shono
Advertisement

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা টম অলটার

ক্যানসারের কাছেই হার মানলেন সত্যজিৎ রায়ের এই ‘শতরঞ্জ কে খিলাড়ি’ ৷ The post প্রয়াত বর্ষীয়ান অভিনেতা টম অলটার appeared first on Sangbad Pratidin.
Posted: 09:13 AM Sep 30, 2017Updated: 03:43 AM Sep 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূরারোগ্য ক্যানসারের কাছে হার মানলেন টম অলটার৷ শুক্রবার নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ৬৭ বছরের অভিনেতা৷ অভিনেতার পরিবারের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় এই খবর৷

Advertisement

জন্মসূত্রে মার্কিন হলেও ভারতবর্ষই টমের নিজের দেশ ছিল। বড় হয়ে উঠেছিলেন উত্তরাখণ্ডের এক অখ্যাত গ্রামে। হিন্দি ভাষায় বিশেষ দক্ষতা ছিল তাঁর। দখল ছিল উর্দু ভাষাতেও। তবে অভিনয় ছিল তাঁর সবচেয়ে বড় টান। সেই ঝোঁকেই পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে ভর্তি হন। পড়াশোনা শেষ করেই পাড়ি দেন মুম্বই।

[মা হলেন সোহা আলি খান]

বলিউডে তাঁর প্রবেশ ঘটেছিল ১৯৭৬ সালে। পরিচালক রমানন্দ সাগরের ‘চরস’ ছবিতে কাস্টমস অফিসার হিসেবে দেখা গিয়েছিল টমকে। এরপরই সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কে খিলাড়ি’-তে সুযোগ পেয়ে যান অভিনেতা। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক বলিউড ছবিতে অভিনয় করে চলেন তিনি। চরিত্র ছোট হলেও টমের বলিষ্ঠ অভিনয় তাঁকে এনে দিয়েছিল পরিচিতি। তবে বলিউডের চেয়েও টমের প্রিয় জায়গা ছিল মঞ্চ। সেখানেই যেন প্রকৃত আনন্দের পরশ পেতেন। ১৯৭৭ সালে নাসিরুদ্দিন শাহ ও বেঞ্জামিন গিলানির সঙ্গে তৈরি করেন মোটলি থিয়েটার গ্রুপ। তা নিয়েই ব্যস্ত থাকতেন। শেষ তাঁকে বড়পর্দায় দেখা গিয়েছিল ‘সরগোশিয়াঁ’ ছবিতে। ছোটপর্দাতেও ‘রিস্তোঁ কা চক্রব্যূহ’ সিরিয়ালে বিশেষ ভূমিকায় ছিলেন তিনি।

[প্রথম বাংলা ছবি ‘ডুব’-এর ট্রেলারেই নজরকাড়া ইরফান খান]

এর মধ্যেই জানা যায় ক্যানসারে আক্রান্ত পদ্মশ্রীপ্রাপ্ত অভিনেতা। স্টেজ ফোরে ছিল তাঁর এই মারণ রোগ। চিকিৎসা চলছিল মুম্বইয়ের সইফি হালপাতালে। শোনা গিয়েছে, কিছুদিন আগেই হাল ছেড়ে দেন চিকিৎসকরা। অভিনেতাকে নিয়ে আসা হয় তাঁর বাড়িতে। সেখানেই শুক্রবার আত্মীয়-পরিজনদের মাঝে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন টম। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকের আবহ বলিউডে। অনেকেই স্মৃতিচারণ করেছেন টুইটের মাধ্যমে।

 

[দুর্ঘটনার কবলে বিদ্যা বালানের গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?]

The post প্রয়াত বর্ষীয়ান অভিনেতা টম অলটার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার