ্রীয় মন্ত্রীর।
Posted: 12:52 PM Dec 15, 2023Updated: 01:01 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের ঋতুস্রাব কোনও প্রতিবন্ধকতা নয়। সুতরাং ঋতুস্রাব চলাকালীন সবেতন ছুটির কোনও প্রয়োজন নেই। এমনই মত প্রকাশ করেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani)। স্মৃতির এই কথা প্রসঙ্গে এবার কঙ্গনা রানাউত (Kangana Ranaut) নিজের মতামত জানালেন।

Advertisement

কংগ্রেস সাংসদ শশী থারুর গত ৮ ডিসেম্বর ঋতুস্রাবকালীন সবেতন ছুটির প্রসঙ্গ তোলেন সংসদে। বুধবার আবার মহিলাদের ঋতুস্রাবকালীন স্বাস্থ্য নীতির প্রসঙ্গ ওঠে রাজ্যসভায়। এই বিষয়ে আরজেডি সাংসদ মনোজ কুমার ঝা বক্তব্য পেশ করেন। তার উত্তরেই স্মৃতি ইরানি বলেন, “মহিলাদের ঋতুস্রাব এবং ঋতুচক্র শারীরিক প্রতিবন্ধকতা নয়। এটি একজন মহিলার জীবনযাত্রার স্বাভাবিক অংশ। আমাদের এমন বিষয়ে প্রস্তাব করা উচিত নয় যেখানে মহিলাদের সমান অধিকারের সুযোগ থেকে বঞ্চিত করা হয়। শুধুমাত্র এই কারণে যে, ঋতুস্রাব হয় না এমন একজনের ঋতুস্রাবকালের প্রতি একটি বিশেষ দৃষ্টিভঙ্গি রয়েছে।”

[আরও পড়ুন: সৌরভ-দর্শনার জমজমাট গায়ে হলুদ পর্ব, গোধূলি লগ্নেই হবে শুভদৃষ্টি]

এদিন রাজ্যসভায় কেন্দ্রীয় মন্ত্রী জানিয়ে দেন, ভারত সরকার এখনও পর্যন্ত ঋতুস্রাবকালীন সবেতন ছুটির কোনও প্রস্তাব করেনি। তাঁর বক্তব্য, “ঋতুস্রাবের সঙ্গে বেশ কিছু সামাজিক নিষেধাজ্ঞা জড়িয়ে রয়েছে। যার ফলে মহিলার স্বাধীন ঘোরাফেরা রুদ্ধ হয়। বহু ক্ষেত্রে সামাজিকভাবে হেনস্থার শিকারও হন তাঁরা।”

এই প্রসঙ্গে ইনস্টাগ্রাম স্টোরিতে প্রতিক্রিয়া দিয়েছেন কঙ্গনা। অভিনেত্রী লেখেন, “কর্মরত মহিলা, এই শব্দটা একটা কথার কথা মাত্র, মানব সভ্যতার ইতিহাসে একজন নারীও বিনা কাজে থাকেননি। চাষাবাদ থেকে বাড়ির কাজ থেকে বাচ্চাদের মানুষ করা, মহিলারা সবসময় কাজ করেন এবং দেশ, জাতি, পরিবারের প্রতি তাঁদের কর্তব্যের মাঝে কেউ আসতে পারে না। সুতরাং কোনও মেডিক্যাল কন্ডিশন ছাড়া মহিলাদের ঋতুস্রাবের জন্য কোনও সবেতন ছুটির প্রয়োজন নেই। প্লিজ বোঝার চেষ্টা করুন, এটা ঋতুস্রাব মাত্র, কোনও অসুস্থতা বা প্রতিবন্ধকতা নয়।

[আরও পড়ুন: ‘ভালো লাগেনি…’, ভাই ববির প্রশংসা করেও রণবীরের ‘অ্যানিম্যাল’কে ধুয়ে দিলেন সানি দেওল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement