shono
Advertisement

যৌন হেনস্তার জন্য দায়ী মহিলারাই, টিসকা চোপড়ার মন্তব্যে বিতর্ক তুঙ্গে

কোন যুক্তিতে একথা বললেন অভিনেত্রী? The post যৌন হেনস্তার জন্য দায়ী মহিলারাই, টিসকা চোপড়ার মন্তব্যে বিতর্ক তুঙ্গে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:01 PM Oct 20, 2017Updated: 02:31 PM Oct 20, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “যে সব মহিলা যৌন হেনস্তার দাবি তুলছেন, হেনস্তাকারীদের সঙ্গে তাঁরাও সমানভাবে দোষী।” দুনিয়া জুড়ে নারীরা যখন যৌন হেনস্তার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সুর চড়াচ্ছেন, ঠিক তখনই এমন মন্তব্য করলেন অভিনেত্রী টিসকা চোপড়া। আর তাঁর বিস্ফোরক মন্তব্য ঘিরে নেটদুনিয়ায় তোলপাড় শুরু হয়েছে।

Advertisement

দিনকয়েক আগেই অস্কারজয়ী প্রযোজক হার্ভে ওয়েনস্টাইনের বিরুদ্ধে মুখ খোলেন হলিউডের প্রথমসারির নায়িকারা। তারপরই অস্কার অ্যাকাডেমি থেকে সরিয়ে দেওয়া হয় ওই প্রযোজককে। সঙ্গে সঙ্গে সাহসী হয়ে ওঠেন বিশ্বের প্রতি প্রান্তের মহিলারা। মি টু (#Metoo) হ্যাশট্যাগে গোটা দুনিয়া জুড়ে নারীরা তাঁদের যৌন হেনস্তার কথা জানাতে থাকেন। এতদিনের ক্ষোভ ও লজ্জায় গোপন রাখা বিষয়গুলি সোশ্যাল সাইটে তুলে ধরতে আর দ্বিধা করেননি মহিলারা। কালকি কোয়েচলিন, স্বরা ভাস্করের মতো নায়িকারা এই ক্যাম্পেনের পাশে দাঁড়ালেও সেই প্রসঙ্গে উলটো সুর শোনা গেল ‘তারে জমিন পর’ ছবির অভিনেত্রী টিসকা চোপড়ার মুখে।

[ওয়েনস্টাইন শুধু হলিউডেই নেই, বলিপাড়াতেও যৌন হেনস্তার ইঙ্গিত প্রিয়াঙ্কার]

টিসকা বলেন, “অত্যন্ত দায়িত্ব নিয়েই কথাটা বলছি যে, মহিলাদের যৌন হেনস্তার জন্য তাঁরা নিজেরাও ততটাই দায়ী যতটা হেনস্তাকারীরা। কারণ তাঁরা নিজেরাই নিজেদের এমন পরিস্থিতিতে ফেলেন। কেন এই মহিলারা হোটেল রুমে যেতে রাজি হয়ে যান? কেন নিজেদের নিরাপত্তার কথা একবারও ভাবেন না তাঁরা? মহিলারা কি এই সব ব্যক্তিদের ভাবমূর্তির কথা কিছুই আগে থেকে জানতে পারেন না? একজন মহিলা হিসেবে আমি বলব, সবার আগে নিজের নিরাপত্তার কথা ভাবুন। মহিলারা ‘না’ বলা অভ্যেস করলে তবেই এসব বন্ধ হওয়া সম্ভব। বুঝিয়ে দিতে হবে তারা যা চাইছে তা কখনওই হবে না।” পাশাপাশি যাঁরা চলচিত্র জগতে নাম করতে চায়, সেই মহিলাদের কেরিয়ারে শর্ট-কাট রাস্তা না ধরারও পারমর্শ দিয়েছেন অভিনেত্রী। তবে টিসকা চোপড়ার মন্তব্য অনেকেই মেনে নিতে পারেননি। তাঁকে একহাত নিয়েছেন নেটিজেনরা। অনেকে সমালোচনা করে বলছেন, “ফিল্ম নির্মাতাদের গুড বুকে থাকতেই হয়তো একথা বলছেন টিসকা।”

[দীপিকার অভিযোগে স্মৃতির হস্তক্ষেপ, ‘পদ্মাবতী’ রঙ্গোলি তছনছে গ্রেপ্তার ৫]

এর আগে টিসকার মতোই যৌন হেনস্তার জন্য মহিলাদের কাঠগড়ায় তুলেছিলেন আরেক অভিনেত্রী ভৈরবী গোস্বামী। তিনি বলেন, “অনেক পুরুষ এবং নারীই কেরিয়ারের কথা ভেবে যৌন সম্পর্কে জড়িয়ে পড়েন। আর ১০ বছর পরে এসে বলেন, তাঁদের ধর্ষণ করা হয়েছিল। অথচ তাঁরা যথেষ্ট শিক্ষিত পরিবারেরই সদস্য। তাই কোনওভাবেই তাঁদের অবুঝ বলা যাবে না।” এদিকে ইতিমধ্যেই হলিউডের মতো বলিউডেও যৌন হেনস্তার ইঙ্গিত দিয়েছেন তারকা নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া। তাই ‘মি টু’ ক্যাম্পেন যে অনেক রহস্যই সামনে আনবে, তা বলাই বাহুল্য।

The post যৌন হেনস্তার জন্য দায়ী মহিলারাই, টিসকা চোপড়ার মন্তব্যে বিতর্ক তুঙ্গে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement