shono
Advertisement

ম্যাপে থাকলেও বাস্তবে নেই বিকল্প সুড়ঙ্গপথ! বড় গাফিলতির অভিযোগ উত্তরকাশীতে

সেই কারণেই কি প্রাণ যেতে বসেছে শ্রমিকদের?
Posted: 09:42 PM Nov 18, 2023Updated: 10:33 PM Nov 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছদিন পরেও উত্তরকাশীর (Uttarkashi) সুড়ঙ্গের অন্ধকারে ৪১ শ্রমিক। যত দিন যাচ্ছে, তত আশার আলো নিভছে। প্রশ্ন উঠছে, আদৌ বাঁচানো যাবে শ্রমিকদের? এবার অভিশপ্ত সুড়ঙ্গ তৈরি নিয়ে উঠে বড়সড় গাফিলতির অভিযোগ। প্রকাশ্যে এসেছে সুড়ঙ্গের একটি পরিকল্পনা চিত্র (Project Map)। যেখানে রয়েছে বিকল্প পথ। যাতে করে বিপদ ঘটলে ওই পথে পালিয়ে প্রাণ বাঁচাতে পারেন শ্রমিকরা। অভিযোগ, বিকল্প পথ ম্যাপে থাকলেও বাস্তবে ছিল না। প্রশ্ন উঠছে, সেই কারণেই কি বেঘোরে প্রাণ যেতে বসেছে শ্রমিকদের?

Advertisement

জানা গিয়েছে, একধাপে ৩ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গপথ তৈরির সময় বিকল্প পথেরও ব্যবস্থা ছিল ম্যাপে। ৪.৫ কিমি দীর্ঘ সিল্কইয়ারা সুড়ঙ্গতেও একই ব্যবস্থা থাকার কথা। যদিও বাস্তবে বিকল্প পথ তৈরিই হয়নি। ফলে ধস নামলে পালানোর পথ পাননি শ্রমিকরা। সেই কারণেই ছয় দিন ধরে নারকীয় অবস্থায় ভিতরে আটকে রয়েছেন তাঁরা। এখন উদ্ধারকারীরা একটি বিকল্প পথেরই ব্যবস্থার চেষ্টা চালাচ্ছেন।

 

[আরও পড়ুন: ‘শামির ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া!’ মেগা ফাইনালের আগে স্বীকার করে নিলেন প্যাট কামিন্স]

উল্লেখ্য, সিল্কইয়ারা এবং দণ্ডলগাঁওয়ের মাঝে তৈরি হচ্ছিল উত্তরকাশীর ওই সুড়ঙ্গটি। গত রবিবার ভোরে সেখানে ধস নামে। টানেলটি সাড়ে চার কিলোমিটার লম্বা। তারই মধ্যে ১৫০ মিটার লম্বা এলাকা জুড়ে ধস নেমেছিল। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যান উত্তরকাশীর পুলিশ সুপার অর্পণ যদুবংশী। তাঁর তদারকিতেই শুরু হয় উদ্ধার অভিযান। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল শুরু করে উদ্ধারকাজ।

 

[আরও পড়ুন: ভারত বিশ্বকাপ জিতলেই ১০০ কোটি উপহার! বিরাট ঘোষণা ব্যবসায়ীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement