shono
Advertisement

অস্কার দৌড়ে ছিটকে গেল ‘দ্য কেরালা স্টোরি’, বাজি জিতল দক্ষিণের ‘এভরিওয়ান ইজ আ হিরো’

বাস্তব ঘটনা অবলম্বনে তৈরি এই সিনেমা।
Posted: 01:30 PM Sep 27, 2023Updated: 02:16 PM Sep 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্কারের (Oscars 2024) জন্য দক্ষিণী ছবিই ভরসা ভারতের। ছিটকে গেল বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’। তার বদলে আগামী বছরের অস্কারের জন্য ভারতের অফিশিয়াল এন্ট্রি হল টবিনো থমাস অভিনীত মালয়ালম ছবি ‘২০১৮: এভরিওয়ান ইজ আ হিরো’ (2018: Everyone is a Hero)।

Advertisement

২০২৩ সালে অস্কার মঞ্চ কাঁপিয়ে দিয়েছিল দক্ষিণী ছবি ‘আর আর আর’। সেরা মৌলিক গানের জন্য অস্কার জিতে নিয়েছিল এই ছবির ‘নাটু নাটু’ গান। এবার কোন সিনেমাকে দেশের তরফ থেকে আন্তর্জাতিক পুরস্কারের মঞ্চে পাঠানো হবে? এই প্রশ্ন ছিল সিনে অনুরাগীদের মধ্যে। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার (FFI) পক্ষ থেকে আবেদন জানানোর জন্য ২৫ দিনের সময় দেওয়া হয়েছিল। গত ১০ সেপ্টেম্বর এই আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ছিল।

[আরও পড়ুন: ছুটি শেষ! গদ্দার না দেশভক্ত? নিজেকে প্রমাণ করতে হাজির ‘টাইগার’ সলমন]

সেই সমস্ত আবেদনের ভিত্তিতেই প্রাথমিক তালিকা তৈরি হয়। শোনা যায়, প্রাথমিক এই তালিকায় ছিল বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’, অভিষেক বচ্চন অভিনীত এবং আর বালকি পরিচালিত ‘ঘুমর’, অনন্ত মহাদেবন পরিচালিত ‘দ্য স্টোরিটেলার’, নন্দিতা দাস পরিচালিত ‘জুইগ্যাটো’ ছবির। করণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র নামও শোনা গিয়েছিল।

এদের মধ্যে থেকেই বাজিমাত করে টবিনো থমাসের ‘২০১৮: এভরিওয়ান ইজ আ হিরো।’ বাস্তব অবলম্বনেই তৈরি জুড অ্যান্টনি জোসেফ পরিচালিত এই ছবি। ২০১৮ সালে কেরলে ভয়ঙ্কর বন্যা হয়েছিল। সেই ঘটনাকে প্রেক্ষাপটে রেখেই সাজানো হয় চিত্রনাট্য। চলতি বছরের ৫ মে সিনেমা হলে মুক্তি পেয়েছিল ৩০ কোটি টাকা বাজেটে তৈরি ‘২০১৮: এভরিওয়ান ইজ আ হিরো।’ বক্স অফিসে ২০০ কোটি টাকার ব্যবসা করে ছবিটি। এবার লড়বে অস্কার পাওয়ার লড়াই।

[আরও পড়ুন: এপার বাংলার ছবিতে বাংলাদেশের অপূর্ব, প্রতিমের ‘চালচিত্র’র হাত ধরেই অভিষেক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার