shono
Advertisement

AI ম্যাজিক! ‘পদাতিক’ সিনেমায় সত্যজিৎ রায়ের কণ্ঠ, পরিচালক সৃজিতের বড় চমক

প্রযুক্তির কল্যাণে কত কিছুই না সম্ভব!
Posted: 01:57 PM Feb 04, 2024Updated: 01:57 PM Feb 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃণাল সেনের বায়োপিকে খোদ সত্যজিৎ রায়ের কণ্ঠ। এমনই চমক দিতে চলেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji)। সবই হচ্ছে AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার কেরামতিতে। অত্যাধুনিক এই প্রযুক্তির সাহায্যেই ‘পদাতিক’ ছবির জন্য সত্যজিৎ রায়ের (Satyajit Ray) কণ্ঠকে রিক্রিয়েট করা হচ্ছে।

Advertisement

সৃজিতের ‘পদাতিক’-এ (Padatik) আবারও একবার সত্যজিৎ রায়ের চরিত্রে দেখা যাবে অভিনেতা জীতু কমলকে। এর আগে অনীক দত্তর ‘অপরাজিত’ ছবিতে জীতু যখন কিংবদন্তি পরিচালকের চরিত্রে অভিনয় করেছিলেন তখন তাঁর হয়ে ডাবিং করেছিলেন চন্দ্রাশিস রায়। তবে এবার সৃজিত মুখোপাধ্যায় বিষয়টিকে আরও রিয়্যালিস্টিক করে তুলছেন। তার জন্যই ব্যবহার করা হচ্ছে AI অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স।

[আরও পড়ুন: বাবা হলেন দুর্নিবার, মোহরের কোলে এল ফুটফুটে সন্তান]

এক সংবাদমাধ্যমকে পরিচালক জানিয়েছেন, এক মার্কিন সংস্থার মাধ্যমে সত্যজিৎ রায়ের ভয়েস তৈরির কাজটি করা হচ্ছে। প্রথমে একটি স্ক্রাচ ডাবিং করে করে নেওয়া হয়েছিল। তার উপরে সত্যজিৎ রায়ের ভয়েস স্যাম্পেল বসিয়ে বিষয়টি তৈরি করার কাজ চলছে।

এই কাজের জন্য কিংবদন্তি পরিচালকের পরিবারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়েছে বলেই জানান সৃজিত। খরচ যা তা বাজেটে কোনও সমস্য হবে না। প্রসঙ্গত, সৃজিত পরিচালিত ‘পদাতিক’ ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী। আর তাঁর স্ত্রীর ভূমিকায় অভিনয় দেখা যাবে মনামী ঘোষকে (Monami Ghosh)।

[আরও পড়ুন: বলিউডের ফ্যাশন ডিভা মালাইকার সঙ্গে মনামী, কী কথা হল দুই সুন্দরীর? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement