সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় কিছু না করেই ফের বিতর্কের কেন্দ্রে সানি লিওন। সম্প্রতি নবরাত্রি উপলক্ষে গুজরাটের বিভিন্ন শহরে টাঙানো হয়েছে একটি কন্ডোমের হোর্ডিং। যে সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর সানি লিওন। ফলে বিজ্ঞাপনের ছবিতে তাঁকেই দেখা গিয়েছে। সঙ্গে নবরাত্রিতে নিরাপদ থাকার বার্তা। কিন্তু এই বিজ্ঞাপন নিয়েই জমেছে ঘোর বিতর্ক।
কিন্তু বিতর্কটা ঠিক কী নিয়ে? নবরাত্রিতে যৌনতা নিয়ে? নাকি নবরাত্রিতে নিরাপদ যৌনতার বার্তা নিয়ে? নাকি বিজ্ঞাপনে প্রাক্তন পর্নস্টার সানি লিওন আছে বলেই বিতর্ক? এখন এ প্রশ্নেরই স্পষ্ট কোনও উত্তর মেলেনি।
[ বোনের জীবন নিয়ে ছবি তৈরিতে টাকা ঢেলেছে খোদ দাউদ! ]
অভিযোগকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, বিজ্ঞাপনটি যেভাবে প্রদর্শিত হয়েছে তাতে নবরাত্রির মতো উৎসবের সংস্কৃতিতেই আঘাত লেগেছে। নবরাত্রিকে যৌনতার মেলা বানানোর পরিকল্পনা চলছে। আর সেই সুযোগে মুনাফা লুটতে সংস্থার এই কাজ। এমনকী এই বিজ্ঞাপন হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করছে বলেও অভিযোগ উঠেছে।
কিন্তু প্রকৃতপক্ষে কন্ডোম নিরাপদ যৌনতাতেই সহায়ক। এবং বিজ্ঞাপনে সে বার্তাই রাখা হয়েছে। তাহলে এই বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠল কেন? দেখা যাচ্ছে, নবরাত্রির সময় অতিরিক্ত যৌনতা নিয়ে বরাবরই মাথাব্যথা গুজরাটের। ২০০০ সালে গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেল জানিয়েছিলেন, নবরাত্রির পরই রাজ্যে গর্ভপাতের হিড়িক পড়ে। তাঁর সেই মন্তব্য নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। এক বেসরকারি সংস্থার সমীক্ষা অনুযায়ী, বছরভর যৌনতার নিরিখে গুজরাট খুব উপরের সারিতে নেই। কিন্তু নবরাত্রি এলেই তা এক লাফে তিন নম্বরে উঠে আসে। অর্থাৎ নবরাত্রিতে যে যৌনতার মেলা বসে এ প্রায় ‘ওপেন সিক্রেট’। কিন্তু গর্ভপাত রুখতে এই নবরাত্রিকেই হাতিয়ার করেছিল রাজ্য প্রশাসন। ক্রমাগত যৌনশিক্ষার বার্তা দেওয়ার ফলে গর্ভপাতের সংখ্যা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু যৌনশিক্ষা যে যৌন স্বাধীনতার স্তরে পৌঁছায়নি এই কন্ডোমের বিজ্ঞাপন যেন তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। গর্ভপাত হয়তো এখন আর আগের মতো হয় না, কিন্তু নবরাত্রি উপলক্ষে গুজরাটে যৌনতার হার বছরের অন্য সময়ের থেকে বেশিই থাকে। এ সময়ে কন্ডোম ও অন্যান্য সেক্স প্রোডাক্টের বেশি বিক্রি তারই ইঙ্গিত দেয়। সে কারণেই বেসরকারি সংস্থা নবরাত্রিকে প্ল্যাটফর্ম করে বিজ্ঞাপন দেয়। এতে তাদের ব্যবসায়িক উদ্দেশ্য নিয়ে সন্দেহ নেই। কিন্তু প্রমাণিত হয়, আগেও যা ছিল, এখনও সেই একই মনোভাব রয়ে গিয়েছে। তাতে খুব একটা বদল হয়নি। শুধুমাত্র নবরাত্রিতে যৌনতার মেলা না বসিয়ে বছরভর সুস্থ যৌনতার যে পাঠ দেওয়া হযেছিল, তা পুরোপুরি সফল নয়। কেননা এখনও যৌনতার মেলাই বসছে, নইলে কন্ডোম বিক্রি বাড়ত না। আবার আংশিক সফল বলা যায়, কেননা নিরাপদ যৌনতা বেছে নিয়ে সাধারণ মানুষ কন্ডোম ব্যবহার করছেন। এই টানাপোড়েন রয়ে আছে গুজরাটের অন্দরে। আর তাতেই ঘৃতাহুতি দিয়েছে এই বিজ্ঞাপন।
[ টিজারে সাড়া জাগিয়ে পুজোর মুখেই বাঙালির হাতে এল ‘হইচই’ ]
অনেকের আবার মত, স্রেফ সানি লিওনের কারণেই এই বিতর্ক। উৎসবের আবহে এদিক ওদিক প্রাক্তন পর্নস্টারের মুখ কেউই দেখতে চাইছেন না। কিন্তু এই সংস্থার বিজ্ঞাপন টেলিভিশনেও সম্প্রচারিত হয়। ফলে যৌনতা, নিরাপদ যৌনতা, নাকি সানি লিওন- কে যে ঠিক বিতর্কের কেন্দ্রে সে ধোঁয়াশা যেন কিছুতেই কাটছে না।
The post নিরাপদ যৌনতায় সহায়ক কন্ডোম, তবু কেন বিতর্কে সানির বিজ্ঞাপন? appeared first on Sangbad Pratidin.