shono
Advertisement

Breaking News

Durga Puja 2024

'দুর্গে দুর্গে দুর্গতিনাশিনী', পুজোর গানে দেবীর আরাধনা দেবারতির

শারদোৎসব মানেই বাঙালির বরাবরের কৌতূহল পুজোর অ্যালবাম। পুজোর মরশুমে গান উপহার দেবারতির।
Published By: Sandipta BhanjaPosted: 11:38 AM Sep 30, 2024Updated: 12:10 PM Sep 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারদোৎসব মানেই বাঙালির বরাবরের কৌতূহল পুজোর অ্যালবাম। কোন শিল্পী কোন গান রিলিজ করলেন, সেদিতে চোখ থাকে দর্শক অনুরাগীদের। চলতি বছর পুজোর মরশুমে 'দুর্গে দুর্গে দুর্গতিনাশিনী' গানটি নিয়ে হাজির বর্তমান প্রজন্মের শিল্পী দেবারতি দাশগুপ্ত সরকার। বিগত কয়েক বছর ধরেই পুজোর গান উপহার দিয়ে চলেছেন তিনি। এবারেও তার অন্যথা হয়নি।

Advertisement

দেবারতির বাঁকুড়া শহরে বেড়ে ওঠা। আর পাঁচজন মধ্যবিত্ত পরিবারের মেয়ে হলেও শৈশব থেকে গান বাজনায় আকৃষ্ট। সেখান থেকে বিবাহ সূত্রে কলকাতায়। এখন সঙ্গীত জগতের এই প্রজন্মের কাছে দেবারতি একটা অতিপরিচিত নাম। অধ্যবসায় ও ভক্তদের ভালোবাসাতেই আজ সফল দেবারতি। এই ভালোবাসার হাত ধরেই দেবারতির সঙ্গীত জীবনের সেরা প্রাপ্তি গতবছর কলকাতা প্রেস ক্লাবে ঝুমুর কলা সঙ্গম আয়োজিত মহানায়ক উত্তমকুমার নামাঙ্কিত 'উত্তম রত্ন' পুরস্কার পাওয়া। এরকম আরও বহু পুরস্কার শিল্পীর বৈঠকখানায় আলমারিতে শোভা পেলেও দেবারতি দাশগুপ্ত সরকারের কাছে সবথেকে শ্রেষ্ঠ পুরস্কার হলো সেই দর্শক শ্রোতাদের ভালবাসা ও গানের পর তাদের উচ্ছ্বাস প্রকাশ।

দেবারতি দাশগুপ্ত সরকার তরুণ প্রজন্মের শ্রোতাদের কথা মাথায় রেখে তাঁর নিজের ইউটিউব চ্যানেলে প্রতি মাসেই কোন না কোনো গান প্রকাশ করেন। ইতিমধ্যেই ইউ টিউব -এ ১ কোটির বেশী অর্গানিক দর্শকের কাছে পৌঁছে গেছেন তিনি । ইউ টিউব ছাড়াও বর্তমান সময়ে তাঁর বিভিন্ন ধরনের গান শোনা যায় গানা, জিও শাভন, হাঙ্গামা, অ্যাপল মিউজিক -এর মতো বিভিন্ন গানের স্টেশনে । ইতিমধ্যেই তিনি বাংলা আধুনিক গানে গলা মিলিয়েছেন কুমার শানু ও বিনোদ রাঠোর -এর সঙ্গে । গত ২০২২ ও ২০২৩ সালে দুর্গা পুজোর সময় দেবারতি হায়দ্রাবাদ পাড়ি দিয়েছিলেন সেখানকার বাঙালি শ্রোতাদের ভালো বাংলা গান শোনানোর জন্য। এবছর তিনি গান শোনাতে যাচ্ছেন মহারাষ্ট্রের পুণে শহরে।

গান শোনার জন্য রেকর্ড, ক্যাসেট, সিডি'র যুগ আর নেই । এখন ডিজিটাল যুগ। পুজোর সময় গান প্রকাশিত হচ্ছে নিয়মিত। তবে মানুষের হাতে সময় কম। শ্রোতারা এখন গান শোনেন এবং একই সঙ্গে গান দেখেন। আর সেই কারণেই পুজোর সময় শিল্পীরাও আর আট-দশটা গান না করে একটি করে গান করছেন এবং তার ভিডিও তৈরী হচ্ছে। একইভাবে এখন প্রতি বছরই নিয়মিতভাবে দুর্গাপুজো ও বাংলা নববর্ষে মুক্তি পায় দেবারতি'র গাওয়া গান । এবার পুজোতেও দেবারতির গান মুক্তি পেল ২৭ সেপ্টেম্বর তাঁর নিজের ইউ টিউব চ্যানেলে । তবে তিনি একেবারে নতুন গান নিয়ে শ্রোতাদের কাছে হাজির না হলেও যে গান তিনি পুজোতে নিয়ে এলেন সেটা সবসময়ই জনপ্রিয়তার শীর্ষে থাকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শারদোৎসব মানেই বাঙালির বরাবরের কৌতূহল পুজোর অ্যালবাম।
  • চলতি বছর পুজোর মরশুমে 'দুর্গে দুর্গে দুর্গতিনাশিনী' গানটি নিয়ে হাজির বর্তমান প্রজন্মের শিল্পী দেবারতি দাশগুপ্ত সরকার।
Advertisement